বাজারে এলো ওয়ানপ্লাস ৬টি

সাইফ তনয় (টেক ব্লগার)

সোমবার নিউইয়র্কে এক ইভেন্টে উন্মোচিত হয়েছে ওয়ানপ্লাস ৬টি । ওয়ানপ্লাস ৬টি ফোনের প্রধান আকর্ষণ ডিসপ্লের উপরে ছোট নচ, ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আর আগের থেকে বড় ৩,৭০০ এমএএইচ ব্যাটারি। নতুন এই স্মার্টফোন নিয়ে আরও আগে থেকেই বাজারে নানা তথ্য পাওয়া যাচ্ছিল, ফাঁস এসব তথ্যের সঙ্গে মিলও খুঁজে পাওয়া গিয়েছে। এই স্মার্টফোনে থাকছে ‘খুবই ছোট নচ, সবচেয়ে উন্নত কিছু ফিচার আর ২০১৮ সালে থাকা ফ্ল্যাগশিপ প্রতিযোগিতার বিপরীতে সাশ্রয়ী মূল্য’- এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

মিরর ব্ল্যাক এবং মিডনাইট ব্ল্যাক- এই দুই রঙে আসা স্মার্টফোনটির তিনটি আলাদা স্টোরেজ ভার্সনে পাওয়া যাবে। নতুন ওয়ানপ্লাস ৬টি, ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজে, ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজে আর ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজে। একাধিক আকর্ষনীয় ফিচার ও ডিজাইন যোগ হলেও ওয়ানপ্লাস ৬টি থেকে বাদ গিয়েছে ওয়্যারলেস চার্জিং আর হেডফোন জ্যাক। ৩.৫ মিমি হেডফোন জ্যাক ব্যবহারের জন্য একটি অ্যাডাপটার ব্যবহার করতে হবে। আর ‘ওয়্যারলেস চার্জিং এর গতি স্লো হওয়ার কারনেই থাকছেনা ওয়্যারলেস চার্জিং ফিচার।

৬টি এর পেছনে রাখা হয়েছে ১৬ মেগাপিক্সেল ও ২০ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা, সামনে রাখা হয়েছে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা। এতে আনা হয়েছে নতুন নাইটস্কেইপ ফিচার, এর মাধ্যমে কম আলোতে ‘উন্নত ফটোগ্রাফি’ করা যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ওয়ানপ্লাস ৬টি-তে অ্যান্ড্রয়েড ৯ পাই-এর সমর্থনে অক্সিজেনওএস ব্যবহার করা হয়েছে। এই স্মার্টফোনে রাখা হয়েছে ২৩৪০x১০৮০ (৪০২ পিপিআই) এবং ১৯:৫:৯ অনুপাতের ৬.৪১ ইঞ্চি ওলেড স্ক্রিন।

খুব শিগ্রই ওয়ানপ্লাস ৬টি পাওয়া যাবে Aqua Gadget স্টোরে।

ছবি: গুগল