প্রাণের বাংলার সঙ্গে আইয়ুব বাচ্চুর শেষ কথা

কথা হয়েছিলো তার সঙ্গে ভুলে থাকা নিয়ে। কিন্তু তখন কি আমরা ভেবেছিলাম এভাবে চলে যাবেন আইয়ুব বাচ্চু? প্রাণের বাংলাকে দেয়া সাক্ষাৎকারে অনেক কথা বলেছিলেন বাংলাদেশের ব্যান্ড গানের এই লিজেন্ড। ভুলে যাওয়া নিয়ে কথা বলেছিলেন আইয়ুব বাচ্চু। আজ চলে গেলেন গভীর এক অন্তরালে। কিন্তু তাকে কি ভুলে থাকা যাবে?

প্রাণের বাংলার সঙ্গে তার কথপোকথনের কিছু অংশ তাঁর ভক্ত শ্রোতাদের জন্য পুনঃমুদ্রণ করা হলো।

ভুলে থাকার প্রসঙ্গ উঠলে বলবো তাঁকে আমি কখনোই ভুলে থাকতে চাই না। সেই মানুষটি এখন আমার স্মৃতির এক গভীর অংশ। প্রতিদিন তাঁর শরীরী উপস্থিতি আমি ভীষণভাবে মিস করি। তবে তিনি জায়গা করে নিয়েছে আমার স্মৃতিতে। তিনি আমার মা। তিনি আমার হাত ছেড়ে দিয়েছেন বারো বছর আগে। চলে গেছেন এই জীবন নদীর ওপারে। কিন্তু সত্যিই কী তিনি আমাকে ছেড়ে চলে গেছেন?না, আমি জানি যতদিন এই পৃথিবীতে আমি নিঃশ্বাস নেবো ততদিন তিনি আমার সঙ্গে থাকবেন।

এই জীবনে আমি মা-পাগল মানুষ। মা চলে যাবার আগেও ছিলাম, এখনো আছি। আমি আমার গানে, আমার কষ্টে, আমার সুখের মুহূর্তে-সব সময়ই তার অনুপস্থিতিটুকু অনুভব করি। যতক্ষণ আমি জেগে থাকি ততক্ষণ তিনি আমার কাছে থাকেন। ঘুমিয়ে পড়লেও মাঝে মাঝে মা আমার স্বপ্নে দেখা দেন। তখন অনেক কথা বলি তাঁর সঙ্গে। খুব যখন একা হয়ে থাকি তখনও মায়ের সঙ্গে, তাঁর স্মৃতির সঙ্গে কথা বলে সেই একাকীত্বকে দূর করি।
মা চলে গেছেন এই পৃথিবী থেকে সেটা আমার জীবনে সবচাইতে বড় কষ্টের অনুভূতি। আমি ভাবতে চাইনা মায়ের এই অনুপস্থিতির কথা। অদ্ভুত ব্যাপার হচ্ছে, তাঁর অনুপস্থিতি নিয়ে আমি বেঁচে আছি, কষ্টেও আছি।

প্রাণের বাংলা ডেস্ক