ওমানে বর্ষবরণ

ডাঃ মিজানুর রহমান

(সুর,ওমান): ওমানে বসবাসরত চিকিৎসকগন প্রতিবারের মতো এবারো বাংলা বর্ষবরণকে সামনে রেখে এক মিলনমেলার আয়োজন করেছিলো পর্যটন শহর সুর এ ২৬ এ এপ্রিল। ডাঃ শোয়েবের ব্যবস্থাপনায় পুরো ওমান থেকে চিকিৎসক এবং তাদের পরিবার ছাড়াও অন্যান্য পেশাজীবি লোকজনও উপস্থিত ছিলেন। স্থানীয় শিল্পীদের আয়োজনে আবহমান বাংলার মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও নানারকম পিঠা পুলি আহার বিহার ও রকমারি পন্য সামগ্রী প্রদর্শন ও বিক্রয়ের ব্যবস্থা ছিলো। ছিলো খেলাধুলা, বাচ্চাদের জন্য বিভিন্ন আয়োজন ও র‌্যাফেল ড্র।

জাতীয় সংগীতের সঙ্গে মুল অনুষ্ঠান শুরু হয়। লাল সবুজ পতাকা মনে করিয়ে দিলো মা মাটি ও দেশকে। ‘ষড়ঋতুর নিবেদন’ পর্বে আমাদের ছয়ঋতুকে উপস্থাপন করা হয় গান আর নাচের তালে তালে অত্যন্ত নান্দনিক ভাবে। ডাঃ নাসির জুয়েলের লিখনি ও পরিচালনায় অনুষ্ঠানটি আমাদের  নিয়ে যায় রমনা বটমূলে,নিয়ে যায় শিল্পকলা একাডেমীতে। ‘বৈশাখী নিবেদন’ পরে শিল্পীরা যার যার পছন্দের গান গেয়ে মাতিয়ে রাখেন পুরোটা সময়।সঙ্গে ছিলো আবৃত্তি আর বাচ্চাদের পরিবেশনা।

দেশকে ছেড়ে প্রবাসজীবনের একাকীত্ব কিছুটা হলেও ঘোচানোর  সুযোগ পেয়ে সকলেই আড্ডা হৈচৈ আনন্দে মেতে উঠেছিলো। পরের বছর আবারো নতুন উদ্দ্যেমে ঝাঁপিয়ে পড়ার আকাঙ্ক্ষায় মাঝরাতে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

ছবি: লেখক