বিকেলের নাস্তায় চট-জলদি

নাসরীন কবির

নাসরীন কবির

বিকেলের নাস্তায় চট-জলদি কিছু তৈরী করতে চাইলে আপনি নিচের যে কোন আইটেম বানাতে পারেন।আপনাদের জন্য এমনি সব ইয়া্মমি সব রেসিপি পাঠিয়েছেন নাসরীন কবির।

 

জর্দার লাড্ডু

জর্দার লাড্ডু

জর্দার লাড্ডু

 প্রণালী: ১/২ কেজি পোলাওয়ের চাল দিয়ে প্রথমে ভাত রান্না করে নিতে হবে।ভাত রান্নার সময়েই ১টা তেজপাতা,২টা এলাচ, ১টুকরা দারুচিনি দিতে হবে।ভাত রান্না হয়ে গেলে মাড় ফেলে ঝাঁজরি তে নিতে হবে।

*অন্য একটি কড়াই বা ফ্রাই প্যানে ৪-৫ টেচা ঘি নিয়ে গরম করে নিতে হবে।

* ঘিয়ের মধ্যেই আগে থেকে কুড়ানো ১ কাপ নারিকেল দিতে হবে।

* নারিকেল গুলো একটু ভেজে নিয়ে রান্না করা ভাত দিয়ে দিতে হবে।

*৩-৪ ফোঁটা ইয়েলো ফুড কালার দিয়ে ভালো করে মিশিয়ে দিতে হবে।

*কিছুক্ষণ নেড়ে ১-১/২কাপ চিনি দিতে হবে।চিনির পরিমাণ স্বাদ অনুযায়ী কম বেশি হতেই পারে।

* খুব ভালো করে নাড়তে হবে অনবরত।

* ২ টেচা গুঁড়া দুধ দিতে হবে।খুব ভালো করে মিশিয়ে দিতে হবে চালের সাথে।

*নাড়তে নাড়তে যখন ঘি উঠে আসবে তখন ২ ফোঁটা ভ্যানিলা এসেন্স দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।

* কিছুটা ঠাণ্ডা হয়ে এলে একটু একটু করে হাতে নিয়ে লাড্ডুর আকার দিতে হবে।

*ব্যস্ তৈরি হয়ে গেলো মজার জর্দার লাড্ডু।

 

ফিশ চিপস

ফিশ চিপস

ফিশ চিপস রেসিপি

উপকরণ: পাংগাস মাছ ৪ টুকরা( পেটির অংশ), লেবুর রস ২টে চা, বেসন ২ টে চা, কর্ন ফ্লাওয়ার ২টে চা, বেকিং পাউডার ১চা চা, জিরা গুঁড়া ১/২ চা চা, লবন স্বাদমতো, খাবার সোডা ১/২ চা চা, পানি ব্যাটারের জন্য পরিমাণ মতো, কাঁচা মরিচের সস ১চা চা, তেল ভাজার জন্য।

প্রনালী: মাছ ভালো করে ধুঁয়ে লেবুর রস এবং অল্প একটু লবন দিয়ে ৫ মিনিট রেখে দিতে হবে।তারপর আবার ভালো করে ধুঁয়ে নিতে হবে।পানি ঝরিয়ে রাখতে হবে। তারপর তেল ছাড়া অন্য সব উপকরণ একসঙ্গে নিয়ে ঘন একটা ব্যাটার বানাতে হবে। মাছের টুকরা গুলো নিয়ে ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিলেই তৈরি মজার ফিশ চিপস।

চিজ টেম্পুরা

চিজ টেম্পুরা

চিজ টেম্পুরা রেসিপি

উপকরণ:    চিজ ১০-১৫ টুকরা(ছোট করে কেটে নিতে হবে), টেম্পুরা ৪ টে চা, স্বাদমত লবন জিরা গুঁড়া, সামান্য পানি, পরিমাণমত তেল ভাজার জন্য,

 প্রনালী: টেম্পুরা,পানি,লবন ও জিরা গুঁড়া দিয়ে একটা ঘন ব্যাটার বানাতে হবে।এই ব্যাটারে চিজগুলো ডুবিয়ে গরম ডুবো তেলে ভেজে নিলেই তৈরি মজার চিজ টেম্পুরা।

ওটস-পালং পাকোড়া

ওটস-পালং পাকোড়া

ওটস-পালং পাকোড়া রেসিপি

উপকরণ: পালং শাক ২ কাপ,কুচি করে কাটা,ওটস ১ কাপ(১কাপ পানি দিয়ে ৫-৬ মিনিট ভিজিয়ে ছেকে নিতে হবে), কাঁচা মরিচ কুচি ১টে চা বা প্রয়োজন মত, ডিম ১টা ,লবন স্বাদ মত,পিঁয়াজ কুচি ১কাপ,ধনেপাতা কুচি,জিরা গুঁড়া ১/৪ চা চা, কর্ন ফ্লাওয়ার ৫-৬ টে চা বা প্রয়োজন মত, বেকিং পাউডার ১চা চা।

প্রনালী: সবকিছু একসঙ্গে ভালো করে মাখিয়ে আগে থেকে গরম করে রাখা ডুবো তেলে হাল্কা সোনালি করে ভেজে পরিবেশন করুন যেকোনো পছন্দের সস দিয়ে।