এবার কি নতুন ফুটবল শক্তির উত্থান ঘটতে যাচ্ছে

আহসান শামীম

 ১৯৫৮ সালে ব্রাজিল সর্বপ্রথম বিশ্বকাপ জয়ের ২০ বছর পর পর যে বিশ্বকাপের আসর বসেছে  সেখানেই কোন নতুন চ্যাম্পিয়ন পেয়েছে ফুটবল বিশ্ব।পরিসংখ্যান তাই বলছে। ১৯৫৮ সালের ঠিক ২০ বছর পর ১৯৭৮ সালে আর্জেন্টিনাকে পায় নতুন চ্যাম্পিয়ন হিসেবে ফুটবল বিশ্ব। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের ঠিক ২০ বছর পর ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের  ঠিক ২০ বছর সময় পর এবারের ২০১৮ সালে বিশ্বকাপের আসর বসেছে রাশিয়ায়। এবারও কি নতুন কোন দেশকে বিশ্বকাপ হাতে দেখা যাবে ?

রাশিয়া বিশ্বকাপ থেকে ল্যাতিন দলগুলো বিদায় নিয়েছে। পতন ঘটেছে নক্ষত্রের। এর আগেই বিদায় নিয়েছে আফ্রিকার দলগুলো। মোটাদাগে রাশিয়া বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের পর পরিণত হয়েছে ইউরোপীয়ান কাপে।

বিশ্বকাপ ট্রফি ম্যালাকাইট ভিত্তির উপর নির্মিত।উচ্চতা ৩৬.৮ সেন্টিমিটার ও ওজন ৬.১ কেজি।১৮ ক্যারেটের ৫ কেজি স্বর্ণ ব্যবহার করা হয়েছে। এর ম্যালাকাইটে তৈরি ভিত্তিমঞ্চের উচ্চতা ১৩ সেন্টিমিটার। তৎকালীন সময়ে এর পেছনে খরচ হয়েছিলো ৫০ হাজার মার্কিন ডলার।এখন এই কাপের মূল্য দাঁড়িয়েছে প্রায় ১ কোটি মার্কিন ডলার।

এবার একমাত্র ব্রাজিলই বিশ্বকাপ জয় করতে পারলে সেটা নিজেদের ঘরে আবারও নিয়ে যেতে পারতো। এর আগে ব্রাজিল, ইতালী আর জার্মানী মুল ট্রফি নিজেদের দেশে আজীবনের জন্য নেওয়ার সৌভাগ্য অর্জন করে। তিনবার কোন দেশ  বিশ্বকাপ জয় করলে সেটা চিরকালের জন্য তাঁদের হয়ে যায় এটাই নিয়ম। আর্জেন্টিনা, ব্রাজিল আর উরুগুয়ের জন্যই  মূল কাপটা তোলাই থাকছে।অবশ্য এবারে আসরের বিশ্ব চ্যাম্পিয়ন চার বছরের জন্য পাবে কাপ রাখার অনুমতি। বিনিময়ে অবশ্য  থাকবে রেপলিকা কাপ। সঙ্গে বিশাল অঙ্কের অর্থ আর সম্মান।

উরুগুয়েকে হারিয়ে ফ্রান্স চতুর্থ বারের মত সেমিফাইনালে। ৫৫ বছর পর ব্রাজিলকে হারিয়ে দ্বিতীয় বারের মত বেলজিয়াম এবারের সেমিফাইনালে।হিসাবের খাতা জানাচ্ছে, এর আগে কোয়ার্টার ফাইনালে যারাই ব্রাজিলকে হারিয়েছে তারাই সেমিফাইনাল জয় করে রার্নাসআপ হয়েছে। ব্রাজিলকে হারিয়ে বেলজিয়াম ফাইনালে ওঠার জন্য লড়বে ফ্রান্সের বিপক্ষে।পরিসংখ্যান ইতিহাস ঠিক থাকলে সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে তাদের জয়ের সম্ভাবনাটই বেশি। আর সেই হিসাবে এবারের ফাইনালের রার্নাস আপ দল হবে বেলজিয়াম।

অন্যদিকে, ২৮ বছরের পর প্রথম সেমিফাইনালে ইংরেজরা হারিয়েছে সুইডেনকে।১৯৬৬ সালে ইংলিশ দল ফাইনালে জার্মানদের ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জয় করে আর ১৯৯০ সালে ট্রাইব্রেকারে জার্মানদের কাছে হেরেই ফাইনালে উঠতে ব্যার্থ হয়। টাইব্রেকারে শক্তিশালী ক্রোয়েশিয়া স্বগতিক রাশিয়াকে হারিয়ে দ্বিতীয় বারের মত বিশ্বকাপের সেমিফাইনালে। ইংলিশদের বিপক্ষে সেমিফাইনালের মুখোমুখি হবে তারা। পরিসংখ্যানের হিসাবে ক্রোশিয়াই হয়ত বা নতুন বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল।যদিও মাঠের খেলার সমাধান মাঠেই হবে।

ফ্রান্স, বেলজিয়াম, ইংল্যান্ড আর ক্রোয়েশিয়া সবাই নিজস্ব পরিকল্পনা আর শক্তিতে বলিয়ান। এই চার দেশের মধ্যে একটি দেশের গলায় দুলবে জয়মাল্য। ফ্রান্স, ইংল্যান্ড সেমিতে বাড়ির পথ ধরলে নিশ্চিত ভাবে বলা যাবে ফুটবল বিশ্ব নতুন চ্যাম্পিয়ন দেশ দেখবে।

ছবিঃ ফুটবল টুইট