ভয় আর ভৌতিক সাসপেরিয়া

ছবির ট্রেলরে বলা হয়েছে অন্ধকার, ভয় আর কান্নার গল্প ‘সাসপেরিয়া’। অস্কার পুরষ্কারে ভূষিত ইতালির পরিচালক লুকা গুয়াদাজিনোর নতুন সিনেমা ‘সাসপেরিয়া’। বলা হচ্ছে পর্দায় ভয়াবহ এক হরর ছবি হিসেবে আসতে যাচ্ছে।

১৯৭৭ সালে আরেক ইতালীয় পরিচালক দারিয়ো আর্জেন্টো এই সিনেমাটি নির্মান করেছিলেন। লুকা গুয়াদাজিনো ছবিটিকে একেবারে নতুন মাত্রায় নিয়ে যেতে পুনঃনির্মাণ করছেন।

ছবিটির প্রেক্ষাপট দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে বার্লিন শহর এবং একটি নাচের স্কুল। একটি মার্কিন মেয়ে সেখানে নাচ শিখতে গিয়ে জড়িয়ে যায় ভয়ংকর ভৌতিক কাণ্ডকারখানার সঙ্গে। এই নাচের স্কুলে কয়েক বছর আগে পর পর ঘটে যায় কয়েকটি নৃসংশ খুনের ঘটনা। আর তারই সূত্র ধরে সেই স্কুলে ঘটতে থাকে একের পর এক রুদ্ধশ্বাস ভৌতিক ঘটনা।

ছবিটিতে মূখ্য চরিত্রে অভিনয় করছেন ‘ফিফটি শেডস অফ গ্রে’ খ্যাত অভিনেত্রী ডাকোটা জনসন এবং আরেক অস্কারপ্রাপ্ত অভিনেত্রী টিলডা সুইনটন।

মাত্র এক বছর আগেই লুকা তার ‘কল মি বাই উওর নেম’ সিনেমার জন্য অস্কার পেয়েছেন। তারপর এ ধরণের হরর সিনেমার প্লট তিনি কেনো বেছে নিলেন সেটা নিয়ে অনেকেই বিষ্ময় প্রকাশ করেছেন।

এই সিনেমায় বিশেষ জোর দেয়া হয়েছে পাত্র-পাত্রীদের পোশাক এবং সেট ডিজাইনের উপর। এই ছবিতে নাচের ব্যাপক ব্যবহার থাকছে। আর সে জন্য নাচের দৃশ্যগুলোকেও চিত্রায়িত করা হয়েছে বেশ অনেকটাই ভয়ংকর পথে। নাচিয়েদের পোশাকের ক্ষেত্রেও পরিচালক লাল রঙকে প্রাধান্য দিয়ে দর্শকদের চমকে দিতে চেয়েছেন।

বিনোদন ডেস্ক

তথ্যসূত্র ও ছবিঃ সিএনএন