কে কেমন খেললো

আহসান শামীমঃ উন্মাদনা, উত্তেজনা কোন কিছুরই অভাব ছিল না রাশিয়া বিশ্বকাপকে ঘিরে।উদ্বোধনী অনুষ্ঠানের মতো বেশ অনেকটাই ফিকে হয়ে গেছে সেই উন্মাদনা। বাছাই পর্ব থেকে প্রস্তুতি ম্যাচে রাশিয়ান ফুটবল দল নিয়ে আগ্রহটা তেমন না থাকার পেছনে সবচেয়ে বড় কারনই ছিল আক্রমনভাগের গোল না পাওয়া, একের পর এক ম্যাচ জিততে না পারা। সেই রাশিয়া সবার আগেই গ্রুপ ১৬ পর্বে উঠে গেলো। দুই খেলায় ৮ গোল দিয়েছে প্রতিপক্ষদের নিজেদের জালে মাত্র ১ গোল।সালাহ‘র মিশর ইতিমধ্যেই ছিটকে গেছে, সৌদি আরবের বিপক্ষে সুয়েজের শততম ম্যাচের গোলে দ্বিতীয় রাউন্ডে উঠে গেছে উরুগুয়ে।

বিশ্বকাপের ইতিহাসে লাতিন আমেরিকার দলকে হারিয়ে জাপান তৈরি করেছে ইতিহাস।নবাগত আইসল্যান্ডের সঙ্গে বিশ্বকাপকের ফেভারিট তালিকায় আর্জেন্টাইনদের হয়েছে পয়েন্ট ভাগাভাগি।সঙ্গে বাড়তি চমক, মেসির পেনাল্টি মিস। টপ ফেভারিট ব্রাজিল হোঁচট খেয়েছে সুইসদের কাছে। ১৯৭৮ আসরের পর এই প্রথম বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচ জিততে ব্যর্থ হল ব্রাজিল।ইঞ্জুরী থেকে ফেরা নেইমারকে সুইস খেলোয়াড়রা এক ম্যাচে ১০ বার ফাইল করে বিশ্বফুটবলে খারাপ রেকর্ডে নিজেদের নাম লিখিয়ে ফেলেছে।

মেক্সিকোর কাছে প্রথম ম্যাচ হারের পর শঙ্কায় জার্মানরা পররর্তী রাউন্ডে ওঠা নিয়ে।এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ১-০ গোলে হেরে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির কোচ   জোয়াকিম লোমানসিকভাবে ভেঙ্গে পড়েছেন। দলের অনুশীলনে নিয়মানুবর্তিতার প্রতীক হিসেবে পরিচিত লো’কে দেখা যায় অন্যমনষ্ক।

স্পেন-পর্তুগাল খেলা ড্র হলেও ম্যাচ দেখে তৃপ্ত হয়েছেন সমর্থকরা। বলা যায় এবারের বিশ্বকাপের প্রথম রাউন্ডের প্রথম পর্বের এটাই সেরা ম্যাচ।স্পেন, পর্তুগাল আর ইরানের মধ্যে যে কোন দুটো দল উঠবে গ্রুপ ১৬ পর্বে । পর্তুগাল , স্পেনের পয়েন্ট ৪ করে আর ইরানের পয়েন্ট ৩।ইরান স্পেনের খেলায় প্রথমার্ধ শেষে দু’দলকেই গোলশূন্য সমতা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। দ্বিতীয়ার্ধে দিয়েগো কস্তার গোলে ইরানের বিপক্ষে একমাত্র জয় পায়  স্পেন।ইরান বিশ্বকাপে এমন প্রতিদ্বন্দ্বী হবে এটা বিশ্বকাপের আগে কেউ আঁচও করতে পারেনি। বেলজিয়াম -পানামার ম্যাচ দেখে বেলজিয়াম অনেকের মন্তব্য এবারের বিশ্বকাপের দাবীদার। গেলো ১৬ বছরে অর্থের দৈন্যতায় জীর্ণ দশায় মধ্যে গেছে সেনেগালের ফুটবল। তবে বিশ্বকাপের মঞ্চে আবারও ফিরেছে সেনেগাল, শুরুটাও হয়েছে দুর্দান্ত। পোল্যান্ডের বিপক্ষে তাদের প্রথম ম্যাচ জিতেছে ২-১ গোলে। সেনেগালের কোচের প্রশংসায় ভাসছে টুইটার।  ‘সি’ গ্রুপের প্রথম ম্যাচে পল পগবার গোলে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারায় ফ্রান্স।ডেনমার্কের কাছে হেরেছে পেরু।পর্তুগালের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ী ট্রেন ধরেছে মরক্কো।

রাশিয়ার মাঠে ফুটবলের লড়াই চলছে মরনপণ। কিন্তু সেই আতোশবাজীর মতো আকাশ ঝলসানো ম্যাচের দেখা এখনো মিললো না।হয়তো দলগুলো নিজেদের গুছিয়ে নিতে সময় নিচ্ছে। আগামী পর্বগুলোতে হয়তো দেখা মিলবে অবিষ্মরণীয় ম্যাচের। সেই স্মৃতি হয়তো জমানো থাকবে মনের মধ্যে যত্নে। আমরা তো চাই জয়ী হোক ফুটবল।

ছবিঃ ফিফা