বাংলাদেশ…বাংলাদেশ

আহসান শামীম

ওভালটা লন্ডনের একটা অংশ, না বাংলাদেশ কোন অংশ ম্যাচ শুরুর আগে আর পরে বোঝাই দায় ছিলো। ২৪ হাজার টিকিটের ২২ হাজার টিকিটই বাংলাদেশের সমর্থকদের দখলে।নানা রঙের ফেস্টুন ব্যানারে শুধু একটাই ধ্বনি- প্রতিধ্বনি বাংলাদেশ, বাংলাদেশ।ইন্জুরী আক্রান্ত দুই দল, বাংলাদেশ, দক্ষিন আফ্রিকা। প্রথম ম্যাচে দক্ষিন আফ্রিকা , ইংল্যান্ডের বিপক্ষে বিশাল ব্যাবধানে পরাজয়ের পর বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্য মরিয়া ও সতর্ক ছিল। সবকিছু ছাপিয়ে বাংলাদেশর বিপক্ষে আজ ২১ রানের পরাজয়ে কিছুটা হলেও দক্ষিন আফ্রিকার বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্নটা দুরূহ হয়ে গেল।

জয়ের অর্ধেক কাজটা আগেই সেরে ফেলেছিলেন বাংলাদেশর ব্যাটসম্যানরা। স্কোর বোর্ডে তখন,  বিশ্বকাপে বাংলাদেশ দলের সর্বোচ্চ ৩৩০ রানের রেকর্ড। ব্যাটসম্যানদের  শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে বাকি কাজ সারলেন বোলাররা। ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স মিলিয়ে এবারের বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হলো দারুণ।

ছন্দে ফেলা মুস্তাফিজ আবারও প্রমান করলেন, ম্যাচে তিন উইকেট তিনি পেলে বাংলাদেশ কখনও হারেনা, আজও হারেনি।জয়ের রঙিন দিনে বিশ্বকাপে সাকিব-মুশফিকের সর্বোচ্চ ১৪২ রানের রেকর্ড।৮৪ বলে ৭৫ রানে সাকিব আর ৮০ বলে ৭৮ রানে মুশফিক সাজঘরে ফেরার পর মাহমুদুল্লাহ আর সৈকত জুটি বাংলাদেশকে পৌঁছে দেয় বিশ্বকাপের সর্বোচ্চ রানের ঘরে।  অবশ্য তামিম ব্যাটহাতে ভাল করতে না পারলেও সৌম্য ৩০ বলে ৪২ রানের একটা ঝড়ো ইনিংস খেলেন। চার বছর আগে নেলসনে বাংলাদেশ স্কটল্যান্ডের বিপক্ষে দলীয় সর্বোচ্চ ৩২২/৪ করেছিল।

বিশ্বকাপে বাংলাদেশের দূর্দান্ত সূচনার দিনে, সাকিব গড়েছেন নতুন রেকর্ড।রেকর্ড ভাঙা-গড়া যেন সাকিবের জন্য এখন ছেলেখেলা।ক্যারিয়ারে কতো রেকর্ডে ভেঙেছেন আর গড়েছেন এই হিসেব সাকিব আল হাসান নিজেও হয়তো ঠিক বলতে পারবেন না। বিশ্বকাপে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ম্যাচেই ম্যাচ সেরা সাকিব আজ গড়লেন কয়েকটা রেকর্ড।

ব্যাট করতে নেমে ৭৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে এগারো হাজার রানের মাইলফলক পেরিয়েছেন। মুশফিকুর রহিমের সাথে ১৪২ রানের জুটি গড়ে বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের পার্টনারশিপের রেকর্ডও গড়েছেন।

বল হাতে নিয়ে আরও বড় রেকর্ড গড়েছেন সাকিব। আন্তর্জাতিক ওয়ানডেতে পাঁচ হাজার রানের মাইলফলক পার হওয়ার পর, আজ বল করে এক উইকেট নিয়ে আন্তর্জাতিক ওয়ানডের ২৫০ উইকেট পূর্ণ করলেন। পাঁচ হাজার রান সাথে আড়াইশ উইকেট।বিরল এই কীর্তির শীর্ষে এখন সাকিব।এই রেকর্ড  গড়তে সাকিবের লেগেছে ১৯৯ ম্যাচ। পাকিস্তানী অলরাউন্ডার আব্দুর রাজ্জাকের লেগেছিলো ২৩৪ ম্যাচ, দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডা জ্যাক ক্যালিসের ২৯৬ ম্যাচ, পাকিস্তানের অপর অলরাউন্ডার শহীদ আফ্রিদির ২৭৩ ম্যাচ আর শ্রীলঙ্কান তারকা সনাৎ জয়াসুরিয়ার ৩০৪ ম্যাচ।আগামী ৫ জুন বাংলাদেশ সময় সন্ধ্যা ৬:৩০ মিনিটে বিশ্বকাপে বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে।এবারের বিশ্বকাপে আজ দুই দল ৫০ ওভার করে পুরো ১০০ ওভারের প্রথম খেলা খেলেছে।

ছবিঃ ইএসপিএন