জমে উঠছে বইমেলা, ডাকছে কোকিল

প্রকৃতি জানাচ্ছে বসন্তের বার্তা। কোকিল ডাকছে, উল্টোপাল্টা হাওয়া দিচ্ছে, পাতা উড়ছে পাতা। সবাই বলে যাচ্ছে ফাল্গুনের আগমন বার্তা। প্রকৃতির এই উৎসবের মাঝে একটু একটু করে জমে উঠছে একুশের গ্রন্থমেলা। গত সপ্তাহটা পাঠকদের কেটেছে ঘুরেফিরে, আড্ডা দিয়ে আর বইয়ের ক্যাটালগ সংগ্রহ করে। এবার শুরু হবে তালিকা ধরে বই কেনা। বই মেলার চির পরিচিত ছবি এটি।
বইমেলার আড্ডা যে এখনই খুব জমে উঠেছে এমনটা বলা যাবে না। তবে সন্ধ্যাবেলা তরুণ লেখকরা হাজির হচ্ছেন তাদের বইয়ের প্রকাশকদের স্টলের সামনে। উদ্যানের প্রশস্ত জায়গায় ছোটখাট জটলা আর জটলা থেকে আড্ডাও গড়ে উঠছে। ড. জাফর ইকবালকেও এ কিয়েকদিনে দেখা গেছে মেলার মাঠে। শিশু পোঠকদের বইতে অট্রোগ্রাফও দিয়েছেন তিনি।
প্রকাশকরা জানিয়েছেন তাদের পরিকল্পনার ৫০ শতাংশ বই ইতিমধ্যে মেলায় হাজির। তবে বই বাঁধাইয়ের কাজের চাপে নতুন বই মেলায় আনতে একটু ঝামেলা পোহাচ্ছেন প্রকাশকরা।
এবার মেলায় এসেছে বাংলাদেশের অন্যতম প্রধান কবি আল মাহমুদের নতুন কাব্যগ্রন্থ ‘তোমাকে হারিয়ে কুড়িয়ে পেয়েছি’। এসেছে প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের মায়ের লেখা বই ‘শেষ চিঠি’। বই মেলায় রাজনীতি বিষয়ক বইয়ের সবসময়ই একটি আলাদা পাঠকপ্রিয়তা থাকে। এবার প্রথমা প্রকাশন মেলায় এনেছে ড. কামাল হোসেনের ‘মুক্তিযুদ্ধ কেন অনিবার্য ছিল’ বইটি। আগ্রহী, ইতিহাস সচেতন পাঠকের নেযোগ কুড়াবে এই বইটি।বইটিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পটভূমি, যুদ্ধ শুরুর পূর্ববর্তী দিনগুলোর ঘটনাপ্রবাহের অন্তরঙ্গ ও ঘনিষ্ট বিবরণও রয়েছে।
সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের দুটো বই প্রকাশ পেয়েছে প্রথমা থেকে। গত বুধবার মেলায় প্রকাশিত হয়েছে মোট ১০৯টি বই।এরমধ্যে রয়েছে ভাষা সৈনিক আহমদ রফিকের ভাষা-আন্দোলনে কমিউনিস্ট। বইটি প্রকাশ করেছে বিপ্লবীর কথা।
এবার মেলায় উৎপল শুভ্রর ‘কল্পোলোকে ক্রিকেটের গল্প’ বইটি খেলা বিষয়ক বইয়ের মধ্যে অন্যতম।
বইুমেলার পাশাপাশি বাংলা একাডেমীর মূল মঞ্চে প্রতিদিন সন্ধ্যায় জমে উঠেছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

জামিল আহমেদ
ছবিঃ ইন্টারনেট