নক আউট পর্বের আগে সমীকরণ

আহসান শামীমঃ ইরানের সঙ্গে ড্র করে পর্তুগাল আর নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে আর্জেন্টিনা গ্রুপ ১৬ পর্বে উঠে গেছে। নক আউট পর্বে আর্জেন্টিনা মুখোমুখি হবে আরেক ফেভারিট ফ্রান্সের। টপ ফেবারিটদের মধ্য আজ ব্রাজিল আর জার্মানীর পর্ব। শুধু মাত্র হারলেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হবে ব্রাজিলের। কোরিয়ার সঙ্গে জিতলে জার্মানরাও উঠে যাবে গ্রুপ ১৬ নক-আউট পর্বে।

এখনো বিশ্বকাপ থেকে বাদ পড়েনি দক্ষিণ কোরিয়া। উল্টো দিকে প্রথম দুই ম্যাচেই জেতা মেক্সিকোর শঙ্কা আছে বাদ পড়ে যাওয়ার। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ আছে জার্মানি-সুইডেন, দুই দলেরই আজ।

মেক্সিকো সুইডেনের বিপক্ষে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন। সুইডেন,মেক্সিকোকে হারালে আর জার্মানি জিততে না পারলে কোরিয়া যাবে শেষ ষোলোতে।জার্মানির জন্য হিসাবটা সুইডেনের ঠিক উল্টো। দক্ষিণ কোরিয়াকে হারাতে হবে পাশাপাশি মেক্সিকো যেন কোনোভাবে সুইডেনের কাছে না হারে, সে আশা করতে হবে।

সুইসদের পরাজয় আশা নিয়েই গ্রুপের অন্য দুই দল ব্রাজিল আর সার্বিয়ারা পরস্পরের বিপক্ষে মাঠে নামবে জটিল সমীকরনের মুখে। জাতিগত বৈরিতার প্রসঙ্গে বিতর্কে জড়ানো দুই সুইস ফুটবলার সাকা ও সাকিরিরা আজকের  গ্রুপ পর্বের শেষ ম্যাচে কোস্টারিকার বিপক্ষে থাকবেন না। সুইজারল্যান্ডের  পক্ষে এই দুজনকে ছাড়া  ম্যাচ জয়টা অসম্ভবই বলা যায়।সুবিধাটা পাবে ব্রাজিল। সুইসরা হেরে গেলে সহজে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করবে ব্রাজিল।সম্ভবনা থাকবে সার্বিয়ারও।

ম্যাচের আগেই সার্বিয়ার সহকারী কোচ মিলান রাস্তাভাচ জানিয়ে রেখেছেন পাঁচ বারের চ্যাম্পিয়ন  ব্রাজিলকে হারানোর সামর্থ্য আছে সার্বিয়ার। প্রথম দুই ম্যাচের ১ হার ও ১ জয়ের মুখ দেখেছে সার্বিয়া ও ব্রাজিল। আজ গ্রুপের শেষ ম্যাচে ব্রাজিলকে হারিয়ে দিলে সরাসরি দ্বিতীয় রাউন্ডে চলে যাবে তারা। ব্রাজিলের বিপক্ষে ড্র করেও শেষ ষোলতে যেতে পারবে সার্বিয়ানরা।

অবশ্য সুইসদের দিকে তাকিয়ে থাকার ইচ্ছে নেই সার্বিয়ান সহকারী কোচের। রোববার নিজেদের অনুশীলন ক্যাম্পে গনমাধ্যমের কর্মীদের  রাস্তাভাচ জানালেন, ‘ব্রাজিল দলটা খুবই শক্তিশালী সেটা জানা থাকায় তাদের খেলার খুঁটিনাটি বেশ গুরত্বের সঙ্গে বিশ্লেষণ করেছি। তাদের বিপক্ষে সম্পূর্ণ আলাদা একটা ম্যাচ হবে। আমরা তাদের হারানোর সামর্থ্য রাখি। আশা করি ফলাফল আমাদের পক্ষেই আসবে।’

দলের অধিনায়কত্ব নিয়ে বৈচিত্র্যময়তা দিয়ে তিতে এক ভিন্ন মাত্রা এনেছেন ব্রাজিল দলে। কখনো নেইমার, কখনো সিলভা, কখনো মার্সেলো কখনও তরুণ জেসাস। এবারও আনছেন পরিবর্তন। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিল দলের নেতৃত্ব দেবেন মিরান্ডা।আজ একাদশে পরিবর্তন আনার কথা চিন্তা না করলেও ডগলাস কস্তা  ইনজুরিতে পড়ে যাওয়ায় উইলিয়ানকেই খেলাতে হবে তিতের। অন্যদিকে দানিলোও চোট না সারায় ফ্যাগনারই একাদশে থাকবেন।যতটুকু বোঝা যাচ্ছে আজকের ম্যাচেও দলে জায়গা হবে না রবার্তো ফিরমিনোর।

সার্বিয়ার বিপক্ষে নেইমারকে নিয়ে নতুন ছক কষেছেন ব্রাজিলের কোচ তিতে।আজকের ম্যাচে ব্রাজিলের নেইমার কে দেখা যেতে পারে সেন্টার ফরোয়ার্ডে। অনুশীলনের সময় সেটাই দেখা গেল। কোতিনহোকে নির্ভার রাখতেই নতুন অনুশীলন চালিয়েছে ব্রাজিল দল।

হঠাৎ করেই ফিফার নেইমারের ডোপ টেষ্ট করানোটা কিছুটা হলেও অস্বস্তিকর অবস্থায় ফেলেছে ব্রাজিল দলকে।নেইমার ডোপ টেষ্ট করালেও, ফিফার ডোপ টেস্ট দিতে যায়নি সুইডিস তারকা বার্গ।এজন্য তাঁকে শাস্তির মুখে পড়তে হতে পারে।

ছবিঃ ফক্স নিউজ