পর্দা উঠলো কান উৎসবের

ফ্রান্সের সাগরপাড়ে শুরু হলো কান চলচ্চিত্র উৎসব। বিশ্ব চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ উৎসবের মঞ্চ এই কান। জমকালো এই আসরের উদ্বোধন ঘোষণা করেন মার্কিন চলচ্চিত্রকার মার্টিন স্করসেসি ও এবারের আসরের প্রতিযোগিতা বিভাগের বিচারক কেট ব্ল্যানচেট। মঙ্গলবার (৮ মে) রাত ৮টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১০ মিনিট) পালে দো ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরেতে পর্দা উঠলো কানের ৭১তম আসরের।

বাংলাদেশের তিনটি স্বল্পতৈর্ঘ সিনেমা এবার এ উৎসবে প্রতিনিধিত্ব করবে।

এরই মধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অতিথিরা আসতে শুরু করেছেন ফ্রান্সের দক্ষিণ সমুদ্রতীরবর্তী শহর কানে। যেখানে দেখা যাবে হলিউড, বলিউডসহ বিশ্বের নানা প্রান্তের তারকা অভিনয়শিল্পী ও নির্মাতাদের। শুরুতে ফ্রেঞ্চ নিউওয়েভের অন্যতম রূপকার ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের ‘পিয়েরো দ্য ম্যাডম্যান’ (১৯৬৫) ছবির একটি দৃশ্য ভেসে ওঠে পর্দায়। এই চলচ্চিত্রের একটি চুম্বন দৃশ্য নিয়েই সাজানো হয়েছে এবারের উৎসবের অফিসিয়াল পোস্টার।

এ চলচ্চিত্র উত্সব ৮ মে থেকে আগামী ১৯ মে পর্যন্ত চলবে। কানের বুলেভার্ড দে লা ক্রোয়েসেটে অনুষ্ঠিত হচ্ছে এবারের এ উত্সব। সিনেমার বিশেষ প্রদর্শনী, লালগালিচা ও জমকালো পার্টির মাধ্যমে উদযাপিত হবে এবারের আয়োজন।

বিচারকের তালিকায় অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট, মার্কিন অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট, ফরাসি অভিনেত্রী লেয়া সেদু, মার্কিন পরিচালক আভা ডুভারনে, বুরুন্ডিয়ান সংগীতশিল্পী খাজা নিন, চীনা অভিনেতা চ্যাং চেন, কানাডিয়ান পরিচালক  ডেনিস ভিলেন্যুভ, রুশ পরিচালক আন্দ্রে জিভিয়াজিন্তসেভ ও ফরাসি পরিচালক রবার্ট গেদিজিয়ন।

বিচারকদের সিদ্ধান্তে চূড়ান্ত হবে সেরা ছবি। এবারের উৎসবের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে মোট ১৮টি ছবি।

এগুলো হলো- এভরিবডি নোজ (আসগর ফারহাদি, ইরান), অ্যাট ওয়ার (স্টেফানি ব্রিজে, ফ্রান্স), ডগম্যান (মাত্তিও গারোন, ইতালি), দ্য ইমেজ বুক (জ্যঁ-লুক গদার, ফ্রান্স), নেতেমো সেমেতেমো (আসাকো ওয়ান অ্যান্ড টু) (রাইয়ুসকি হামাগুচি, জাপান), সরি অ্যাঞ্জেল (ক্রিস্তফ নুহে, ফ্রান্স), গার্লস অব দ্য সান (ইভা হুসো, ফ্রান্স), অ্যাশ ইজ পিউরেস্ট হোয়াইট (জিয়া ঝ্যাং-কি, চীন), শপলিফটার্স (কোরি-ইদা হিরোকাজু, জাপান), কেপারনম (নাদিন লাবাকি, লেবানন), বার্নিং (লি চ্যাং-ডং, দক্ষিণ কোরিয়া), ব্ল্যাকল্যান্সম্যান (স্পাইক লি, যুক্তরাষ্ট্র), আন্ডার দ্য সিলভার লেক (ডেভিড রবার্ট মিচেল, যুক্তরাষ্ট্র), থ্রি ফেসেস (জাফর পানাহি, ইরান), কোল্ড ওয়ার(পাওয়েল পাওলিকোস্কি, পোল্যান্ড), ল্যাজারো ফেলিস (অ্যালিস রোরওয়াচার, ইতালি), ইওমেদিন (আবু বকর শকি, মিসর) ও লেটো (কিরিল সেরেব্রেনিকভ, রাশিয়া)।

আঁ সার্তেন রিগার্দ বিভাগে নির্বাচিত হয়েছে ১৫টি ছবি। এগুলো হলো- বর্ডার (আলি আব্বাসি, ইরান), সোফিয়া (মরিয়ম বেনেমবারেক, মরক্কো), লং ডে’স জার্নি ইনটু নাইট (বাই গান, চীন), মান্টো (নন্দিতা দাস, ভারত), গার্ল (লুকাস ডোন্ট, নেদারল্যান্ডস), অ্যাঞ্জেল ফেস (ভ্যানেসা ফিলো, ফ্রান্স), ইউফোরিয়া (ভ্যালেরিয়া গলিনো, ইতালি), ফ্রেন্ড (ওয়ানুরি কাহিয়ু, কেনিয়া), মাই ফেবারিট ফেব্রিক (গায়া জিজি, সিরিয়া), দ্য হারভেস্টারস (আতিয়েন কালোস, দক্ষিণ আফ্রিকা), ইন মাই রুম (ওলরিক কোলার, জার্মানি), এল অ্যাঞ্জেল (লুই ওর্তেগা, আর্জেন্টিনা), দ্য জেন্টেল ইনডিফারেন্স অব দ্য ওয়ার্ল্ড (আদিলখান ইয়েরজানভ, কাজাখস্তান), সেক্সটেপ (অনতোইন দোরোইজা, ফ্রান্স) এবং লিটল টিকেলস (অন্দ্রিয়া বিসকু ও এরিক মিতায়ে, ফ্রান্স)।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নোজ’ ছবির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। এতে অভিনয় করেছেন পেনেলোপি ক্রুজ ও হাভিয়ার বারদেম।

বিনোদন ডেস্ক

তথ্যসূত্রঃ ইন্টারনেট

ছবিঃ গুগল