বৃষ্টি বৈরী হতে পারে ম্যাচে

আহসান শামীমঃ ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে আজই ম্যাচ জিতে ওয়ানডে সিরিজটা দখল করে ফেলতে চান সাকিব আল হাসান। বিদেশের মাঠে ২০০৯ সালের পর কোন সিরিজ জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। মোক্ষম সুযোগটা কাজে লাগাতে চান ওয়ানডে বাংলাদেশ ক্রিকেট দলের সবাই। ম্যাচ শুরু বাংলাদেশ সময় অনুযায়ী রাত ০০:৩০ মিনিটে। আজ অথবা আগামীকাল যে হিসাবই বাংলাদেশের পঞ্জিকায় হোক না কেন ওয়েষ্ট ইন্ডিজের ক্যালেন্ডারে তারিখটা ২৫ জুলাই।

আর এমন এক স্বপ্নের দিনে, ওয়েষ্ট ইন্ডিজের আবাহাওয়া মেঘলা থাকার পাশাপাশি প্রচুর বাতাস থাকবে।এখান থেকেই সুবিধা পেতে পারেন বোলাররা। হাওয়ার সাহায্যে বল থেকে সুইং পাবেন পেসাররা যা ব্যাটসম্যানদের জন্য হুমকিও বলা যায়।অবশ্য ওয়েষ্ট ইন্ডিজের আবহাওয়া দপ্তরের তথ্য মতে ভারী বৃষ্টিপাতের সাথে দমকা হাওয়ার গতিও প্রবল থাকার কারণে আজকের ম্যাচটা পরিত্যক্ত অথবা ডাক ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির জন্য প্রস্তুতি নিয়ে থাকতে হবে দু’দলকেই। যারা রাত জেগে খেলাটা দেখার প্রস্তুতি নিচ্ছেন তাঁদের জন্য ভাল কোন সংবাদ নেই গায়ানার আবহওয়া দপ্তরের পক্ষে।  বৃষ্টির জন্য খেলা শুরু হতে বিলম্বও হতে পারে।

সিরিজের প্রথম ওয়ানডে শুরুর পর পরই বাধা হয়ে দাঁড়িয়েছিল বৃষ্টি। পরে বৃষ্টি থেমে যাওয়ায় ম্যাচে কোনো প্রভাব পড়েনি। ক্রিকইনফো থেকে জানা গিয়েছে দ্বিতীয় ম্যাচেও উইকেট থেকে টার্ন এবং বাউন্স পাবেন বোলাররা। আর দ্বিতীয় ইনিংসে বোলিং করে বেশী সুবিধা নিতে পারবে বোলাররা। ইতিহাসের পাতায় গায়ানার উইকেটে বাংলাদেশ হারেনি কখনও। বৃষ্টি আর বৈরী আবহওয়ায় আজ বাংলাদেশের স্বপ্নের পথে অন্তরায় না সহায়ক হবে সেটা সময়ই নির্ধারণ করে দেবে।

ছবিঃ গুগল