বিশ্ব ক্রিকেট নিয়ে নতুন চিন্তা

আহসান শামীমঃ বিশ্ব ক্রিকেটের তিন মোড়রেল যবানিকা ঘটবে এবার । তিন ফরম্যাটের সূচী পাল্টে বদলে যাবে গোটা ক্রিকেট। বিলুপ্ত হবে ‘তিন মোড়ল’-এর যে ক্রিকেটতত্ত্ব নিয়ে চর্চা হয়েছে, পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট শাহরিয়ার খান এর বিপক্ষে নিজের অবস্থানের কথা জানিয়েছেন আগেই। পুরনো কথাটা গতকাল দুবাইতে নতুন করে আবারও বলেছেন তিনি, ‘বিগ থ্রি’র পদ্ধতি এবং অর্থ বিতরণ ফর্মুলা বাতিল দেখতে চাই আমরা। তা করার ব্যাপারে আইসিসির গঠনতন্ত্রে কোনো সমস্যা আমি দেখছি না। ’ বিতর্কিত ওই ‘বিগ থ্রি’-র দিন তাহলে ফুরলো বলে মন্তব্য ক্রিকইনফো। পরিবর্তনশীল ক্রিকেটে পরিবর্তন আসছে আবারও। এবার অবশ্য নিয়ম-কানুনে না, পরিবর্তন ক্রিকেট-সূচীতে।

দুবাইতে প্রধান নির্বাহী কর্মকর্তাদের দুই দিনব্যপী যে সভায় গতকাল সূচী আমূল বদলে ফেলার সুপারিশ করা হয়েছে বলে খবর। এপ্রিলের আইসিসি সভায় সুপারিশগুলো গৃহীত হওয়ার অপেক্ষা কেবল। সদ্য শেষ হওয়া সভায় সুপারিশ করা হয়েছে দুই বছরব্যাপী টেস্ট লিগের। ওখানেও দ্বিস্তর কাঠামো থাকবে বলে ধারণা করা হচ্ছে। প্রথম স্তরে খেলবে ৯টা দেশ, পরের স্তরে তিনটা ।সম্ভাবনা বেশি জিম্বাবুয়ের সঙ্গে নতুন দুটা টেস্ট দলের সেখানে থাকার। সেই নতুন দুটা আয়ারল্যান্ড ও আফগানিস্তান। এর বাইরে ১৩টা দল নিয়ে তিন বছরব্যাপী ওয়ানডে লিগের সুপারিশও  করা হয়েছে দুবাইয়ের সভায়। ৫০ ওভার ক্রিকেটের বিশ্বকাপের দলগুলো এর মাধ্যমে নির্ধারিত হওয়ার কথা। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য থাকবে বাছাইপর্ব। আঞ্চলিক সেই বাছাইপর্ব পেরিয়ে দলগুলোকে খেলতে হবে টি-টুয়েন্টি ফরম্যাটের বিশ্বকাপ ক্রিকেট।

যদিও সবই রয়েছে এখন সুপারিশের পর্যায়ে। এপ্রিলে আইসিসি সভায় তা চূড়ান্ত অনুমোদন পেলে বাস্তবায়িত হবে ২০১৯ সাল থেকে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির  নতুন সূচী চালু হবে ক্রিকেট বিশ্বজুড়ে। আইসিসি বোর্ড আজ রবিবার  বসছে সভায়। এখানে ক্রিকেটসূচী নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা কম। ক্রিকেটের নতুন অর্থনৈতিক কাঠামো নিয়েই সেখানে বেশি আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।