কাবাবে লা-জবাব

সোনিয়া আক্তার

কাবাবের গন্ধে জিবে জল এসে যায়। কাবাব প্রিয় মানুষও কিন্তু অনেক।তাই কাবাব ঘরগুলো বিকেল সন্ধ্যায় জমজমাট হয়ে ওঠে। কখনও বসার জায়গাও পাওয়া যায় না। তেমনি কিছু কাবাব যদি ঘরে বসেই তৈরী করা যায় তাহলে তো কথাই নেই।আপনাদের জন্য এমনি কিছু কাবাবের রেসেপি এবার দিয়েছেন সোনিয়া আক্তার।

চিকেন হারিস্সা

চিকেন হারিস্সা

উপকরণ:

মুরগি ১ কেজি  ,আদা বাটা ২ চা চামচ ,রসুন বাটা ২ চা চাম্‌চ , পিয়াজ বাটা১ কাপ, ,চিনি ১ চা চামচ, টক দই ১ কাপ  ,তেল দেড়  কাপ  ,কাচা মরিচ ২-৩ টি  ,হারিস্সা সস ১ কাপ , ,লবন স্বাদ অনুযায়ী  ।

 

প্রস্তুত প্রণালী:

মুরগি কেটে ভাল করে পানি ঝরিয়ে কড়াইতে তেল দিয়ে মুরগি, আদা বাটা, রসুন বাটা, পিয়াজ বাটা, লবন,পানি ঝড়ানো টক দই ওচিনি ১ চা চামচ দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে।  কষানো হয়ে  তেল উপরে উঠে গেলে ১ কাপ পানি দিয়ে তাতে হারিস্সা সস দিয়ে আবার ভালো করে নেড়ে কষিয়ে নিতে হবে। কষানো হলে তেল উঠে অাসলে গরম মসলা গুড়া দিয়ে নামিয়ে নিলেই তৈরী চিকেন হারিস্সা।

চিকেন আদানা কাবাব

চিকেন আদানা কাবাব

উপকরণ:

মুরগির মাংস কিমা ১ কেজি  ,লাল ক্যাপ্সিকাম ২টা , মাঝারি সাইজয়ের পিয়াজ ১টা , রসুন ৫ কোয়া  , জিরা গুড়া আধা চা চামচ ,মরিচ গুড়া ১ চা চামচ ,ধনেপাতা কুচি আধা কাপ  ,কাচা মরিচ কুচি ৪ টি , ,লবন স্বাদ অনুযায়ী ।

 প্রস্তুত প্রণালী:

কিমাগুলোকে ব্লেন্ডারয়ে ব্লেন্ড করে সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে লম্বা সিকে হাত দিয়ে চেপ্টা কোরে গেথে নিতে হবেেএবার ওভেন এ ১৮০ ডিগ্রি তে দুই পাশ ১ ঘণ্টা করে বেক করে নিতে হবে। মাঝে মাঝে তেল ব্রাশ করে দিতে হবে। কাবাব হয়ে এলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

চিজি জালি কাবাব

চিজি জালি কাবাব

উপকরণ:

মাংসের কিমা আধা কেজি , পাউরুটি ৩ স্লাইস,টমেটো সস ২ টেবিল  চামচ , আদা বাটা ১ চা চামচ ,রসুন বাটা ২ চা চামচ ,মরিচ গুঁড়ো ১ চা চামচ , ধনে পাতা আধা চা চাম,চ , পুদিনা পাতা কুচি আধা চা চামচ ,  জয়ত্রী গুঁড়ো ১/৪ চা চামচ ,জায়ফল গুঁড়ো১/২ চা চামচ , গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ  ,এলাচ গুঁড়ো ৩টি  ,দারুচিনি গুঁড়ো ১ টুকরো , লবঙ্গ গুঁড়ো ১টি  ,ডিম ফেটানো ২টি  ,টোস্টের গুঁড়ো ১ কাপ  ,লবণ স্বাদমতো , পিয়াজ বেরেস্তা ১ কাপ , কাচা মরিচ কুচি সামান্য, মোজারেলা চিজ ১ কাপ কুচি করা ,তেল ভাজার জন্য ।

 প্রস্তুত প্রণালী:

পাউরুটি পানিতে বা দুধে ভিজিয়ে নিংড়ে নিন। -তেল,ডিম ও বিস্কুটের গুঁড়ো বাদে সব উপকরণ একত্রে মেখে নিন। এই মাখা মাংস ৮ ভাগ করুন। -প্রত্যেক ভাগ মাংস দিয়ে গোলাকার চ্যাপ্টা কাবাব তৈরি করে ভিতরে চিজ স্টাফ করে বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে নিন। আধা ঘন্টা ফ্রিজয়ে রেখে বের করে নিন।এবার ফেটানো ডিমে ডুবিয়ে ডুবো তেলে ছাড়ুন। তেলে ছাড়ার পরে কাবাবের ওপর কিছু ফেটানো ডিম ছিটিয়ে দিন। -দু’পিঠ ভাজা হলে তেল ছেঁকে কাবাব টিস্যুর ওপর তুলুন। -নামিয়ে গরম গরম যে কোনো সস দিয়ে পরিবেশন করুন চিজি জালি কাবাব।

হারিসসা বিফ স্যান্ডউইচ

উপকরণ:

হাড়  ছাড়া গরুর মাংস  আধা কেজি , টক দই ১ কাপ, আদা গুঁড়া:১ চা চামচ , রসুন গুঁড়া: ১ চা চামচ, বার বি কিউ সস:৩ চা চামচ ,  সয়া সস:২ চা চামচ , টমেটো সস:২চা চামচ  ,ওয়েস্টার সস: ২ চা চামচ , হারিসসা সস :৩ টেবিল চামচ , লবন স্বাদ অনুযায়ী , বাটার১: টেবিল চামচ ।

 প্রস্তুত প্রণালী:

মাংসগুলো পাতলা করে কেটে সব উপকরন দিয়ে মেখে সারা রাত মেরিনেট করে ফ্রিজে রেখে দিতে হবে। সামান্য তেল ফ্রাই পেন এ দিয়ে মাংসের পাতলা পিসগুলো দু পাশ ভাল করে ফ্রাই করে নিতে হবে।বাকি যে মসল্লা থাকবে সেগুলো মাংসোর দু পাশ ব্রাশ করে দিয়ে ভাল করে ভেজে নামিয়ে নিন। ৪. মেওনিজ আর সস দিয়ে সেন্দুইচ বানিয়ে পরিবেশন করুন হারিসসা বিফ স্যান্ডউইচ ।