ছত্রভঙ্গ বাংলাদেশ

আহসান শামীম

কথার লড়াই চলছে। মাঠের যুদ্ধ থেকে কথার যুদ্ধে কেউ কাউকে ছাড় দিতে নারাজ। সবাই সবার প্রতিপক্ষ৷ বিসিবি প্রেসিডেন্ট ঢিল ছুঁড়ছেন। অধিনায়ক থেকে সিনিয়র ক্রিকেটাররা ছুড়ছেন পাটকেল৷ স্বজনরাও কাদা ছোঁড়াছুড়ি করছেন৷ আছে সামাজিক মাধ্যমে আমজনতার নিরন্তর কাটাছেঁড়াও৷

শ্রীলংকার বিপক্ষে ম্যাচটা বাংলাদেশের হাত থেকে ফসকে যাওয়াটা মেনে নিতে পারেনি কেউ। কথামালার যুদ্ধে মানসিক চাপে পড়ে বাংলাদেশ বিশ্বকাপের খেলোয়াড়রা।

প্রতিফলন ঘটে ইংল্যান্ডের বিপক্ষে ছন্দহারা বাংলাদেশ দলের হার।ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষেও জয়টাও হাত ফসকে যায় বাংলাদেশর মাত্র তিন রানে।

কষ্টের নদীতে ভাসতে থাকা বাংলাদেশের অধিনায়ক এত প্রতিকুলতার মাঝেও কিছু যদির সমন্বয়ে সেমির স্বপ্নটা বুকে লালন করেছিলেন।শেষ দুই ম্যাচ সাউথ আফ্রিকা আর অষ্ট্রেলিয়া বধ করে রান রেট বাড়াতে পারলে সেমির স্বপ্নটা মিলে যেতে পারে বাংলাদেশের জটিল অঙ্কে। এই অঙ্ক মিলানোর কঠিন শর্তগুলোর তিনটা ভালই মিলেছে, বাংলাদেশের অনুকূলে।দরকার দুই জয়ের প্রতিপক্ষ সাউথ আফ্রিকা ও অষ্ট্রেলিয়া।

মঙ্গলবার সাউথ আফ্রিকার বিপক্ষে ম্যাচে নামার আগে ইন্জুরীর কারনে বিশ্বকাপ থেকে ছিটকে হোটেল ছাড়েন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, গন্তব্য যুক্তরাষ্ট্রের পথে। কিছুদিন আগেই আরেক অলরাউন্ডার সাইফউদ্দিন ইন্জুরীর কারনে বিশ্বকাপ ছেড়ে দেশে ফিরে এসেছেন।অনুশীলনে তাসকিনের বল বুকে লাগায় দলের উইকেটকিপার সোহান আছেন বিশ্রামে।

জৈববলায়ের শর্তের কারনে দলটা এখন ১৩ জনের।এমন এক কঠিন সমীকরনের সামনে মঙ্গলবার ০২ নভেম্বর বাংলাদেশর জন্য একাদশ সাজানোটাই কঠিন।জোড়াতালির একাদশ নিয়ে সাউথ আফ্রিকা আর অষ্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামতে হবে।৪ নভেম্বর বাংলাদেশে বিশ্বকাপ ম্যাচের শেষ খেলা।এর মধ্যে কেউ ইন্জুরী আক্রান্ত হলে বাংলাদেশের জন্য একাদশ সাজানোর কাজটা আরও দূরহ হবে।

শ্রীলংকা আর ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে কাঙ্খিত জয় দুইটা বাংলাদেশর অনুকূল হলে এমন অবস্থায় প্রয়োজনীয় সংখ্যক ক্রিকেটার হাতে না রাখার প্রশ্নটা সামনে চলে আসতো স্বাভাবিক ভাবেই।

ছবিঃ গুগল


প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না, তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন [email protected]


https://www.facebook.com/aquagadget
Facebook Comments Box