পূজায় জমিয়ে খাওয়া

অসিত কর্মকার সুজন

পূজাতে আড্ডা সঙ্গে চলে জমিয়ে খাওয়া-দাওয়া। তাই হেঁশেল নিয়ে ব্যস্ত থাকে অনেকেই। নতুন নতুন পদ রান্না  করেই যেন অনেক আনন্দ।তেমনি কিছু পদের রেসিপি দিয়েছেন অসিত কর্মকার সুজন। চাইলে এখান থেকে যে কোন পদ আপনিও রান্না করে প্রিয়জনকে খাওয়াতে পারেন।

ভাপে মশলাদার সরষে ইলিশ

ভাপে মশলাদার সরষে ইলিশ

উপকরণ:

ইলিশ মাছ ৬ টুকরো , সরষে বাটা ১ টেবিল চামচ , হলুদ গুঁড়ো ১ চা চামচ , মরিচ গুঁড়ো ১ চা চামচ  , টক দই ১/২ কাপ,কাজু ও পেস্তা বাদাম বাটা ২ টেবিল চামচ ,নারিকেল বাটা ২ টেবিল চামচ , আদা ও জিরা বাটা ২ চা চামচ , লবণ – পরিমান মত, সরষের তেল ২ টেবিল চামচ ।

প্রণালি:

প্রথমে ইলিশ মাছগুলো ভালোভাবে ধুয়ে সব মশলা দিয়ে তেল মাখিয়ে ১টা বড় বাটিতে মাখানো মাছগুলো নিয়ে ঢেকে দিতে হবে। এরপর গরম পানিতে ভাপে দিতে হবে । ১০ /১৫ মিনিট পর একটু ঢাকনা খুলে নামিয়ে  দিয়ে পরিবেশন করুন ।

আতপ চালের পায়েস

আতপ চালের পায়েস

উপকরণঃ

আতপ চাল ১ কাপ , দুধ ১ লিটার ,বাদাম পেস্ট ১/২ কাপ , চিনি স্বাদ মতো ,  দারুচিনি ও এলাচ ১ টি করে , সাজানোর জন্যে কয়েকটি কিশমিশ ।

প্রণালী:

চাল ১০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ভালোকরে ধুয়েপানি  ঝড়িয়ে রাখতে হবে । এবার একটি পাত্রে দুধ ফুটিয়ে  ।  চিনি ও চাল দিয়ে ভালো করে নাড়তে থাকুন । ১০/১৫ মিনিট সময় পর কিশমিশ  বাদে বাকী সব উপকরণ আস্তে আস্তে মেশাতে ও নাড়তে থাকুন। । ভালো ভাবে স্বেদ্ধ হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করে একটি পাত্রে কিশমিশ  সাজিয়ে পরিবেশন করুন ।

দমদার মাটন

দমদার মাটন

উপকরনঃ

খাসির মাংস -১/২কেজি , নারকেলবাটা-২ টেবিল চামচ , পিয়াজ বাটা -২চা চামচ আদা বাটা -১ চা চামচ রসুন বাটা -২ টেবিল চামচ, কাচা মরিচ বাটা -১ টেবিল চামচ , জিরা বাটা -১ চা চামচ , পোস্ত বাটা ১ চাচামচ, কাজুবাদাম বাটা -১চা চাম্‌ কিস মিস বাটা –১ চাচামচ ,এলাচ বাটা – ১ চাচাম্‌ টক দই – হাফ কাপ, হলুদ গুড়ো-১ চাচামচ,মরিচ গুড়ো-১চা চামচ আস্ত দারচিনি,লবঙ্গ, তেজ পাতা, এলাচ,জায়ফল,- ১টি করে তেল- ১ কাপ ঘন নারকেল দুধ- ১কাপ ক্রিম-হাফ কাপ চিনি –  লবণ স্বাদমতো ।

প্রনালী:

মাংস কে টক দই সামান্য রসুনবাটা সামান্য লবন দিয়ে সেদ্ধ করে নিন। এবার প্যানে তেল দিয়ে তাতে আস্ত মসলা ফোঁড়ন দিয়ে সব বাটা মসলা ও গুরা মসলা দি্যে কষাতে হবে । তেল উপরে উঠে আসলে সিদ্ধ করে রাখা মাংস দিয়ে কষিয়ে নারকেল দুধ দিয়ে ঢেকে দমে রান্না করুন কিছু সময়। রান্না হলে নামানোর আগে ক্রিম ছড়িয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ভুনা খিচুড়ীর থালি

ভুনা খিচুড়ি

উপকরণ :

পোলাও চাল ২ কাপ,  মুগ ডাল ভাজা ১ কাপ , কাঁচা মরিচ ৪/৫টা, , সয়াবিন তেল ১/২ কাপ ,পাচঁফোঁড়ন ১ চা চামচ , তেজপাতা ২ টি , এলাচ ও দারচিনি ৪/৫ টুকরা, আদা কুঁচি ১ চা চামচ, লবণ পরিমাণ মতো ।

প্রণালী:

চাল ও ডাল আলাদা ভাবে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে । কড়াইতে তেল দিয়ে পাচঁফোড়ন , দারচিনি , এলাচ ও তেজপাতা দিয়ে ফোঁড়ন দিতে হবে । এরপর এতে চাল দিয়ে ভাজতে হবে । একটু পর ডাল দিয়ে আরও ভাজতে হবে । চাল ও ডাল ভাজা ভাজা হয়ে এলে  গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে । পানি শুকিয়ে আসলে নামিয়ে আদা  ও ধনেপাতা কুঁচি দিয়ে দমে রেখে দিতে হবে । ঘি ছড়িয়ে নামিয়ে  ইলিশমাছ , কচুর মালাবড়া ও বেগুন ভাজার সাথে পরিবেশন করুন ।