এ জার্নি বাই প্লেন

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শাহিদা আরবী ছুটি

ফেইসবুক।সবার কাছেই জনপ্রিয় এই শব্দটি। তাই প্রাণের বাংলায় আমরা সংযুক্ত করলাম ফেইসবুক কথা বিভাগটি।এখানে ফেইসবুকের আলোচিত এবং জনপ্রিয় লেখাগুলোই  আমরা পোস্ট করবো।আপনার ফেইসবুকে তেমনি কোন লেখা আপনার চোখে পড়লে আপনিও পাঠিয়ে দিতে পারেন আমাদের ই-মেইলে।

সিঙ্গাপুর থেকে ঢাকা আসার পথে, প্লেনে আমাদের পাশে হালকা সবুজ রঙের কোট টাই পরা এক ভদ্রলোক বসেছিলেন… আমরা আমাদের সিটে বসার আগ পর্যন্ত উনি চিৎকার করে কাকে যেনো আঞ্চলিক ভাষায় ধমকাচ্ছিলেন (অঞ্চলের নামটা না বলি বরং)…

ধমকের বিষয় ছিলো, কে যেনো বাসায় সিলিং ফ্যান থাকা সত্ত্বেও বড় একটা টেবিল ফ্যান কিনে ফেলেছে !! টাকা যে ‘ওইখান’ দিয়ে আসেনা, এই সহজ ব্যাপারটা উনি ফোনের ওপর প্রান্তে থাকা ব্যক্তিকে ডিটেইলে বলা অবস্থায়, আমরা সিটের উপর ব্যাগ ট্যাগ রাখলাম ! উনি আমাদের দেখে থেমে গেলেন এবং গলার স্বর যথেষ্ট নামিয়ে ‘নন-আঞ্চলিক’ ভাষায় কথা চালানোর কিছুক্ষন চেষ্টা করলেন, খুব একটা সুবিধা করতে না পেরে দ্রুত ফোন রেখে দিলেন !

তবে আমি নিশ্চিন্ত কোট টাই পরে, ঢাকায় নামামাত্র উনি অতিরিক্ত ফ্যান কিনে ফেলা মানুষটাকে ক্ষমা করে দিবেন

আগামী ৪/৫ ঘন্টা আমরা পাশাপাশি সিটে বসে যাবো , মনে হলো উনার নিশ্চয়ই খুব ইচ্ছা করছে আমাদের সঙ্গে কথা বলার, কিন্তু সারা আর আমার টুকটাক কথা শুনে উনি ভরসা পেলেন না ! শুধু একবার জিজ্ঞেস করলেন – ‘বাচ্চা কি নো বাংলা আপা?’ আমি বললাম হুম তবে আপনি ওর সঙ্গে কথা বললে ‘ও’ বুঝবে কি বলছেন এবং ওর মতন করে ও জবাব দিবে।

ভাষাগত দক্ষতা সেই ভাষার উপর পি এইচডি করার সময় হয়তো দরকার পড়ে, কিন্তু কথা বলার কিংবা কথা চালানোর সময়, সম্পর্ক গড়ার কিংবা ভাঙার সময়, মোটকথা বাদবাকি সময় আসলে নিচের বিষয়গুলো খুব গুরুত্বপূর্ণ !

এফেক্টিভ কমিউনিকেশন বা বাংলায় যাকে বলে ‘ভদ্রভাবে কথা বলা’ নির্ভর করে তিনটা বিষয়ের উপর:

– জেসচার, ফেসিয়াল এক্সপ্রেশন – ৬০ %
– গলার স্বর – ৩০ %
– ভাষা এবং শব্দচয়ন – ১০ %

সারাকে আমি শব্দগত ভাষা কখনোই এতো আগ্রহ নিয়ে শিখাইনি। সারা শব্দগত বা ভাষানির্ভর কমিউনিকেশন এর চেয়ে ফেসিয়াল এক্সপ্রেশন এর উপর এক্সপার্ট ! আমিও সেটাই শিখিয়েছি এবং প্রতিনিয়ত শিখাই!!

তাই সারা খুব সহজেই, ‘আমি ভালো আছি’ বা ‘আই এম ফাইন’ বলা সত্ত্বেও, চোখ ছলছল করা মানুষগুলোকে চিনে ফেলতে পারে এবং আমি চাই আজীবন চিনতে পারুক ..

অর্থবহ কিছু শব্দ এক করে ফেললেই, মানবিক কথোপকথন হয় না..আর যে কথোপকথন মানবিক নয়, তা শুধু অফিস আদালতের চার দেয়ালে বন্দি করে ফেলাটাই বোধহয় ভালো

যাহোক আমাদের প্লেন ছেড়ে দিয়েছে , আমরা তখন পুরোপুরি আকাশের উপর …

সারারাত জার্নি করে ‘ক্লান্ত সারা’ গুটিসুটি মেরে আমার বুকে মাথা রেখে ঘুমাচ্ছে … ঠিক তখন সেই ভদ্রলোক হঠাৎ দাঁড়িয়ে বললো, ‘আপা আমি যাই’, বলেই সে দেরি করলোনা নিজের ব্যাগট্যাগ গোছানো শুরু করলো !

‘যত কম আগ্রহ, তত বেশি শান্তিপূর্ণ জীবন’ এই দর্শনে বিশ্বাস করা আমিও জিজ্ঞেস করেই ফেললাম ‘কই যান?’

উনি বললো, ‘অন্য জাইগায় সিট্ পাইসি!’

কথাবার্তা কম বলি, সেজন্য সব সময়ই আমাকে মানুষ ভুল বুঝেছে, হয়তো এ কারণেই উনি ভেবেছেন সফরসঙ্গী হিসেবে আমি অতি নিম্ম মানের! আমার পাশে বসে যাওয়া আর একটা গাব গাছের নিচে ৪/৫ ঘন্টা কোনো কারণ ছাড়া বসে থাকাটা নিশ্চয়ই সমতুল্য..

তাই কিছু না বলে আমি উদাস হয়ে জানালার বাইরে মেঘ দেখছি ..

… ঠিক তখন সে বললো ‘এইভাবে ঘুমাইতে ওর কষ্ট হইবে আপা , আপনি বেবি কে চিৎ কইরে দেন ‘..

আমার ঠিক জানা নেই ‘স্যুট টাই’ পরা সেই মানুষটিও সারার মতন চোখের ভাষা পড়তে পারেন কিনা..আমি কৃতজ্ঞতায় চোখ ছল ছল অবস্থায় উনাকে থ্যাংকু বলে সারাকে ‘চিৎ কইরে’ দিলাম..

পাক্কা একদিন পর মেয়েটা একটু পা মেলে আরাম করে ঘুমাতে পারছে ..

এতো ছোটো ছোটো ইফেক্টিভ কমিউনিকেশন, আমরা ছাড়া অন্য কেউ কি করতে পারি? বলছিনা ‘অজিরা’ কিছু পারেনা, ওরাও ভদ্র, কেয়ারিং, ভদ্রতার স্ক্যালে সম্ভবত ওরা সবচেয়ে উপরের সংখ্যাটিতে.. ওরা ইনফ্যাক্ট বড় বড় কমিউনিকেশনগুলোই খুব ইফেক্টিভলি করে ফেলে ..

কিন্তু নিজের সিট্ ছেড়ে, কোনো এক ক্লান্ত ‘মা – সন্তানের’ কিছুটা ক্লান্তি দূর করার মতন ছোটোখাটো বিষয় নিয়ে, ওরা সম্ভবত ভাবেনা !!

… থাক এতো কিছু আমার ভেবেই বা কি হবে? আমি তখন নিশ্চিন্তে, ঘুমন্ত সারার মাথা আমার কোলে রেখে, প্লেনের জানালার বাইরে তাকিয়ে অপেক্ষা করছি.. উপর থেকে ‘আমার’ ছোট্ট একটা হিজিবিজি শহর দেখবো বলে…।

ছবি: লেখকের ফেইসবুক থেকে

 

প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন [email protected]