পেলের রেকর্ড ছুঁলেন এমবাপে

আহসান শামীমঃ হাসি-কান্নার নক আউট রাউন্ডের প্রথম দিনে দুই ফেভারিট দল আর্জেন্টিনা আর পর্তুগালের বিদায়ে প্রায় নড়েচড়েই বসলো ফুটবলবিশ্ব। একই দিনে বিদায় নিলেন বিশ্ব ফুটবলের খ্যাতিমান দুই তারকা  মেসি আর রোনাল্ড।

নক আউট পর্বে গোলে করেই পেলের রেকর্ডে ভাগ বসালেন ফ্রান্সের এমবাপ্পে। ১৯৫৮ সালের বিশ্বকাপে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছিলেন ১৮ বছর বয়সী  পেলে।  ব্রাজিলিয়ান পেলে ৫৫ ও ৯০ মিনিটে দলের তৃতীয় ও পঞ্চম গোল করেন। সেই বারই প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হয় ব্রাজিল।

৬০ বছর পর এবার পেলের সেই কৃতিত্বকে ছুঁয়ে ফেললেন ফ্রান্সের তারকা স্ট্রাইকার এমবাপে। ৬৪ ও ৬৮ মিনিটে দারুণ দুটো গোলে ৪-৩ ব্যবধানে ফ্রান্সের জয় নিশ্চিত করেছেন এমবাপে। পেরুর বিপক্ষে গ্রুপে দলকে জেতানোর গোলটাও করেছিলেন তিনি। পেলের রেকর্ডে পৌঁছে যাবার পর বিনয়ী এমবাপে জানান, ‘আমি খুব খুশি। পেলের পর দ্বিতীয় তরুণ (নকআউট পর্বে এক ম্যাচে জোড়া গোল) হিসেবে এটা করতে পেরে আনন্দে উদ্বেলিত আমি। একটা কথা বলা দরকার, পেলে অন্য মানের, তাদের মতো জায়গায় আমি এখনো যেতে পারিনি। এর জন্য আমাকে আরো অনেক কঠোর পরিশ্রম করতে হবে।’

অন্য ম্যাচে, ১৯৭০ সালের পর এই নিয়ে দুইবার উরুগুয়ে বিশ্বকাপ কোয়াটার ফাইনালে উঠলো। তারা ২-১ গোলে হারিয়েছে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালকে।মাঠে আহত হয়ে পর্তুগালের তারকা ক্রিষ্টিয়ানো রোনাল্ডোর কাঁধে ভর করে মাঠ ছাড়েন কাভানি।আশঙ্কা করা হচ্ছে আহত কাভানি এবারের বিশ্বকাপ থেকেই ছিটকে যেতে পারেন।

ছবিঃ ফুটবল টুইট