আর্জেন্টিনার বাঁচার লড়াই

আহসান শামীমঃ সমীকরণটা আর্জেন্টিনার জন্য এরকম-গ্রুপের শেষ ম্যাচে নাইজেরিয়াকে পরাস্ত করতেই হবে। ফয়সালাটা বিজয়ের মধ্যে দিয়ে না হলে সমীকরণ অনুযায়ী তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড ম্যাচের দিকে। ক্রোয়েশিয়াকে যদি আইসল্যান্ড হারিয়ে দিতে পারে সেক্ষেত্রে হিসেব কষতে হবে দুই দলের গোল ব্যবধানের। সেদিক থেকে এখনও এগিয়ে আছে আইসল্যান্ড।গোল সমান হলে কার্ড প্রদর্শনে বিষয় নির্ভর করবে সেদিক থেকেও পিছিয়ে আর্জেন্টিনা। এমন সব কঠিন কঠিন সমীকরন আর্জেন্টিনার জন্য সহজ হতে যেতে পারে আজকের ম্যাচে। অথবা ঘটতে পারে অনর্থ।

এমন উত্তেজনাপূর্ন ম্যাচে অর্জেন্টিনার জন্য সুসংবাদ হচ্ছে, তাদের গোল বারের তলায় থাকছেন না আগের ম্যাচে শিশুসুলভ ভুল করে দলকে ভোগানো গোলকিপার  কাবায়েরো। তার জায়গায় মাঠে নামছেন আর্জেন্টিনার শীর্ষ দল রিভার প্লেটের গোলরক্ষক হিসেবে বেশ নাম কুড়ানো ফ্রাঙ্কো আরমানি। শুধু তা-ই নয়, তাদের একাদশে আসতে পারে পাঁচ পরিবর্তন। এই বিশ্বকাপে প্রথমবারের মতো মূল একাদশে দেখা যেতে পারে গঞ্জালো হিগুয়েইনকে। ফিরছেন অ্যাঞ্জেলো ডি মারিয়া।

সব মিলিয়ে আগের ম্যাচে একাদশে থাকা খেলোয়াড়দের মধ্যে মেসির সঙ্গে থাকছেন এডুয়ার্ডো সালভিও, এনজো পেরেজ, নিকোলাস ওতামেন্দি, নিকোলাস তাগলিয়াফিকো ও হাভিয়ের মাচেরানো। মাঠে দেখা যাবে আরমানি, মার্কোস রোহো, এভার বানেগা, ডি মারিয়া ও হিগুয়েইন। ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলা ৩-৪-৩ ফরমেশন থেকে সরে এসে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টাইনদের ফরমেশন হতে যাচ্ছে ৪-৩-৩।দল গঠনের পুরো ভারটাই নিয়েছেন মেসি স্বয়ং।

গত রোববার সকালেই ফাঁস হয়ে যায় আজকের পিটার্সবার্গে বাঁচা-মরার লড়াইয়ে কোন একাদশ নিয়ে নামতে যাচ্ছে আর্জেন্টিনা। সকালের অনুশীলনের সময়  আলোকচিত্রীদের ক্যামেরায় ধরা পড়ে যায় সাম্পাওলির হাতের নোটবুকের ট্যাকটিকস।

অন্যদিকে, মেসির বিপক্ষে খেললেই তিনি গোল করেন।এমন আত্মবিশ্বাস  থেকেই আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে গোলের স্বপ্ন দেখছেন নাইজেরীয়ান মুসা। তিনি বলেন, ‘এই ম্যাচে যে কোনো কিছু হতে পারে। হয়তো আরও দুই গোল করতে যাচ্ছি।’ ২০১৪ বিশ্বকাপে এই আর্জেন্টিনার বিপক্ষেই দুই গোল করেছিলেন মুসা। সেই ম্যাচটা মেসির দল ৩-২ গোলে রোমাঞ্চকর জয় পেয়েছিল। মেসির বিপক্ষে আরও গোল করার নজির রয়েছে মুসার। ২০১৬ সালে লেস্টার সিটির হয়ে বার্সেলোনার বিপক্ষে দুই গোল করেন মুসা।আইসল্যান্ডকে হারানোর পর মুসা বলেন, ‘আমরা জানি আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটা কতটা গুরুত্বপূর্ণ। এই ম্যাচটা আমাদের বাঁচা-মরার লড়াই। আমাদের এই ম্যাচে অবশ্যই জিততে হবে। তবে আমি মনে করি আর্জেন্টিনার বিপক্ষে গোল করা কঠিন কিছু নয়।’

আর্জেন্টিনার বিপক্ষে জয়ে ফিরতে বিভোর গোটা নাইজেরিয়ান শিবির। নাইজেরিয়ান কোচ রোর বলেন, ‘ এটা সত্যিই দারুণ উত্তেজনাপূর্ণ একটা ম্যাচ হতে চলেছে কেননা যারা হারবে তারাই এই বিশ্বকাপ থেকে বিদায় নেবে।’

আজকের ম্যাচে রেফারীর দায়িত্বে  থাকছেন তুর্কি রেফারী শুনেত।

ছবিঃ ফক্স নিউজ