ভিন্ন স্বাদে চিতই…

 

শীত তেমন ভাবে না পড়লেও শীত শীত ভাব চারিদিকে।তাই পিঠা- পুলির ধুম পড়েছে।আজ এখানে পিঠা উৎসব তো কাল ওখানে পিঠা মেলা। আর পিঠার প্রতি আগ্রহও আমাদের কম নেই, তাই সব আয়োজনেই আছে ভীড়ে।এবারের হেঁশেলে আমরা রকমারী চিতই পিঠার রেসিপি দিলাম।এই আয়োজন থেকে আপনিও তৈরী করে নিতে পারেন আপনার পছন্দের চিতই পিঠাটি।

 পনির চিতই

পনির চিতই

পনির চিতই

উপকরণ: সিদ্ধ চালের গুঁড়া গোলা ১ কাপ, চিজ কুরানো পরিমান মতো, শুকনা মরিচ গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন
প্রথমে চালের গুঁড়া দিয়ে গোলা তৈরী করে নিন।এবার একটা পাত্রে কুরানো চিজ,মরিচ গুঁড়া ও লেবুর রস দিয়ে মেখে রাখুন।তারপর চুলায় খোলা বসিয়ে এক টুকরা কাপড়ে তেল লাগিয়ে খোলাটা মুছে নিনএবং পিঠার খোলা গরম করে পরিমাণমতো গোলা দিন।তারপর  পরিমান মতো চিজের গুঁড়া পিঠার মাঝখানে দিয়ে চারদিকে পানি ছিটিয়ে দিন।তারপর ঢেকে দিন।
তিন-চার মিনিট পর ঢাকনা তুলে  খোলা থেকে পিঠা তুলে নিন।

ইলিশ চিতই

ইলিশ চিতই

ইলিশ চিতই

উপকরণ
সিদ্ধ চালের গুঁড়া গোলা , ইলিশ মাছের পেটের টুকরা ৮টি, সরিষা বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চিমটি, কাঁচামরিচ বাটা ১ চিমটি, লবণ পরিমাণমতো, সরিষা তেল ১ টেবিল চামচ, ধনেপাতা বাটা ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে ইলিশ মাছের পেটের টুকরা ধুয়ে পানি ঝরিয়ে সব বাটা ও গুঁড়া মসলা এবং তেল দিয়ে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন  ৩০ মিনিট। তারপর চুলায় খোলা বসিয়ে এক টুকরা কাপড়ে তেল লাগিয়ে খোলাটা মুছে নিন।এবার খোলা গরম হলে ডালের চামচে দুই চামচ গোলা দিয়ে ঢেকে দিন এবং ঢাকনার চারদিক পানি ছিটিয়ে দিন।
দুই তিন মিনিট পর ঢাকনা খুলে পিঠার মাঝখানে এক টুকরা মাছ দিয়ে আবার ঢেকে দিন।৩/৪ মিনিট পর
ঢাকনা তুলে খোলা থেকে পিঠা তুলে নিন।

ডিম চিতই

ডিম চিতই

ডিম চিতই

উপকরণ
সিদ্ধ চালের গুঁড়া ১ কাপ, মুরগির ডিম ১০টি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণ মতো,সরিষার তেল পরিমান মতো।

যেভাবে তৈরি করবেন

চুলায় খোলা বসিয়ে এক টুকরা কাপড়ে তেল মেখে খোলাটা মুছে নিন। খোলা গরম হলে পরিমাণমতো গোলা দিন।
কিছুক্ষণ পর গোলার ওপরে একটি ডিম ভেঙে দিয়ে গোলমরিচ গুঁড়া ও লবণ ছিটিয়ে দিয়ে ঢেকে দিন।

এবং ঢাকনির চারপাশে পানি ছিটিয়ে দিন।
তিন-চার মিনিট পর পিঠা হলে নামিয়ে নিন।

ফোম চিতই

ফোম চিতই

ফোম চিতই

উপকরণ  :আতপ চালের গুঁড়া ২ কাপ,হালকা গরম পানি আধা কাপ, ডিম ২ টা,সামান্য সরিষার তেল, লবণ পরিমাণমতো।

তেল যেভাবে তৈরি করবেন:তেল বাদে সব উপকরণ একসঙ্গে  একটা পাত্রে নেয়ে গুলিয়ে নিতে হবে। একটু ঘন তরল ডো হবে। মাটির খোলা  চুলায় খোলা বসিয়ে এক টুকরা কাপড়ে তেল মেখে খোলাটা মুছে নিতে হবে তারপর খোলা গরম হলে ডালের চামচের ২ চামচ করে ঘন ডো দিয়ে খোলা ঘুরিয়ে বড় করে নিতে হবে।তারপর ঢেকে দিতে হবে। ৪-৫ মিনিট পর ওপরে ফোমের মতো হবে। উঠিয়ে গরম মাংসের সঙ্গে অথবা নারকেল ও গুড় দিয়ে পরিবেশন। সঙ্গে সঙ্গে খেলে এই পিঠা মচমচে হয়।

কিমা চিতই

কিমা চিতই

কিমা চিতই

উপকরণ  : সেদ্ধ চাল গুঁড়া ২ কাপ, আতপ চাল গুঁড়া ১ কাপ, পানি ২ কাপ, পনির পরিমাণমতো, লবণ ১ চা-চামচ। ১ কাপ কিমা, আধা চা-চামচ আদাবাটা, আধা চা-চামচ রসুনবাটা ও লবণ দিয়ে সেদ্ধ করে পানি শুকিয়ে নিতে হবে। টমেটো ও ক্যাপসিকাম কুচি পরিমাণমতো। ১ টেবিল-চামচ সয়াসস, ২ টেবিল-চামচ টমেটো সস, আধা চা-চামচ গোলমরিচ গুঁড়া। পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ ও তেল তিন টেবিল-চামচ।

যেভাবে তৈরি করবেন : প্রথমে চালের গুঁড়ায় হালকা গরম পানি ও লবণ দিয়ে ঘন পেস্ট বানিয়ে আধা ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে।এবার একটা পাত্রে তেল দিয়ে পেঁয়াজ ২ মিনিট ভেজে নিয়ে সেদ্ধ কিমা সব রকম সস ও গোলমরিচ দিয়ে কষিয়ে নিতে হবে। ২-৩ মিনিট পর টমেটো ও ক্যাপসিকাম কুচি দিতে হবে। নামানোর আগে ১ চা-চামচ কর্নফ্লাওয়ার আধা কাপ পানিতে গুলে ওতে দিযে দিতে হবে। পিঠার খোলা চুলায় বসিয়ে এক টুকরা কাপড়ে তেল মেখে খোলাটা মুছে নিতে হবে তারপর খোলা গরম হলে ১ টেবিল-চামচ করে গোলা খোলায় দিয়ে ঢেকে দিতে হবে। একটু পর চিঠিাতে কিমা ছড়িঢে তার উপর পনির কুচি করে ছিটিয়ে  দিয়ে। আবার ঢেকে দিতে হবে।৩/৪ মিনিট পর নামিয়ে নিবেন।

ছবি: গুগল