চিকেন বাহার

তুরিন আফরোজ

তুরিন আফরোজ

চিকেন দিয়ে নানা পদ তৈরী করা যায়।আর তাই আমাদের হেঁশেলে চিকেনর অনেক রেসিপি আমরা আগেও দিয়েছি।এবার আপনাদের জন্য চিকেনের ৩টি রেসিপি দিয়েছেন তুরিন আফরোজ।

বারবিকিউ চিকেন রোলআপস

বারবিকিউ চিকেন রোলআপস

বারবিকিউ চিকেন রোলআপস

যা লাগবে:

হাড় ছাড়া বুকের মাংস- ৪ টুকরা, মধু- ২ টেবিল চামচ, মাস্টার্ড পেস্ট- 2 টেবিল চামচ, পাপরিকা- ১ চা চামচ, Black pepper- ১ চা চামচ, আপেল সিডার ভিনেগার- ২ টেবিল চামচ, রসুন পেস্ট- ১ চা চামচ, মরিচ গুড়ো- ১ চামচ, জিরা গুড়ো- ১ চা চামচ , লবন- স্বাদ মত।।

যেভাবে করবেন:

সমস্ত উপকরন মাংসের সাথে মেখে ফ্রিজে ২ ঘণ্টা রেখে দিন। এবার বের করে পেনে অল্প তেল দিয়ে তাতে মাংসের টুকরো গুলো দিয়ে দিন আর ওপিঠ এপিঠ ৫/৬ মিনিট করে ভাজুন। গোল্ডেন ব্রাউন কালার হবে আর খেয়াল রাখতে হবে যেন ভিতরটা সুসিদ্ধ হয়।

স্পাইসি হানি মাস্টার্ড চিকেন

স্পাইসি হানি মাস্টার্ড চিকেন

স্পাইসি হানি মাস্টার্ড চিকেন

 যা লাগবে:

ময়দা- দেড় কাপ, লবন- ১ চা চামচ, ইষ্ট- ১ চা চামচ, গুড়ো দুধ- ১ টেবিল চামচ, চিনি- ১ চা চামচ আর পানি।। এবার ডু বানিয়ে গরম জায়গায় ডেকে আধা ঘণ্টা রেখে দিন। চিকেন- হাফ কাপ লবন দিয়ে সিদ্ধ করে ঝুরি করা, BBQ সস- ২ টেবিল; চামচ, হট চিলি সস- ২ টেবিল চামচ, পিয়াজ কুচি- ১ টি, কাঁচামরিচ কুচি- ২ টি(আমি দেই নি) চেডার চিজ- হাফ কাপ।

যেভাবে করবেন:

বার পিৎজার ডু টা নিয়ে চারকোনা করে বেলে নিন। এবার BBQ সস দিয়ে মেখে পুরোটা কভার করুন। চিকেন কুচি ছড়িয়ে দিন, পেয়াজ কুচি, কাঁচামরিচ কুচি চিজ ছড়িয়ে দিন রুটির উপরে। এবার চিলি সস ছড়িয়ে দিয়ে একপাশ থেকে রোল করুন পুরোটা ডু। মুড়িয়ে নিয়ে চাকু দিয়ে কেটে নিন ছোট ছোট পিস করে। প্লেটে নিয়ে উপরে বাটার বা তেল ব্রাশ করুন রোল গুলোর। এবার ওভেনে ১৬০ ডিগ্রীতে ১৫ মিনিট বেক করুন, না হলে আর ও ৫ মিনিট দিতে পারেন।

চিকেন অন্থন

চিকেন অন্থন

চিকেন অন্থন

 যা লাগবে:

১ কাপ ময়দা ,১/২ কাপ কর্ণ ফ্লাওয়ার,২ চা চামচ মাখন,লবণ, ৩/৪ কাপ গরম পানি, ১ কাপ মুরগির কিমা, ১ চা চামচ তিলের তেল, ১/২ কাপ বাঁধাকপি, ২টি ডিমের কুসুম, ১ চা চামচ সয়াসস, ১ টেবিল চামচ হয়সিন সন (ইচ্ছা),১ গুচ্ছ ধনে পাতা, ১ টেবিল চামচ পেঁয়াজ পাতা কুচি, ১ টেবিল চামচ গাজর, ১ চা চামচ কাঁচামরিচ কুচি, ১ চা চামচ আদাকুচি, ১ চা চামচ রসুন কুচি, তেল, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো।

যেভাবে করবেন:

১। প্রথমে ময়দা, কর্ণ ফ্লাওয়ার, মাখন, লবণ এবং গরম পানি দিয়ে ভাল করে মিশিয়ে ডো তৈরি করে নিন।

২। এখন একটি পাত্রে মুরগির মাংস বাটা, তিলের তেল, লবণ, বাঁধাকপি কুচি, দুটি ডিমের কসুম, সয়া সস, হইসিন সস, ধনে পাতা কুচি, পেঁয়াজ পাতা কুচি, গোলমরিচ গুঁড়ো, গাজর কুচি, কাঁচামরিচ, আদা কুচি, রসুন কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

৩। এখন মাংসের কিমার মাঝে অল্প একটু পানি দিয়ে মিশিয়ে নিন।

৪। এখন ময়দার ডো দিয়ে ছোট ছোট রুটির মত পাতলা অন্থন শিট তৈরি করে নিন।

৫। শিটের মাঝখানে মুরগির কিমা দিয়ে আঙ্গুলে পানি নিয়ে শিটের চারপাশে লাগিয়ে দিন।