কম তেল-মশলায় স্বাস্থ্যকর খাবার

লায়লা ফেরদৌস শামা

কম তেল মশলার খাবার সবার জন্যই স্বাস্থ্যকর। আর ওটস খেলে আপনার ওজনও কমে যাবে।তাছাড়া স্বাস্থ্যকরও বটে। আজ আমাদের হেঁশেলে তেমনি কিছু রেসিপি দিযেছেন লায়লা ফেরদৌস শামা। আপনি নিয়মিত এই রেসিপি খেয়ে দেখতে পারেন। এতে আপনার ওজন ও কমবে তাছাড়া স্বাস্থ্যকরও হবে।

পেরি পেরি চিকেন

পেরি পেরি চিকেন

উপকরণঃ

মুরগীর বুকের মাংস  ১/২ কেজি, লাল বম্বে মরিচ- ৩ টি, লেবুর রস- ১ টেবিল চামচ, লাল ক্যাপসিকাম- ১ টি, রসুনের কোয়া- ২/৩ টি, পাপরিকা পাউডার- ১ টেবিল চামচ, ভিনেগার- ২ টেবিল চামচ, অলিভ অয়েল- ১ টেবিল চামচ, লবণ স্বাদমত।

প্রণালীঃ

 মাংস আর তৈল বাদে বাকি সব উপকরণ ব্লেন্ডারে পিষে নিতে হবে। মুরগীর মাংস পছন্দমত টুকরো করে ব্লেন্ড করা মশলা দিয়ে ভাল করে মেখে ৩-৪ ঘন্টা ম্যারিনেট করার জন্য ফ্রিজে  রেখে দিতে হবে।তারপর তাওয়ার উপর হালকা তৈল দিয়ে গ্রিল করে নিন সিদ্ধ হওয়া পর্যন্ত।

গ্রিল চাইলে কয়লার আগুনে কিংবা ইলেকট্রিক গ্রিলারেও করতে পারেন।

ব্যাস, তৈরি আপনার পেরি পেরি চিকেন। ডাইট এ চিকেন ব্রেস্ট খেয়ে যারা বোরিং তারা বাসায় ট্রাই করতে পারেন।

ওটস খিচুড়ি

ওটস খিচুড়ি

উপকরণঃ

ওটস- ১ কাপ, মুগডাল- ১/৪ কাপ, পেয়াজ কুঁচি- আধা কাপ, সবজি(পছন্দমত)- ১ কাপ, আদা ও রসুন বাটা- ১ চা চামচ করে, হলুদ ও মরিচের গুড়া- আধা চা চামচ, আস্ত জিরা ও মেথি- আধা চা চামচ, কাঁচা মরিচ ফালি- ২ টি, ধনেপাতা কুঁচি- ২/৩ টেবিল চামচ, অলিভ অয়েল- ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, গরম পানি- ২ কাপ, লেবু-পরিবেশন এর জন্য।

প্রণালীঃ

প্যানে ওটস হালকা করে টেলে রাখুন। ডাল ভিজিয়ে রাখুন, ফুলে উঠলে পানি ঝড়িয়ে রাখুন। হাড়িতে তৈল গরম করে আসত জিরা,মেথি ফোড়ন দিয়ে, আদা, রসুন, পেয়াজ কুঁচি দিয়ে হালকা ভেজে বাকি সব মশলা দিয়ে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে ডাল যোগ করে কষিয়ে আবার একটু পানি দিয়ে ঢেকে দিন। ডাল সিদ্ধ হয়ে গেলে সবজি দিয়ে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে সবজি সিদ্ধ করুন। পানি শুকিয়ে এলে ওটস মিশিয়ে দিবেন। প্রয়োজনমত পানি দিয়ে পছন্দ মতো ঘন করে ধনেপাতা ও কাঁচামরিচ ফালি মিশিয়ে নামিয়ে ফেলুন। উপর দিয়ে লেবুর রস ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

ওভার নাইট ওটস

উপকরণঃ

ওটস- আধা কাপ, দুধ- আধা কাপ, টক দই- আধা কাপ, মধু- ২ টেবিল চামচ, ফল(পছন্দমত)- ১ কাপ, দারুচিনি ও এলাচগুড়া- আধা চা চামচ, কাজুবাদাম, কাঠবাদাম ও কিসমিস কুচি- ১ টেবিল চামচ করে।

প্রণালীঃ

ওটস, দুধ, টকদই একসাথে মিশিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে কিসমিস, ফল, মধু, বাদাম, দারুচিনি, এলাচ গুড়া ওটস এর সঙ্গে নিন। ব্যাস তৈরি আপনার স্বাস্থকর নাস্তা।

এগ মাসালা

এগ মাসালা

উপকরণঃ

সিদ্ধ ডিম- ২ টি টুকরো করে কাটা, পেয়াজ কুচি- ১ টেবিল চামচ, পেয়াজ কলি- ২ টেবিল চামচ, টমেটো- ১ টি, ধনেপাতা- ১ টেবিল চামচ, কাচামরিচ কুচি- ১ টেবিল চামচ, হলুদ, মরিচ ও জিরা গুড়া- ১ চিমটি পরিমাণ, চাট মসলা- আধা চা চামচ, লবণ- স্বাদমত, অলিভ অয়েল- ১ চা চামচ।

প্রণালীঃ

প্যানে তৈল গরম করে পেয়াজ কুচি হালকা ভেজে নিয়ে তার মাঝে টমেটো, পেয়াজ কলি, কাচামরিচ এবং গুড়া মশলা দিয়ে ১ মিনিট ভেজে নিতে হবে। এখন ডিম দিয়ে আবার ২ মিনিট রান্না করে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।