পৃথিবীর আদি রঙ গোলাপী

রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, ‘‘আমারই চেতনার রঙে পান্না হলো সবুজ’’। চেতনার রঙের তো কোনো সীমান্ত নেই। মানুষের ভাবনার আকাশ তো কত রঙেই ছেয়ে যায়। কিন্তু পৃথিবীতে সবচাইতে প্রাচীন এবং আদি রঙ কোনটি এই ভাবনায় বিজ্ঞানীরা দিনের পর দিন ব্যয় করেছেন গবেষণার টেবিলে। আর শেষমেশ উত্তরটাও পেয়ে গেছেন। তারা জানাচ্ছেন পৃথিবীর আদি রঙ ছিলো উজ্জ্বল গোলাপী। তারা সাহারা মরুভূমির মাটির তলায় এখন থেকে ১০০ কোটি বছর আগেকার প্রাচীন পাথর চূর্ণের ওপর গবেষণা চালিয়ে এই উজ্জ্বল গোলাপী রঙের বিন্দুর সন্ধান পেয়েছেন।
ড, নূর গুনেলি তার পিএইচডি গবেষণার কাজ করেন আষ্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটিতে। এই গবেষক পশ্চিম আফ্রিকার সাহারা বেসিনে কাজ করতে করতে এই রঙ আবিস্কার করে ফেলেন। তিনি জানিয়েছেন, এই উজ্জ্বল গোলাপী রঙের ক্ষুদ্রতম বিন্দুটি ক্লোরোফিলের ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবাশ্ম। বহু বহু বছর আগে সালোকসংশ্লেষণের ফলে ক্লোরোফিলের এই ক্ষুদ্র জীবাশ্ম জন্ম নিয়েছিলো পৃথিবী থেকেই কোটি কোটি বছর আগে লোপাট হয়ে যাওয়া এক সমুদ্রের তলদেশে।
আদি রঙের রহস্য বের করতে বিজ্ঞানীরা কোটি বছরের পুরনো পাথরকে চূর্ণ করে তার ভেতর থেকে একেবারে মিহি কণা এনে ফেলেছিলেন তাদের মাইক্রোস্কোপের তলায়। আর তখনই দেখা গেছে সেই প্রাচীন পাথরের সুক্ষ কণার ভেতরে দৃশ্যমান উজ্জ্বল গোলাপী রঙ।

প্রাণের বাংলা ডেস্ক
তথ্যসূত্র ও ছবিঃ সিএনএন, গুগল