আম্পায়ারদের বিরুদ্ধে নালিশ করবে বিসিবি

আহসান শামীম

শেষ হয়েছে , তার রেশ এখনো কাটেনি, সদ্য সমাপ্ত  নিদাহসি ট্রফি ।এমন ম্যাচের কথা সহজেই ভোলা যায় না।ফাইনালই নয় গোটা নিদাহাস ট্রফি জুড়েই আলোচনায় বাংলাদেশ। বিদেশের মাটিতে ২১৪ রান তাড়া করা। ছক্কা মেরে ফাইনাল নিশ্চিত। ফাইনাল ম্যাচে নিশ্চিত জয়ের ম্যাচে নাটকীয় হার।নাগীন নাচ আর তা থেকে ভারতীয় ক্রিকেট লিজেন্ড গাভাস্কারের ভেরিফাইড ফেসবুক আইডি বন্ধ করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

এতসব কিছুর পরও থেমে নেই বির্তক।এখনও লঙ্কান গনমাধ্যম চেষ্টা করেই যাচ্ছে ড্রেসিং রুমের গ্লাস ভাঙ্গার দায়টা বাংলাদেশের অধিনায়ক সাকিবের ওপর চাপিয়ে দেওয়ার।এ বিষয় ম্যাচ আম্প্যায়ার ক্রিস ব্রডের তদন্ত রিপোর্টে ড্রেসিং রুম ভাঙ্গার সাথে বাংলাদেশের সম্পৃক্ততার প্রমান মেলেনি।

তবে সব কিছু ছাঁপিয়ে  বেশি আলোচনায় হচ্ছে আম্পায়ার ইস্যু। জানা গেছে,নিদাহাস ট্রফির লঙ্কানদের বিপক্ষে শেষ  ম্যাচের ঘটনার জন্য ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিতে আম্পারদের বিরুদ্ধে নালিশ করবে বিসিবি। বৃহস্পতিবার বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন জানিয়েছেন আইসিসি পরবর্তি বোর্ড মিটিংয়ে আম্পায়ারদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে শেষ ওভারে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ছিলো ১২ রানের। পর পর দুই বাউন্সার দেওয়ার পর লেগ আম্পায়ার ‘নো’ কল করলে লঙ্কান প্লেয়ারদের দাবির মুখে মেইন আম্পায়ার সেই বলকে জেনুইন বল হিসেবে হিসেব করেন, যা মেনে নিতে পারেনি সাকিব-রিয়াদরা। ম্যাচের এক পর্যায়ে অধিনায়ক সাকিব রিয়াদ-রুবেলকে হাত দিয়ে ঈশারা দেয় মাঠ থেকে উঠে আসার জন্য।মাহামুদুউল্লাহ’র ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নেয়া আর বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের মধ্যস্ততায় খেলা শুরু হয়।

আম্পায়ারদের কারনে বাংলাদেশ ক্রিকেট দলকে এ পর্যন্ত কম খেসারত দিতে হয়নি।মুলতানে পাকিস্তানের বিপক্ষে আম্পায়ার আলিমদারের বাজে সিদ্ধান্ত আর ইনজামামুলের সুযোগ কাজে লাগিয়ে অসাধারন ইনিংসে বাংলাদেশর প্রথম টেষ্ট জয় দীর্ঘায়িত করে।বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে আম্পায়ারে কল্যানে ভারতের পরাজয় রক্ষা পায়।এমন উদাহরণের সংখ্যা কম না।তারপরও আম্পায়ারদের সাজা কমই দেখা গেছে, অফিসিয়াল কোন প্রতিবাদই ছিল না।

কিন্তু এখন বোধ হয় এই পরিস্থিতি বদলাতে শুরু করলো।

ছবিঃ ইএসপিএন