‘পপ আপ সেলফি ক্যামেরা’ নিয়ে ওয়ান প্লাস ৭

সাইফ তনয় (টেক ব্লগার)

চীনের ফ্লাগশিপ কিলার স্মার্টফোন ব্র্যান্ড ওয়ান প্লাসের আর নতুন ফোন ওয়ান প্লাস সেভেন প্রো ফোনে থাকছে না পপ আপ সেলফি ক্যামেরা। এই ফোনে থাকছে এইচডিআর ১০ প্লাস ডিসপ্লে আর ইউএফসি ৩.০ সাপোর্ট। কোম্পানির প্রধান পিট লাউ জানিয়েছেন ওয়ান প্লাস সেভেন প্রো ফোনে অত্যাধুনিক ডিসপ্লে থাকছে।
সম্প্রতি লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি এস টেনে এইচডিআর টেন প্লাস ডিসপ্লে দেখা গেছে। সাধারণত দামী টিভির ডিসপ্লে প্যানেলে এই ফিচার দেখা যায়। এই ফলে প্রত্যেক ফ্রেমে আরও ভালো কনট্রাস্ট পাওয়া যায়। এইচডিআর ১০ প্লাসের পাশাপাশি এই ফোনের ডিসপ্লেতে থাকছে ৯০ গিগাহার্জের রিফ্রেশ রেটের কিউএইচডি প্লাস ডিসপ্লে।নতুন ওয়ান প্লাস ফোনে ব্যবহৃত ইউএফএস ৩.০ স্টোরেজে দ্রুত গতিতে রিড ও রাইট করা যায়। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসরের সঙ্গে এটি থাকছে ৫জি সংস্করণ। এই ফোনের পেছনে থাকছে তিনটি ক্যামেরা। সেলফি ক্যামেরা পপ আপ। এই ফোনের ডিসপ্লেতে কোনো নচ ব্যবহৃত হয়নি।

একটা নয় এদিন একই সঙ্গে তিনটি গ্যাজেট লঞ্চ করল সংস্থা। ওয়ান প্লাস সেভেন, ওয়ান প্লাস সেভেন প্রো, ওয়ারলেস হেড ফোন। কোম্পানি জানিয়েছে, একবার ১০ মিনিটের চার্জে ১০ ঘণ্টা কাজ করতে সক্ষম ওয়ারলেস হেড ফোন। নাম The Bullets Wireless ২।

সেভেন এবং সেভেন প্রো ওয়ানপ্লাসের জন্য মাইলস্টোন বলে দাবি করেছে প্রতিষ্ঠাতা কার্ল পেই। ওয়ান প্লাস প্রো ফোনের প্রথম ইউএসপি পপ্ আপ সেলফি ক্যামেরা। অত্যাধুনিক প্রযুক্তি সহ ৬.৭ ইঞ্চির FLUID AMLOED ডিসপ্লে রয়েছে ফোনটিতে। নেই কোনো নচ, নেই কোনো বেজেল, শুরু থেকে শেষ শুধুই স্ক্রিন। সংস্থার দাবি বাজার চলতি ফোনের থেকে অনেক গতিশীল ওয়ানপ্লাস।

পপ্ সেলফি ক্যামেরার হার্ডওয়ার প্রসঙ্গে কোম্পানি জানায়, ৩০০০ বার ক্যামেরা ওঠা নামা করলেও ক্লান্ত হবে না। পাশাপাশি পপ্ আপ ক্যামেরা প্রায় ২৩ কিলো ওজন তুলতে পারবে বলে দাবি করেছে কোম্পানি। তিনটি ক্যামেরা কম্বিনেশন থাকছে ফোনটিতে। সোনির উন্নতমানের সেন্সর সহ 7p লেন্সের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে ওয়ানপ্লাস সেভেনে প্রো-তে। এছাড়া থাকছে , ১৬ ও ৮ মেগাপিক্সলের ক্যামেরা কম্বিনেশন। সুপার ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, কম আলোয় উন্নত মানের ছবি সহ ভিডিও তুলতে সক্ষম ওয়ান প্লাসের ক্যামেরা। ওয়ান প্লাস সম্পূর্ণ বদল করেছে লেন্স। কাজেই শেড থেকে শ্যাডো , স্থিতিশলতায় সেরা এই নয়া ফোন। নতুন ফোনে নিয়ে আসা হয়েছে অত্যাধুনিক ফিচার সহ ফোকাসিং সিস্টেম। ক্যামেরা তে রয়েছে একাধিক ম্যানুয়াল ফিচার। Samsung galaxy s10 plus, apple iphone xs, google pixel 3 ফোনকে পিছনে ফেলে এগিয়ে গেছে ওয়ান প্লাস সেভেন সিরিজের ফোন।

পারফরম্যান্স- এর প্রসঙ্গে পিঠ চাপরেছে কোয়ালকমের। ৬ ও ১২ জিবি ram এর ভার্সনে পাওয়া যাবে ফোনটি। ভারী গেম থেকে অ্যাপ ও হাই রেজো লিউ শনের ভিডিও অনেয়াসে চলবে বলে দাবি করেছে কোম্পানি। গেমিং ডিভাইস ওয়ান প্লাস সেভেন প্রো। এই ফোনে থাকছে অ্যান্ড্রয়েড ৯.০ পাই অপারেটিং সিস্টেম ও ৪০০০mAh এর ব্যাটারি। ওয়ান প্লাস সেভেন ফোনে নেই পপ আপ সেলফি ক্যামেরা। তবে ৪৮ মেগাপিক্সেলের সঙ্গে রয়েছে ৫ ও ১৬ মেগাপিক্সেল। ৬.৪১ ইঞ্চির স্ক্রিনের ওয়ান প্লাস চলবে ৩৭০০ mah ব্যাটারিতে।

ছবি: গুগল