দরকার সাত উইকেট

আহসান শামীম

আট বছর পর মাহমুদুল্লাহ রিয়াদ টেষ্ট ক্যারিয়ারে সেঞ্চুরি করলেন জিম্বাবুয়ের বিপক্ষে ।টেষ্ট জিততে হলে বাংলাদেশের দরকার ৭ উইকেট।চতূর্থ দিন শেষেও উইকেট যথেষ্ট স্পোর্টিং।রাতে কুয়াশার পর পঞ্চম দিনের উইকেটে কেমন আচরণ করবে সেই দিকেই এখন সবার লক্ষ্য।জিততে হলে যদি জিম্বাবুয়েকে করতে হবে বিশ্ব রেকর্ড।

তারপরও ঢাকা টেস্টের চতুর্থ দিনের শেষে পুরোপরি স্বস্তিতে নেই বাংলাদেশ শিবির। যদিও শেষ বেলায় জিম্বাবুয়ের দুই ওপেনারের বিদায়ে খানিকটা চাপমুক্ত হয়েই মাঠ ছেড়েছে বাংলাদেশ। শেষ দিন জয়ের জন্য সফরকারীদের প্রয়োজন ৩৬৭ রান আর বাংলাদেশের প্রয়োজন ৭ উইকেট।উইকেট ধরে খেলতে পারে টেষ্টটা ড্র হওয়ার সম্ভাবনাকেও উড়িয়ে দেওয়া যায় না।দিন শেষে জিম্বাবুয়ের স্কোর ২ উইকেট হারিয়ে ৭৬ রান। ব্রেন্ডন টেইলর এবং শন উইলিয়ামস অপরাজিত থেকে দিনের খেলা শেষ করেছেন। ৪৩ রান করে বিদায় নিয়েছেন ব্রায়ান চারি। টাইগারদের পক্ষে মেহেদি হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম নিয়েছেন একটা করে উইকেট।

মিরপুর টেষ্টে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান করে জেতার রেকর্ড ২০৯। আর জিম্বাবুয়ের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান করার রেকর্ড ১৯৬ , সেটাও ২০ বছর আগে পাকিস্তানের বিপক্ষে।যার মানে এই টেষ্ট জিততে হলে দুই দুটো রেকর্ড গড়তে হবে জিম্বাবুয়েকে।এরকম এক পরিসংখ্যান সামনে রেখেও ব্যাটিং করছে বাংলাদেশ।

পুরানো চিত্রে বাংলাদেশের টেষ্ট দল।ফের টপ অর্ডারে ধ্বস।স্কোরবোর্ডে ১০ রান তুলতেই বাংলাদেশের তিন উইকেটের পতন ঘটে।কাইল জারভিস দুই ওপেনারকে বিদায় করার পর মমিনুল হককে দ্রুত সাজঘরে পাঠান ডোনাল্ড ত্রিপানো।১৩ তম ওভারে বাংলাদেশের ভরসা মুশফিকও দলীয় ২৫ রানের মাথায় সাজঘরে।ব্যাটসম্যানদের ব্যার্থতার দিনে মিথুনের অর্ধশত আর অধিনায়ক রিয়াদের শতক আর মিরাজের রানে বাংলাদেশ জয়ের জন্য সফরকারীদের লক্ষ্য দাঁড় করায় ৪৪৩ রানের। ৪৪৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দিন শেষে  জিম্বাবুয়ের রান ৭৬ রান/২।আবার জিম্বাবুয়ের ইনিংস শুরুতেই সহজ ক্যাচ হাতছাড়া করে চাপে পড়ে বাংলাদেশ।

ছবিঃ ইএসপিএন