কৃষ্ণচূড়া কালো নয়,লাল

সাব্বিরুল হক

কৃষ্ণচূড়া ফুলের দেখা পাচ্ছি চারিদিকে।কৃষ্ণ মানে তো কালো,কিন্তু কৃষ্ণচূড়ার রং লাল!রক্তের রঙে লাল,হৃদয়ের রঙে রঙ্গীন লাল।চোখে শুধুই কৃষ্ণচূড়ার লাল ফুলের ঢেউ।আগুন জ্বলে উঠার মতো লাল।আর হৃদয়ের সেই ক্ষতের সমান রক্তাক্ত লাল।

লাল রং আমি ভয় পাই,মনে ঝরিয়ে দেয় ক্ষতের নিঃসরণ,বেদনার লাল নীল স্রোত,নিয়ে যায় ওজনহীন শূন্যতার অতলে।কৃষ্ণচূড়ার গাঢ় লাল মনে করিয়ে দেয় আমাকে সেই লাল ফুলের ছাওয়া গাছটা,সত্যিই তার নিচে একদিন দাঁড়িয়ে ছিলাম আমরা,হয়তো সময়ের ভুলে!

সময় হয়তো বলে দেয় আমরা দু’জন ছিলাম সময়ের তাগিদে সঠিক;অথবা সেটা ছিলো আমারই একতরফা ভুল,ভ্রান্তি,বিলাস।আমরা শুধু ফুলের লালরঙ,হৃদয়ের রঙে দেখেছিলাম।

ওর হাতের ফুলটাও ছিলো মনেহয় কৃষ্ণচুড়।খুব বেশিই গাঢ় রং।আজকে দেখা কৃষ্ণচূড়ার সমান রাঙা!  এতোগুলো বছরের ব্যবধানে ফুলের লালরঙ তো ফিকে হয়নি,বরং বেড়েছে আরো।আর এদিকে আমার আর তার মাঝে স্মৃতিসৌধ হয়ে গেছে স্থাপনের শেষ।এই একই সময়ের পার্থক্যে!

একটা কৃষ্ণচূড়ার গাছের নিচে আমি দাঁড়িয়ে যাই থেমে।আমরা কি এই গাছের নিচে থেমেছি কখনো; এখানে কি লাল ফুলের কলি হাতে হেসে উঠেছিল কেউ!নাকি এগিয়ে দিয়েছিল কোনো হাতআমার দৃষ্টি বিভ্রম ঘটে যায়।আমি খেই হারিয়ে ফেলি;ঝাপসা চোখ আমাকে দেখাতে থাকে বহু বছর আগের একটা দিন। দিনের একটা সময়।আমি আর সে যখন দাঁড়িয়ে ছিলাম,আছি এখনও কৃষ্ণচূড়ার তলে।

ব্যস্ত রাস্তায় গাড়ির আওয়াজ,মানুষের কোলাহল কিছুই আর যায়না আমার কানে।মনের ছবিটা লাল ধোয়া হয়ে যায়,রেড আইয়ের প্রভাবে।দিন দুপুরে ঘটে যায় হেলুসিনেশন!লাল কৃষ্ণচূড়া সংক্রান্ত একটা ভালোবাসার দৃশ্য ভেসে বেড়ায় চারপাশে।

প্রথম জীবনে দেখা কৃষ্ণচূড়ার রঙ কি এমন লাল ছিলো!কিংবা আমি আর সে,যে ছিল শুধুই লালবৃত্ত, রক্তবর্ণ ফুলকে হাতে নেয়ার সাক্ষ্য প্রমাণ;দেখেছিলাম কি এতই লাল কৃষ্ণ! 

এখন আজকের এই দিনটার কোনো আলাদা অর্থ ছিলনা আমার কাছে।কোনোকিছু মনেকরে স্মরণে আনার প্রশ্ন তো আরো অযথা।লালের আগুনে রঙ্গিন ফুলের বাহার দেখে কাতরে উঠার কথাও তো ছিলনা কোনো।তাহলে কেনো আমাকে মনে উড়িয়ে দিলো, হৃদয়ে রটিয়ে দিলো আর দুমড়ে মুচড়ে একাকার করে দিলো আজকের লাল ফুলেরা !

চুপিসারে বলি,তাহলে কি ভালোবাসা ব্যর্থ হয়ে গেলে তার রঙটা হয়ে যায় গভীর লাল?সেই লাল কি ধরে দেখায় হৃদয়ের আসল রঙকে!আর যদি একফোঁটা বৃষ্টি এসে পড়ে,তাহলে কি রচনা হয়ে যায় স্মৃতিসৌধ,বুকভর্তি বেদনা আর না পাওয়ার বঞ্চনা কি লালে লাল করে দেয় পথের ধারে সবকটি গাছের ফুলকে?

লাখো মানুষের ভিড়ে,জনাকীর্ণ পথের ধারে,ক্রমশ ব্যতিব্যস্ত হয়ে উঠা এই মহানগরে,একটা গাছের নিচে দাঁড়িয়ে,আজ আমি নিতান্ত অকারণেই,টকটকে লাল রঙ্গের ফুলের তোড়া হাতে নিয়ে,ক্রমাগত হয়ে উঠি লাল নয়;কালো এবং কৃষ্ণ কালো!

ছবি: গুগল