ঘটনাবহুল টেস্টের দ্বিতীয় দিন

আহসান শামীম

টেষ্ট অভিষেকে নাঈমের বিশ্ব রেকর্ড, ইন্জুরী থেকে ফেরা অধিনায়ক সাকিবের প্রথম ওভারে দুই উইকেট, চট্রগ্রামের মাঠে টেষ্ট ক্রিকেটে মুমিনুলের হাজার রান।ওয়েষ্ট উইন্ডিজের গতির দানব শেনন গ্যাব্রিয়েল আইসিসি কতৃক সাসপেন্ড এসব কিছু মিলিয়ে আজ টেষ্টের দ্বিতীয় দিনটা ছিল ঘটনাবহুল।

আজ শুক্রবার চট্রগ্রাম টেষ্টের দ্বিতীয় দিনেই ১৭ উইকেটের পতন ঘটলো।দিনের শুরুতেই ৯ রান যোগ করেই বাংলাদেশের শেষ দুই উইকেটের পতন।ওয়েষ্ট উইন্ডিজের প্রথম ইনিংস ২৪৬ রানেই শেষ।৭৮ রানে এগিয়ে থাকা বাংলাদেশ প্রথম ইনিংসে সফরকারীদের থেকে এগিয়ে থাকলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৫ রান যোগ করেই ৫ উইকেট হারায়।ওয়েষ্ট উইন্ডিজের থেকে ১৩৩ রানে এগিয়ে দিন শেষ করে মুশফিক, মিথুন।
ওয়েষ্ট উইন্ডিজের ইনিংস শুরুতে তাইজুলের উইকেটে প্রথম উইকেটের পতন ঘটে।এরপর ইন্জুরী থেকে ফেরা সাকিবের জোড়া আঘাত, মিরাজ আর টেষ্ট অভিষেকে নাঈমের বিশ্ব রেকর্ড গড়া ৫ উইকেট  চট্রগ্রাম টেষ্টে চালকের আসনে বাংলাদেশ।যদিও এই চালকের আসনটা ওয়েষ্ট উইন্ডিজের বোলাররা দীর্ঘস্থায়ী হতে দেয়নি বাংলাদেশকে।দিন শেষে স্বাগতিকদের স্পিনবান্ধব উইকেটের ফাঁদে পরে যায় বাংলাদেশের ব্যাটসম্যানরা।জয় পরাজয়ের দোদূল্যমনতায় দুই দল।
চতুর্থ উইন্ডিজদের ১৫০ রানের লক্ষ্য ছুঁড়ে দিলেও ম্যাচ জেতা সম্ভব। সেটার জন্য অবশ্য স্পিনারদের বাড়তি কষ্ট করতে হবে। ঠিক জায়গায় বলিং করলে ১৫০ রানের লক্ষ্য দিয়েও ম্যাচ জয়ের আশা করছেন চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের নায়ক স্পিনার নাঈম। অন্যদিকে,চট্টগ্রাম টেস্টের চতুর্থ ইনিংসে ২০০’র উপর লক্ষ্য তাড়া করা কঠিন হবে। সংবাদ সম্মেলনে এসে এমনই জানিয়েছেন উইন্ডিজ আজ ৬৩ রানে অপরাজিত ব্যাটসম্যান শেন ডওরিচ।
চট্রগ্রামে ঘরের মাঠে এক হাজার রানের মাইলফলক ছুঁলেন বাঁহাতি ব্যাটসম্যান মমিনুল হক। দ্বিতীয় ইনিংসে সপ্তম ওভারে ওয়েস্ট ইন্ডিজ স্পিনার রোস্টন চেজকে চার মেরে এই তালিকায় জায়গা করে নেনে ২৭ বছর বয়সী মমিনুল।এখন পর্যন্ত চট্টগ্রামে আট টেস্টে ৮৩ গড়ে মমিনুলের সংগ্রহ ১০০১ রান।
উইন্ডিজদের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নেমেই দারুণ একটি কীর্তি গড়েছেন তরুণ অফ স্পিনার নাইম হাসান। প্রথম ইনিংসে ১৪ ওভার বোলিং করে ৬১ রানে ৫ উইকেট তুলে নেন তিনি।এর ফলে, টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে অভিষেকে টেস্টের এক ইনিংসে পাঁচ উইকেট শিকারের রেকর্ড গড়েন নাইম। ১৭ বছর ৩৫৬ দিন বয়সী এই বোলারের আগে রেকর্ডটির অধিকারী ছিলেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স।১৮ বছর ১৯৩ দিন বয়সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক হয়েছিল তাঁর। সেই টেস্টের এক ইনিংসে সবথেকে কনিষ্ঠ বোলার হিসেবে ৫ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। কামিন্সের পর যথাক্রমে তালিকার পরের দুটো স্থানে আছেন পাকিস্তানের শহীদ আফ্রিদি আর শহীদ নাজির।
এতসব রেকর্ডের পর ওয়েষ্ট উইন্ডিজ শিবিরের জন্য দূঃসংবাদ, মিরপুরে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না ওয়েস্ট ইন্ডিজের পেসার শেনন গ্যাব্রিয়েল। আইসিসি তাঁকে এক টেস্টের জন্য নিষিদ্ধ করেছে।চট্টগ্রাম টেস্টের প্রথম দিনই অশোভন এক কাণ্ড ঘটিয়ে ডিমেরিট পয়েন্ট পেয়েছেন গ্যাব্রিয়েল। বাংলাদেশ ইনিংসের তখন মাত্র অষ্টম ওভার চলছিল। ওপেনার ইমরুল কায়েস রান নেয়ার সময় তাকে ইচ্ছে করে দুইবার ধাক্কা দেন গ্যাব্রিয়েল,যা আম্পায়ারের চোখ এড়ায়নি।আজ শুক্রবার সকালে ম্যাচ রেফারি ডেভিড বুনের সামনে নিজের দোষ স্বীকার করে নিয়েছেন গ্যাব্রিয়েল। তাই নতুন করে শুনানির প্রয়োজন পরেনি। ডিমেরিট পয়েন্ট পেয়েছেন দুটো, সাথে ম্যাচ ফির ৩০ ভাগ জরিমানা। গত এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে জ্যামাইকা টেস্টে তিনটি ডিমেরিট পয়েন্ট আর ম্যাচ ফির ৫০ ভাগ জরিমানা হয়েছিল গ্যাব্রিয়েলের। এবার নিয়ে ২৪ মাসের মধ্যে মোট পাঁচ ডিমেরিট পয়েন্ট হয়ে যায় গ্যাব্রিয়েলের।আইসিসির নিয়ম অনুযায়ী, চারটার বেশি ডিমেরিট পয়েন্ট সমান দুটো সাসপেনশন পয়েন্ট। আর দুটো সাসপেনশন পয়েন্ট পেলে কোনো খেলোয়াড় এক টেস্ট বা দুই ওয়ানডে বা দুইটা টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হবেন।
ছবি: ইএসপিএন