নিউজিল্যান্ডে পিচ-কান্ডঃ বাংলাদেশের অভিযোগ

আহসান শামীমঃ সব ফরম্যাটে খেলার আগেই দুই দলের অধিনায়ক-কোচ-ম্যানেজারদের নিয়ে সভা করেন ম্যাচ রেফারি। ওয়েলিংটন টেস্টের আগেও সে রকম একটা সভায় ঠিক হয়েছিল ম্যাচ চলাকালে মূল উইকেটের দুই পাশের দুটি করে উইকেটে পানি দেওয়া হবে না। কারণ স্পষ্ট—পাশে উইকেটের পানি শুষে নিতে পারে ম্যাচের উইকেট, তাতে ব্যাটসম্যানদের জীবন আরো ভীতিকর হয়ে উঠতে পারে ২২ গজে। নিউজিল্যান্ডারর খেলার মাঠে জেতার জন্য বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ দলের মতোই মরিয়া কিউইরা। ওয়েলিংটন টেস্টে যেমন জয়ের জন্য আইন মেনেছে এবং প্রয়োজনে ভেঙেছেও স্বাগতিকরা। চতুর্থ দিনের খেলাশেষে বেআইনিভাবে উইকেটে পানি দিয়েছিলেন বেসিন রিজার্ভের কিউরেটর, যেন ব্যাটিংয়ে সমস্যার মুখে পড়ে বাংলাদেশ।অননুমোদিত উইকেটে পানি দেওয়ার ঘটনাটা ঘটেছে রিজার্ভ আম্পায়ার ক্রিস্টোফার মার্ক ব্রাউনের নাকের ডগায়। সে দৃশ্যও নাকি ধারণ করা আছে বাংলাদেশ কোচের মোবাইলে। যদিও দুই দলের টিম ম্যানেজমেন্টের পাশাপাশি বিষয়টা সম্পর্কে অবগত করা হয়েছিল মাঠের দুজনকে ছাড়াও টিভি ও রিজার্ভ আম্পায়ারকেও।যাবতীয় সাক্ষ্য-প্রমাণ নিয়ে সেদিন সন্ধ্যায়ই ম্যাচ রেফারির কাছে অভিযোগ করেন হাতুরাসিংহে। ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথও নাকি রায় দেন, কাজটা ঠিক হয়নি।

মাথায় আঘাত পেয়ে লুটিয়ে পড়লেন মুশফিক

মাথায় আঘাত পেয়ে লুটিয়ে পড়লেন মুশফিক

তবে রাতে টিম হোটেলে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ দলের পক্ষ থেকে উত্থাপিত অভিযোগ অস্বীকার করেন রিজার্ভ আম্পায়ার। তাতে ভীষণ উত্তেজিত হয়ে পড়েন হাতুরাসিংহে, মোবাইলে ধারণ করা স্থিরচিত্র উপস্থাপন করেন ওই সভায়। মোবাইলের ছবি দেখানোর পর চুপ হয়ে যান ব্রাউন’ ।মঙ্গলবার বাংলাদেশ কোচের কাছে ক্ষমা চেয়েছেন বেসিন রিজার্ভের রিজার্ভ আম্পায়ার।বাংলাদেশ শক্তিশালী দল নয়, ভালো লবিস্টও নেই। তাই শেষ দিনের ভেজা উইকেটে নীরবে মাথা গোঁজার ঠাঁই খুঁজতে হয়েছে তামিমদের।বিসিবির সূত্র বিষয়টা নিয়ে এখনও গণমাধ্যমের কাছে কোন বক্তব্য দেয়নি ।

ওয়ালিংটন ম্যাচ পরবর্তী আড্ডায় নিজেদের ভুলভ্রান্তির পাশাপাশি কিউইদের কূটকচালিরও চর্চা হয়েছে যথেষ্ট। ডাবল সেঞ্চুরির পথে সাকিব আল হাসান এবং দ্বিতীয় ইনিংসে তামিম ইকবালের শরীর লক্ষ্য করে স্বাগতিক দলের বোলার-ফিল্ডারদের অকারণ ছোড়াছুড়ি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছন স্থানীয় গণমাধ্যমের কর্মীরা । হেলমেটে মেরে মুশফিকুর রহিমকে হাসপাতালে পাঠানোর ঘটনায় শরীর সোজা বোলিং নিয়ে ব্যাপক কৌতূহল স্থানীয় সংবাদমাধ্যমে। তাদের জেরার মুখে কেন উইলিয়ামসন স্বীকার করেছেন, ‘মুশফিকুরের সুস্থতা কামনা করছি। খুব ভয় পেয়ে গিয়েছিলাম ওর হেলমেটে বল আঘাত করার পর। আমি সত্যিই দুঃখিত। তবে বাংলাদেশকে নিয়ে নির্দিষ্ট একটা প্ল্যান করা আছে। সে মতেই মুশফিকুরকে আক্রমণ করা হয়েছে, তবে কোনোভাবেই চাইনি বাংলাদেশ অধিনায়ক হাসপাতালে চলে যান।’’ তামিম ইকবাল অবশ্য এ নিয়ে নেতিবাচক কিছু ভাবছেন না। তার কথা হচ্ছে ‘‘বাউন্সার খেলারই অংশ। আমাদের কোনো অভিযোগ নেই’’।

মাথায় এ ধরনের আঘাত পেয়ে তাৎক্ষণিক কোনো সমস্যা না হলেও নিউজিল্যান্ডের চিকিৎসকেরা এই ক্ষেত্রে অন্তত চার সপ্তাহ খেলাধুলা না করার পরামর্শ দিয়ে থাকেন। মুশফিকের জন্যও ওয়েলিংটন হাসপাতাল থেকে সে পরামর্শই দেওয়া হয়েছে। মুশফিককে দ্বিতীয় টেস্টে না পেলে সেটা বড়সড় এক ধাক্কাই হবে টাইগারদের জন্য। নিউজিল্যান্ডের নিউরো ডাক্তারদের পরামর্শে ২০ জানুয়ারী থেকে ক্রাইস্টচার্চ টেষ্টে মুশফিককে দলে না পাওয়ার সম্ভাবনা বেশি

বাংলাদেশ।নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের শেষ ম্যাচ খেলতে ক্রাইস্টচার্চ পৌঁছেছে বাংলাদেশ দল।

দ্বিতীয় টেস্টের বাংলাদেশ স্কোয়াড- মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, মমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান, শুভাশিস রায়।

ছবিঃ ইএসপিএন