খেলছেন না মুমিনুলও

আহসান শামীমঃ অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে তমিম ইকবাল বলেছিলেন “খেলতে পারবেন না মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস। অনুশীলন শেষে তালিকায় যোগ হলো মুমিনুল হকের নাম। মিডিয়া ম্যানেজার রাবীদ ইমাম গণমাধ্যমে  জানিয়েছেন, ব্যাটিং অনুশীলনের সময় মমিনুল টের পান, চোট যায়নি। স্বাভাবিক নড়াচড়ায় সমস্যা আছে বেশ। শেষ পর্যন্ত তাই তাকেও বিশ্রামে পাঠানো হয়েছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চের শুক্রবার  মুশফিক, ইমরুল, মুমিনুলকে ছাড়াই দ্বিতীয় টেস্টে আগামীকাল ভোর ৪ টায় মাঠে নামবে বাংলাদেশ ।মমিনুলের জায়গায় দলের জায়গা  তরুন ব্যাটসম্যান নাজমুল হাসান শান্তর টেষ্ট অভিষেক হতে যাচ্ছ ।স্কোয়াডে ফিরেছেন কোমরের ব্যাথায় ভুগতে থাকা মুস্তাফিজুর রহমানও। ইন্জুরিতে আক্রান্ত মুস্তাফিজকে খেলানো কতটা যুক্তিসংগত পেসার রুবেলকে বসিয়ে রেখে ? এমন এক প্রশ্নের জবাব না দিয়ে দারুন ক্ষিপ্ত হয়েছেন বাংলাদেশ দলের হেড কোচ হাতুরাসিংহ । প্রশ্নকারীকে সুস্পষ্ট জানিয়ে দিয়েছেন, “এসব প্রশ্নের জবাব দিতে তিনি বাধ্য নন ।”

অবশ্য খুঁড়িয়ে পরা টাইগার দল নিয়ে যথেষ্ট আশাবাদ ব্যাক্ত করেছেন কোচ হাতুরাসিং । অন্যদিকে ওয়েলিংটন থেকে ক্রাইস্টচার্চ, ভেন্যু বদলালেও নিউজিল্যান্ডের কুইক বোলারদের পরিকল্পনা বদলাচ্ছে না। কিউইদের ‘মেইন ম্যান’ ট্রেন্ট বোল্ট কোন রাখঢাক না রেখেই বলে ফেললেন, আরও শর্ট পিচ ডেলিভারি আসছে। ট্রেন বোল্ট বলেন ‘আমি নিশ্চিত ক্রাইস্টচার্চেও শর্ট পিচ বোলিং হবে। ব্যাটসম্যানদের ছন্দ পতনের জন্য শর্ট পিচ বোলিং দারুন কার্যকরী। ওই বলটা ফুল লেন্থের বলকে আরও ভয়ঙ্কর করে তোলে।’

কোন ব্যাটসম্যানদের শারীরিক ভাবে আঘাত করার কোন ইচ্ছা নিয়ে কেউই মাঠে নামে না বলে নিশ্চিত করেন নিউজিল্যান্ডের এক নাম্বার টেস্ট বোলার বোল্ট । নিউজিল্যান্ডর প্রধান পিচ কিউরেটর সোজাসাপ্টা জানিয়েছেন তাঁর তৈরী করা পিচে স্পিনারদের সুবিধা পাওয়ার সম্ভাবনা কম । পিচে প্রথম দেড় দিনে বাড়তি সুবিধা পাবেন পেসাররা । বাকি পুরা সময়টা ব্যাটসম্যানদের অনুকুলে থাকবে পিচ। শেষ দিনে কিছুটা হলেও টার্নিং উইকেট হলে হতেও পারে । ক্রাইস্টচার্চের আবওয়াহা অধিদপ্তরের সুত্রে জানানো হয়েছে  টেষ্টের প্রথম দিন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে আর বৃষ্টির সম্ভাব্না শতকরা ৯৯ ভাগ । ওয়ালিংটনের মত বাতাস না থাকলেও প্রচন্ড ঠান্ডা অনুভূত হবে ।

এবার মুশফিকুর রহীম না থাকায় বাংলাদেশ দলের অধিনায়কত্ব করবেন তামিম ইকবাল।

ছবিঃ ইএসপিএন