বাজারে আসছে অচিনপুরের গান

শেখ রানা

অচিনপুরের গান। অ্যালবামের নাম। সেই অ্যালবামে ছয়টা গান থাকছে। তিনটা ফোক আর তিনটা নাগরিক। কিন্তু অচিনপুরের গানকে একটু ভিন্ন ধারার ভাবছেন এই অ্যালবামের ফোক গানের গীতিকার সাবরিনা চৌধুরী। তিনি বলেন,’ অচিনপুরের গানতো অবশ্যই একটা মিক্সড অ্যালবাম। যেহেতু এই অ্যালবামে গান করছেন ছয়জন দেশবরেণ্য শিল্পী। গান লিখছি আমি আর শেখ রানা।

সাবরিনা চৌধুরী

আমি আর রানা দুজনেই ভাবছিলাম একসঙ্গে গান সংশ্লিষ্ট কোন প্রজেক্ট করবো।আমার কিছু ফোক লিরিক ছিলো।  রানা নাগরিক লিরিক লিখে অনেকদিন ধরেই।তখনই মনে হলো এরকম হলে কেমন হয় যে একই সাবজেক্ট ধরে যদি ফোক আর নাগরিক লিরিক লেখা হয়। বিষয় একই থাকবে। লিরিক লেখা হবে দুইটা। লিরিক নিয়ে দীর্ঘ আলাপ, অনেক সংযোজন-বিয়োজন শেষে শেষ পর্যন্ত আমরা ছয়টা লিরিক বাছাই শেষ করি। কাজ শুরু হয়। আমাদের দু’জনারই খুব প্রিয় কম্পোজার বাপ্পা মজুমদার নাগরিক গান আর রাহুল আনন্দ ফোক গানের দায়িত্ব নেন। খুব সম্প্রতি বাপ্পা মজুমদার এর গাওয়া নাগরিক গান এর একটি ‘আজ বৃষ্টিমুখর দিন’ এর স্টুডিও ভার্শন পুজা উপলক্ষে ইউটিউবে প্রকাশিত হয়েছে। ধীরে ধীরে শ্রোতাদের চমৎকার সাড়া পাচ্ছি।’প্রসঙ্গত,  অচিনপুরের গান বাজারে আনছে ‘অচিনপুরের গান’ নামেই নতুন লেভেল। অনলাইন এবং সিডি দু’আঙ্গিকেই অ্যালবাম শ্রোতাদের কাছে তুলে দেবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন সাবরিনা।অ্যালবাম এর আর এক গীতিকার শেখ রানা।

বাপ্পার পরী, ফিরে পেতে চাই, সবুজ যখন, বৃষ্টি পড়ে কিংবা ক্রিকেটের থিম সং’ মার ঘুরিয়ে’ লিরিক লিখে ইতিমধ্যেই শ্রোতা প্রিয় হয়েছেন। আত্মমগ্ন এই গীতিকার এখন থাকছেন বিলেতে। সেখান থেকে কিভাবে এই অ্যালবামের কর্মযজ্ঞ করছেন। তিনি বলেন,’ খুব বেশী সমস্যা হচ্ছেনা।  প্রতিদিন আমরা যোগাযোগ করছি। অ্যালবাম সময় মত এবং গুছিয়ে কত সুন্দর করে শ্রোতাদের হাতে তুলে দেয়া যায় পরিকল্পনা করছি।মূলত: বৃষ্টি, স্মৃতিকাতরতা আর ভালোবাসা এই তিন বিষয় বেছে নেয়া হয়েছে গান লেখার জন্য।এই অ্যালবামে একটা আবৃত্তি থাকছে। আবৃত্তি করেছেন স্বনামধন্য অভিনেত্রী ত্রপা মজুমদার।আর নাগরিক গান গাইছে বাপ্পা মজুমদার, পার্থ বড়ুয়া এবং হাসান আবিদুর রেজা জুয়েল। ফোক গান গাইছে জলের গান, গান কবি। তৃতীয় শিল্পী কে হবেন এখনও নির্ধারিত হয়নি। অচিরেই সেটাও ঠিক করে নিব। অচিনপুরের গান অ্যালবাম নিয়ে কথা বলতে গেলে বাপ্পা ভাই এর কথা বলতেই হবে আলাদা করে। যে সহযোগিতা বাপ্পা ভাই করেছেন, তা অতূলনীয়।গীতিকার, সুরকার এবং শিল্পীর জন্য অচিনপুরের গান রয়্যালটি নিশ্চিত করবে।শুধু এই অ্যালবাম নয়, ভবিষ্যতেও রয়্যালটি এবং কপি রাইট যথাযথ প্রয়োগ এবং এর নিশ্চয়তা সঙ্গে করেই নতুন নতুন গান শ্রোতাদের উপহার দিতে চান অচিনপুরের গান এর দুই কর্ণধার সাবরিনা আর শেখ রানা।প্রাণের বাংলার পাঠকদের জন্য অচিনপুরের গান অ্যালবামের সদ্য প্রকাশিত বাপ্পা মজুমদার এর বৃষ্টিমুখর দিন গানটির লিঙ্ক দেয়া হলো।

https://www.youtube.com/watch?v=orGFk30Y5io

বিনোদনপ্রতিবেদক

প্রাণেরবাংলা