বসন্তের চিঠি…

শ্বেতা চট্টোপাধ্যায়

ফেইসবুক।সবার কাছেই জনপ্রিয় এই শব্দটি। তাই প্রাণের বাংলায় আমরা সংযুক্ত করলাম ফেইসবুক কথা বিভাগটি।এখানে ফেইসবুকের আলোচিত এবং জনপ্রিয় লেখাগুলোই  আমরা পোস্ট করবো।আপনার ফেইসবুকে তেমনি কোন লেখা আপনার চোখে পড়লে আপনিও পাঠিয়ে দিতে পারেন আমাদের ই-মেইলে।

ফাল্গুনের এই সময় টা বড় অদ্ভুৎ..। যেন রাগ আর অনুরাগ মেশানো অনুভুতির মত খানিক..। একদিকে ভোর রাতে হাল্কা শিরশিরে ঠান্ডা হাওয়া আর দিনে একটু বেলা হলেই কেমন যেন গরমের অনুভুতি..। এরই মাঝে এক আঁজলা ঠান্ডা বাতাস পেলে কি অসম্ভব এক ভাললাগার আবেশে চোখ মুদে যায় ..। যা এতদিন জড়িয়ে ছিলো, তার কাছ থেকে মুক্তি, অথবা যা আসবে, তাকে সাদরে বরণ করে নেওয়ার এই মিশ্র অনুভুতি আর সময়ের নাম বোধহয় বসন্ত..।

বসন্ত বরাবরই আমার সবচেয়ে প্রিয় ঋতু..। সদ্যজাত সবুজ পাতা, মন রাঙানো পলাশ, শিমুল, কোকিলের মিষ্টি সুরের মন ভোলানো পরিবেশ, মন মাতাল করা নরম হাওয়ার স্পর্শ, বাতাবি লেবু আর সজনে ফুলের গন্ধ আমি শীতের উজ্জ্বল ডালিয়া বা চন্দ্রমল্লিকা বা লাল গোলাপেও খুঁজে পাই না..। মন ভালো থাকলে মাঝে মধ্যে নিজের ঘোরেই গেয়ে উঠি প্রিয় গান…” বসন্ত যখন ডেকে ফিরে যায় আমারে…!”

‘উদাসী’ বলে আমার যে বদনাম আছে, তা যেন এই বসন্তে দ্বিগুণ হয়ে যায়..। ভেসে যেতে ইচ্ছে করে খুব..। প্রিয় মানুষ, প্রিয় গন্ধ, প্রিয় গান, কোনো এক সিঁদুর রঙা সন্ধ্যের আকাশ এই সবকিছু মেশানো অনুভুতি গুলো এক লহমায় হুড়মুড়িয়ে বেরিয়ে আসতে চায় গুছিয়ে তুলে রাখা স্মৃতির সিন্দুক থেকে..। বসন্ত দ্বারে কড়া নাড়লেই আমার ‘ভালবাসা’ কে আদর করে আসন বিছিয়ে দিতে সাধ হয় খুব..। একসঙ্গে অনেক গান, কবিতা শোনা আর শোনানোর ইচ্ছে গুলো চরম লোভী হয়ে ওঠে..।

বসন্ত আমার কাছে এক প্রকার কল্পনার ঋতুও..। যাকে কোনোদিনও কাছে পাওয়া হবে না, তাকে একা একা বসে একদম নিজের মত করে কল্পনা করতে ইচ্ছে হয়..। এই বসন্তেই আমার প্রিয় পলাশ আর আবিরে মনের রঙ মিশিয়ে সেই চির আকাঙ্ক্ষিত ‘প্রেম’ কে নিজের হাতে রাঙাই আমি..। সে ঘোরে আছে এক অন্য সুখ, একেবারে একান্ত, নিজস্ব, যেখানে হারিয়ে ফেলার ভয় নেই..।

যাকে কখনো পাওয়াই হয় নি, তাকে হারানোর ভয় থাকে না বলেই, বেহিসেবি আমি’র ভুল হয়ে যায় কাজে..। অনন্ত মুহুর্ত যাপনে ভেসে থাকে বুকের টলটলে অনুভুতি…। আবার একই সঙ্গে কেমন যেন দ্বৈততাও জুড়ে যায় ভেতর ভেতর..। পুরনো স্মৃতির পাতা আর দৈনন্দিন যাপনের মাঝে যখন অজান্তেই কোনো না পাওয়া, বা শূন্যতার জন্য মন খারাপ করে, চোখের পাতা ভারি হয়ে আসে, তখন মনে মনে গেয়ে উঠি, ” যা কিছু নেই, নাই বা হল, সব পাওয়া…না পাওয়ার রঙ নাও তুমি…!”

প্রতিবার বসন্ত এলেই এই মধ্য যৌবনেও আমার ভীষণ প্রেমে পড়তে ইচ্ছে হয়..। প্রকৃতিতে এত রূপ, রঙ, মায়া বসন্ত ছাড়া আর কেউ এভাবে দিতে পারতো বলে আমার মনে হয় না..। এই দোলাচলের মধ্যেই আমি যত্ন গুছিয়ে রাখি আমার মনের ঘর, গেরস্থালি..। যদি কখনও প্রেম আসে, আসে মহাসমারোহে..! কি জানি কেন, বসন্ত এলেই একই সঙ্গে আমার খুব আনন্দ আর মন খারাপ হয়..। বোধহয় বড় মায়া লেগে থাকে বসন্তের গায়ে..। নরম, স্নিগ্ধ আর পলাশের রঙের মাধুর্যপূর্ণ মায়া..।


প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না, তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন [email protected]


https://www.facebook.com/aquagadget
Facebook Comments Box