আজ মুখোমুখি ব্রাজিল-মেক্সিকো

আহসান শামীমঃ গ্রুপের প্রথম পর্বের গণ্ডি পার হতে পারেনি বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। দ্বিতীয় রাউন্ডের প্রথম দিনেই ঘরে ফেরার টিকেট কেটেছে মেসির আর্জেন্টিনা। ভেঙ্গে গেছে রোনাল্ডোর পর্তুগালের বিশ্বকাপের স্বপ্ন।  বিশ্বকাপের আরেক দাবিদার স্পেন বিদায় নিয়েছে রাশিয়ার কাছে হেরে।এই হারের পর কোন বিশ্বকাপেই আযোজকক দেশের বিপক্ষে না-জেতার রেকর্ডটা মজবুত হলো স্পেনের। পেনাল্টি মিসের মহড়ায় ডেনর্মাকের বিদায়, জয় ক্রোশিয়ার। হিসাবগুলো বেশ গোলমেলে। বলা যায় অঘটনের বিশ্বকাপ এবার। অনেক কিছুই ঘটতে পারে। হয়তো তৈরী হতে পারে নতুন ইতিহাস।

এমন সমীকরণের মুখে আজ বাংলাদেশ সময় রাত ৮ টায় মেক্সিকোর মুখোমুখি হবে বিশ্বকাপের আরেক টপ ফেবারিট ব্রাজিল। এক ড্র আর দুই জয় নিয়ে গ্রুপ ‘ই’ চ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপ ‘ডি’ রানার্স-আপ মেক্সিকো। এবার প্রথমেই তারা জার্মানীকে বধ করে হৈচৈ ফেলে দিয়েছে।

পরিসংখ্যান ব্রাজিলের পক্ষেই। বিশ্বকাপ বাছাই পর্ব থেকে এখন পর্যন্ত টানা ১৭ ম্যাচ ব্রাজিল অপরাজিত।শেষ ২৪ ম্যাচ জয় ১৯, ড্র ৪ আর পরাজয় ১। গোল করেছে ৫২টা। বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে কখনও হারেনি ব্রাজিল।

পরিসংখ্যানের খাতার বাইরেও ব্রাজিলের জন্য বড় সুসংবাদ বোধ হয় ডানিলো, কস্তা আর মার্সেলোর অনুশীলনে ফেরা।

তবে তারকা ফুটবলার নেইমারের নাম ছাপিয়ে এবার ব্রাজিল দলে কৌতিনহোর নাম উঠে এসেছে। সদ্য ইনজুরি থেকে উঠে আসা নেইমারও এবার খুব কিছু করে দেখাতে পারেননি। কোতিনহোকে নিয়েই যত ভয় মেক্সিকান শিবিরে। মেক্সিকোর কোচ হুয়ান কার্লোস ওসারিও সেই ভয়টা প্রকাশ্যই স্বীকার করলেন। ব্রাজিলের আক্রমণভাগে আছে উইলিয়ান, ডগলাস কস্তা , নেইমারের মতো তারকারা।কিন্তু কোতিনহোর খেলা তাদের ভয়ের কারণ হয়ে উঠেছে। তিনি মিডফিল্ড থেকে শুরু করে সব পজিশনেই খেলতে পারেন।

ব্রাজিল-মেক্সিকো ম্যাচ জোর লড়াইয়ের আভাস দিচ্ছে। দুই দলের গোলরক্ষকই ইতিমধ্যেই নজর কেড়েছেন ফুটবল বিশ্বে। বাঁচা-মরার এই ম্যাচে ব্রাজিল শিবিরকে স্বস্তি দেবে মেক্সিকোর হেক্টর মোরেনোর নিষেধাজ্ঞা। দুই হলুদ কার্ডের খাঁড়ায় ব্রাজিলের বিপক্ষে খেলতে পারছেন না মোরেনো।

সবকিছুই আজকের ম্যাচে ব্রাজিলের পক্ষে থাকার পরও দলের মিডফিল্ডার কাসেমিরো নক আউট পর্বের গূরত্বপূর্ন ম্যাচে ব্রাজিলকে ফেভারিট ভাবতে চান না। তিনি ফেবারিট তত্ত্বেই বিশ্বাস করেন না। ম্যাচের আগে নিজেদের সর্বোচ্চটুকু দিয়েই প্রস্তুতি নিচ্ছে ব্রাজিল ফুটবল দল।ম্যাচের আগে গতকাল তিনি গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন, ‘প্রতিপক্ষের বিপক্ষে আমাদের সবসময় শ্রদ্ধা, স্থিরতা ও বিনয় আছে। মেক্সিকোকে হারাতে আমাদের ফুটবলই খেলতে হবে।’

ছবিঃ ফুটবল টুইট