ভ্যালেন্টাইন চিকেন

অসিত কর্মকার সুজন

আর মাত্র ক’দিন পরই ভ্যালেন্টাইন ডে। প্রেমিক ,প্রেমিকা এবং কাপলরা ইচ্ছে করলেই কম সময়ে ঝটপট তৈরী করে নিতে পারেন কয়েকটি চিকেন আইটেম।খেতেও লাগবে ইয়াম্মী…। এবারের হেঁশেলে আপনাদের জন্য ভ্যালেন্টাইন চিকেনের রেসিপি দিলেন অসিত কুমার সুজন। আপনারাও চেষ্টা করে দেখতে পারেন।

 

চিকেনবল

চিকেনবল

উপকরণ :

মুরগির মাংসে কিমা ৩০০ গ্রাম, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, আদাকুচি ১ চা-চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, আদাকুচি ১ চা-চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ৷ ধনেপাতার কুচি ২ টেবিল চামচ, ডিম ২টি, পাউরুটী ৩পিস ৷ লবণ স্বাদমতো, সয়াসস ১ টেবিল চামচ , অল্প ময়দা , সয়াবিন তেল পরিমাণমতো৷

প্রণালি :

কিমার সঙ্গে সব উপকরণ একসাথে ভালোভাবে মাখিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন৷ এবার বলগুলো এই মিশ্রণে ডুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন চিকেন বল৷

 

চিকেন ললিপপ

চিকেন ললিপপ

উপকরণ:

চিকেন সসেজ কিমা  ২ কাপ , ডিম ১ টি কর্ণ ফ্লাওয়ার আধা কাপ (প্রয়োজনে আরও বেশী দেয়া যাবে) গোল মরিচগুঁড়ো ১ চা চামচ আদা বাটা ১/২ চা চামচ রসুন বাটা ১/২ চা চামচ সয়াসস ১ টেবিল চামচ স্বাদ লবণ সামান্য লবণ সামান্য তেল ভাজার জন্য,  শাশলিক কাঠি প্রয়োজন মতো ।

প্রণালী 

তেল ও কাঠি বাদে  সমস্ত উপকরণ একটু আঠালো  আঠালো করে মাখিয়ে রাখুন ৩০ মিনিট । এরপর মাখানো কিমা হাতে নিয়ে প্রথমে গোল ও পরে  চ্যাপ্টা করে ফ্রাই প্যানে শ্যালো ফ্রাই করুন । এমনভাবে ভাজতে হবে  যেন ভেতরে ও বাইরে সমান তাপ যায় । ভাজা হয়ে গেলে নামিয়ে শাশলিক কাঠি লাগিয়ে পরিবেশন করুন

বারবিকিউ চিকেন সালাদ

বারবিকিউ চিকেন সালাদ

উপকরণ :

মুরগীর মাংস আধা কেজি, গাজর স্লাইস আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, পেয়াজ স্লাইস আধা কাপ ,লেবুর রস ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, রসুন চপকাট ১ চা চামচ, কাঁচামরিচ চপকাট ১ টেবিল চামচ, লবণ ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, সয়াসস ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি :

প্রথমে মাংস ১ ইঞ্চি লম্বা করে কেটে ফ্রাই প্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে স্যালো ফ্রাই করে নিন। সব সবজি লম্বা স্লাইস করে কেটে হালকা স্যালো ফ্রাই করে নিন। এবার প্যানে অল্প অলিভ অয়েল দিয়ে তাতে ধনেপাতা কুচি, আদা, রসুন কুচি, কাঁচামরিচ কুচি ও লবণ দিয়ে কষিয়ে মাংশ ও সবজি গুলো মিশিয়ে নিন । পাঁচ মিনিট পর সার্ভিং ডিশে সব উপকরণ এক এক করে নিয়ে লেবুর রস দিয়ে পরিবেশন করুন।

বার বি কিউ সসেজ উইথ ব্যাবিকর্ণ

বার বি কিউ সসেজ উইথ ব্যাবিকর্ণ 

উপকরণ 

বেবীকর্ন টুকরো এক কাপ, চিকেন সসেজ টুকরো এক কাপ, বার বি কিউ ও সয়া সস আধা কাপ, জায়ফল ও জয়ত্রি গুড়ো আধা চা চামচ, লবণ স্বাদ মতো, টুথপিক ৫/৬ টি , তেল আধা কাপ।

প্রস্তুত প্রনালী

চিকেন সসেজ ও বেবীকর্ণ ছোট ছোট করে কেটে টুথপিক এ গেঁথে নিয়ে সব উপকরণ দিয়ে ১০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। এরপর প্যানে তেল দিয়ে ফ্রাই করতে হবে। রান্না হলে সাজিয়ে পরিবেশন করুন।