নিষিদ্ধ আন্দ্রে রাসেল

আহসান শামীমঃ ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেলের উপর অভিযোগ উঠেছিলো তিনি নিষিদ্ধ বস্তু সেবন করেছেন। আর এই অভিযোগের উপরই গত মঙ্গলবার কিংস্টনে চূড়ান্ত রায়। ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে এক বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে। কিংস্টনে অ্যান্টি ডোপিং প্যানেল এই রায় ঘোষণা করে। রাসেলের উকিল এই নিষিদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। ক্যারিবিয়ান এই অলরাউন্ডারের উপর অভিযোগ ছিল মাদক সেবন করার।

জ্যামাইকা অ্যান্টি-ডোপিং কমিশন থেকে জানা গিয়েছে, ২০১৫ সালের পহেলা জানুয়ারি, পহেলা জুলাই এবং ২৫ জুলাই এই তিন দিন রাসেল কোথায় ছিলেন সেটা তাঁদেরকে জানাননি।তাঁকে কয়েকবার ফোন, মেইল ও চিঠি দিয়েও পাওয়া যায়নি। তবে রাসেল তাঁর আত্মপক্ষ সমর্থন করে বলেছিলেন, ব্যস্ত ক্রিকেটসূচির জন্যই ঠিকভাবে রিপোর্ট দিতে পারেননি।রাসেলের পুরো ব্যাপারটা তদারকি করছিলেন হুগ ফকনার, ড. মারজরি ভ্যাসেল এবং ডিজেথ পালমারের সমন্বয়ে গড়া তিন সদস্য বিশিষ্ট কমিটি।

এক বছর ধরে চলা এই মামলার রায় দেওয়ার কথা ছিল গত ডিসেম্বরে। পরে রায়ের দিন পিছিয়ে জানুয়ারির ৩১ তারিখে নেওয়া হয়েছিল। এই রায়ের কারনে আসন্ন পাকিস্তান সুপার লীগ, ভারতের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ সহ বিভিন্ন টি-টুয়েন্টি লীগেও খেলা হবেনা তার। এমনকি চলতি বছরের বাংলাদেশ প্রিমিয়ার লীগের পঞ্চম আসরে রাসেলকে দলে নিতে পারবে না ফ্রেঞ্চাইজি গুলো।