ওয়ানডে সমরে বাংলাদেশ

আহসান শামীম

টেস্টে নতুন দল গঠন করতে চান বিসিবি’র সভাপতি পাপন।অধিনায়ক মাশরাফির ঘোষনা দেওয়ার আগেই বিসিবি বস জানিয়ে দিলেন, বিশ্বকাপের পর মাশরাফির বিদায়ের কথা এখানেই শেষ না, তিনি আরও জানালেন, টেস্টে নতুন দল গঠন,ফ্র্যাঞ্চাইজি লীগে মুস্তাফিজের জন্য নিষেদ্ধাজ্ঞা দুই বছরের জন্য। গনমাধ্যমের কাছে বিসিবি বসের এসব সিদ্ধান্তের বিপক্ষেই অবস্থান নিলেন, বিসিবি ক্রিকেট অপারেশন কমিটির ডাইরেক্টর আকরাম খান। সোজাসাপ্টা বিসিবি বসের সাথে দ্বিমত প্রকাশ করে গনমাধ্যমের কাছে ফ্র্যাঞ্চাইজি লীগে খেলতে মুস্তাফিজের পক্ষ নিলেন আকরাম খান। টেষ্ট ক্রিকেটেও আলাদা দল গঠনে সময় হয়নি বলে মত প্রকাশ করলেন তিনি।
ঢাকায় যখন এসব নিয়ে বিতর্কে মেতেছেন বিসিবি’র কর্নধাররা তখন, তামিম, সাকিব, মাশরাফিকে বাইরে রেখে ওয়েস্ট উইন্ডিজের বিপক্ষে মাহামুদুল্লার অধিনায়কত্বে দারুন প্রস্তুতি ম্যাচে জয়ের মুখ দেখলেন টাইগারা।চলমান সিরিজে টেষ্টে ওয়াইট ওয়াশের পর ওয়ানডের আগে এটা একটা বাড়তি অনুপ্রেরণা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে ২২ জুলাই।২০১৫ পর ওয়েষ্ট উইন্ডিজের ওয়ানডে দলে জায়গা পেলেন গেইল আর আন্দ্রে রাসেল।
পরিবর্তন আসছে বাংলাদেশ দলের ওপেনিং জুটিতে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আর অধিনায়ক মাশরাফি এমনটাই ইঙ্গিত দিয়েছেন।ধারনা করা হচ্ছে, প্রথম ওয়ানডেতে বেঞ্চে বসে থাকতে হবে লিটন দাসকে। যদিও ওয়ানডে সিরিজ শুরুর পূর্বে প্রস্তুতি ম্যাচে তার পারফর্মেন্স ছিল উজ্জ্বল।তাঁর জায়গায় নতুন ওপেনিং জুটি উইকেটরক্ষক ব্যাটসম্যান বিজয় একাদশে জায়গা পেতে পারেন।
ওয়েষ্ট উইন্ডিজ সিরিজের আগেই বাংলাদেশ দলের নতুন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন ইংলিশ সাবেক ক্রিকেটার স্টিভ রোডস।নিয়োগ পাওয়ার পর পরই ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের সাথে উড়ে যেতে হয়েছে তাঁকে।ওয়েষ্ট উইন্ডিজের বিপক্ষে সিরিজে হোয়াইটওয়াশ পর ওয়ানডে স্টিভ রোডসের জন্য নতুন চ্যালেঞ্জ। ওয়ানডে অধিনায়ক মাশরাফির সঙ্গেও তার প্রথম পরিচয় কয়েকদিন আগে ওয়েষ্ট উইন্ডিজের মাঠে। তারপরও ওয়ানডে নিয়ে আশাবাদী বাংলাদেশ দল। ২২ জুলাই ওয়ানডের আগেই বাংলাদেশ দলে ব্যাটিং আর ফিল্ডিং কোচ যুক্ত হতে যাচ্ছেন।
ফিল্ডিং কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার রায়ান কুক দায়িত্ব নিতে যাচ্ছেন বাংলাদেশের জাতীয় দলের।বিসিবি সভাপতি এমন ঘোষনা দিয়ে জানালেন, ওয়েস্ট উইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজেই তিনি দলের সঙ্গে যোগ দেবেন। বর্তমানে কেপটাউনে গ্যারি কার্স্টেন ক্রিকেট একাডেমির প্রধান কোচ ও হাইপারফরম্যান্স ডিরেক্টর হিসেব কাজ করছেন কুক।
পাশাপাশি বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিচ্ছেন ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ২২ জুলাই টাইগারদের সাথে ওয়েষ্ট উইন্ডিজের মাঠে তিনিও যোগ দেবেন।সাবেক শ্রীলঙ্কান ব্যাটসম্যান থিলান সামারাবীরার বিদায়ের পর একজন ব্যাটিং কোচের প্রয়োজনীয়তা বেশ অনুভূত হচ্ছিল। দক্ষিণ আফ্রিকার হয়ে ৫৮ টেস্ট ও ৬৪ ওয়ানডে খেলা ৪২ বছর বয়সী ম্যাকেঞ্জি শেষ পর্যন্ত শূন্য স্থানটা পূরণ করতে যাচ্ছেন।

ছবি: গুগল