নোকিয়ার নতুন অ্যান্ড্রয়েড ফোন আসছে

সব গুজবের অবসান ঘটিয়ে বাজারে আসছে নোকিয়ার নতুন অ্যান্ড্রয়েড ফোন৷ নতুন খবর অনুযায়ী নোকিয়ার এই নতুন অ্যান্ড্রয়েড ফোন এই বছরের শেষেই বাজারে পাওয়া যাবে৷ জানা গেছে যে, Nokia C1 বা Nokia D1C নামেই বাজারে আসবে নোকিয়ার এই স্মার্টফোন৷চলতি বছরে মাইক্রোসফটের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর নতুন স্মার্টফোনের নকশা ও ব্র্যান্ড লাইসেন্স দিতে শুরু করবে নকিয়া কর্তৃপক্ষ। কারণ নকিয়ার সঙ্গে মাইক্রোসফটের যে চুক্তি তাতে ওই সময়ের আগ পর্যন্ত নকিয়া নিজের ব্র্যান্ডের কোন মোবাইল ফোন বাজারে আনতে পারবে না। তবে আবার বাজারে ফেরার জন্য নকিয়ার প্রস্তুতি চলছে জোরেশোরেই।
নোকিয়ার এই স্মার্টফোনের ফিচার সম্পর্কাদি তথ্য ফাঁস হয়ে গিয়েছিল। তবে ফাঁস হওয়া ফিচারের সঙ্গে খানিক পার্থক্য রয়েছে নতুন এই ফোনের সিস্টেম ইনফরমেশনে৷ ফিচারস সংক্রান্ত যেসব তথ্য এর আগে ফাঁস হয়েছিল তাঁর মধ্যে অন্যতম ছিল Snapdragon প্রসেসর ও বাজারে সদ্য জনপ্রিয় হওয়া অপারেটিং সিস্টেম Android7.0 Nougat৷সম্প্রতি সংস্থার পক্ষ থেকে যে ফোনটির কথা জানানো হয়েছে তার সিস্টেম ইনফরমেশনে রয়েছে Qualcomm octa-core প্রসেসর৷ টেকবিশেষজ্ঞদের মতে, যদি সত্যি এমন হয় তাহলে টেকদুনিয়ায় এই ফোন নিয়ে যে উত্তেজনা চলছে তাতে ভাটা পড়বে। কিন্তু এছাড়াও Adreno 505GPU এবং 3GB RAM থাকছে এই ফোনে৷ নকিয়া ইতিমধ্যে বাজারে ফেরার লক্ষ্য বাস্তবায়নে অনেকটা এগিয়ে গেছে। ইতিমধ্যে শুধু হার্ডওয়্যার নয়, নকিয়া এখন সফটওয়্যারকেও গুরুত্ব দিচ্ছে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য স্মার্টফোনে কনটেন্ট ব্যবস্থাপনার অ্যাপ ‘জেড লঞ্চার’ উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি।
স্মার্টফোনের বাজারে আইফোনের সঙ্গে পেরে না উঠে ২০১৪ সালে মোবাইল ফোন বিভাগটি মাইক্রোসফটের কাছে বিক্রি করে দেয় নকিয়া। পরে তাইওয়ানের ফক্সকনকে অ্যান্ড্রয়েডনির্ভর ট্যাবলেট তৈরির ব্র্যান্ড লাইসেন্স দেয় প্রতিষ্ঠানটি।এখন অ্যান্ড্রয়েড ফোন এনে আবারও বাজারের এক নম্বর ব্র্যান্ড হতে চায় তারা। কিন্তু শেষ পর্যন্ত কতটা জনপ্রিয় হবে নোকিয়ার এই ফোন তা জানা যাবে ফোনটির অফিসিয়ালি বাজারে আসার পরেই৷

শাহারিয়ার স্বপন,
মার্কেটিং এন্ড সেলস, অ্যাকুয়া গ্যাজেট ডট কম।