আজ বাজবে হাসি-কান্নার বাঁশি

আহসান শামীমঃ আজ রাশিয়ার মস্কো শহরে এবারের বিশ্বকাপের প্রথম হাসি-কান্নার বাজবে বাঁশী। হারলে বিদায়, জিতলে কোয়াটার ফাইনাল।বিশ্বকাপ ঘরে তুলতে জয় দরকার চার ম্যাচ।কেউ কাউকে ছাড়তে নারাজ। লক্ষ্য জয় বিশ্বকাপ।ইউরোপের দেশ ফ্রান্সের বিপক্ষে ল্যাটিন আ্মেরিকার জনপ্রিয় দল আর্জেন্টিনার ম্যাচ দিয়ে শুরু হবে হাসি-কান্নার বিশ্বকাপ পর্ব। দ্বিতীয় ম্যাচে ও মাঠে ল্যাটিন আ্মেরিকার দল উরুগুয়ের বিপক্ষে ক্রিষ্টিয়ানো রোনাল্ডো নির্ভর ইউরোপীয়ান দল পর্তুগাল।

আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামার আগে দারুণ সুখবর পেলেন ফ্রান্স কোচ দেশম।হারলেও চাকুরী হারাবেন না তিনি।যে কোন বারের চেয়ে ফ্রান্স এবার শক্তিশালী দল নিয়ে বিশ্বকাপ খেলতে এসেছে।টপ ফেভারিটদের তালিকায় রয়েছে ফ্রান্সের নাম।আর্জেন্টিনার বড় ফ্যাক্টর  গ্রুপ পর্বের শেষ ম্যাচে মেসির জ্বলে ওঠা আর সূপ্রসুন্ন ভাগ্য।ফ্রান্সের বড় ফ্যাক্টর, তরুণদের উদ্দাম আর টিমওয়ার্ক। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্স প্রতিপক্ষ হওয়াতে আর্জেন্টিনার দুশ্চিন্তার কথা স্বীকার করে নিয়েছেন মেসি। গ্রুপ সি চ্যাম্পিয়ন ফ্রান্স সম্পর্কে তাই বেশ সতর্ক এই তারকা ফর্ম ও দলের অবস্থা বিচারে যে কেউই ফ্রান্সকেই এগিয়ে রাখবেন এ ম্যাচে। গ্রুপ পর্বে খুব একটা ভালো খেলতে না পারা আর্জেন্টিনাকে হারানোর সামর্থ্য ফরাসি দলের আছে। আঁতোয়ান গ্রিজমান, কিলিয়েন এমবাপ্পে ও ওসুমানে ডেম্বেলে, পল পগবাদের মতো তারকাদের নিয়ে গড়া ফ্রান্স যে কোন বিচারেই আর্জেন্টিনার জন্য শক্ত প্রতিপক্ষ।

বিশ্বকাপের পরিসংখ্যাটা এগিয়ে রাখছে  আর্জেন্টাইনদের। ফ্রান্সের সঙ্গে মূল মঞ্চে ২ বারের সাক্ষাতেই জয় পেয়েছে আর্জেন্টিনা।প্রথমবার দেখা হয়েছিল ১৯৩০ উরুগুয়ে বিশ্বকাপে। সে ম্যাচে ফ্রান্সকে ১-০ গোলে হারায় আর্জেন্টিনা।১৯৭৮ বিশ্বকাপ চ্যাম্পিয়নদের মুখোমুখি হয়েছিল ফ্রান্স। সে খেলাতেও ২-১ গোলের জয় আছে আর্জেন্টাইনদের।এছাড়াও আর্জেন্টিনা আর ফ্রান্স মুখোমুখি হয়েছে মোট ১১ বার।ফ্রান্সের জয় পেয়েছে ২ বার আর আর্জেন্টিনার জয় ৬ আর ৩ টা খেলায় পয়েন্ট ভাগাভাগি।

পতনের কিনার থেকে ফিরে এসেছে মেসি বাহিনী। শেষ ম্যাচে আর্জেন্টিনার এক সাংবাদিকের দেওয়া রিবন পরে খেলতে নামেন মেসি। ভাগ্য সুপ্রসন্ন হয়ে দেখা দিয়েছিলো। তাই আজ নক-আউট পর্বে ফ্রান্সের বিপক্ষে সেই রিবনটা পরেই মাঠে খেলবেন মেসি।ম্যাচটা শুরু হবে আজ বাংলাদেশ সময় রাত আট টায়।

রাত বারোটার ম্যাচে উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে পর্তুগাল। প্রথম পর্বে পুরো ৯ পয়েন্ট নিয়েই গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে উরুগুয়ে।পর্তুগাল সমীকরনের ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রার্নাস-আপ হয়ে উঠেছে দ্বিতীয় পর্বে।

আজ শুধু ক্রিস্তিয়ানো রোনালদোর প্রতি মনোযোগ না দিতে দলকে সতর্ক করেছেন উরুগুয়ের ডিফেন্ডার সেবাস্তিয়ান কোয়াতেস।বিশ্বকাপে পর্তুগালের পাঁচ গোলের চারটা করেছেন অধিনায়ক রোনালদো। তারপরও কেবল রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ডের ওপর মনোযোগ রাখতে রাজি নন কোয়াতেস।দলীয় শক্তির বিবেচনায় ম্যাচে কিছুটা হলেও এগিয়ে থাকছে উরুগুয়ে।

ছবিঃ ফক্স নিউজ, ফুটবল টুইট