মনরোর মূর্তিও…

তাঁর ৯০তম জন্মদিন পার হয়ে গেছে কয়েকমাস আগে, পৃথিবীকে বিদায় বলার বয়সও তাঁর প্রায় ষাট ছুঁই ছুঁই। কিন্তু তারপরও মেরিলিন মনরোকে নিয়ে বিতর্ক ফুরায় না। এবার অবশ্য আলোচনার ঝড় উঠেছে তাঁর ২৬ ফুট লম্বা মূর্তি নিয়ে।মনরো ভক্তদের নিশ্চয়ই মনে আছে, সেই ‘সেভেন ইয়ার্স ইচ’ ছবিতে মনরোর বিখ্যাত স্কার্ট উড়িয়ে দেয়া ভঙ্গির কথা? মনরোর মূর্তিটা সেই ভঙ্গিমাটিকেই ধরে তৈরি হয়েছে। আর ঝামেলা বেধেছে এখানেই।

মনরোর এই মূর্তি বসানো হয়েছে আমেরিকার ক্যালিফর্নিয়া রাজ্যের পাম স্প্রিং আর্ট মিউজিয়ামের সামনে।কিন্তু পাম স্প্রিং শহরের বাসিন্দাদের অনেকেই আপত্তি তুলেছেন মনরোর এই যৌন আবেদনময় ভঙ্গি নিয়ে।তাদের আপত্তির মূল বার্তা হচ্ছে, মূর্তিটির আবেদন আর মনরোর নিম্নাঙ্গের অন্তর্বাস জাদুঘরে আসা শিশু-কিশোরদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। ওই জাদুঘরের পরিচালক লুইস গ্রাসোস স্বয়ং বলেছেন, ‘সূর্তিটি আপত্তিকর এবং আক্রমণাত্নক।’ ‘ফরেভার মেরিলিন’ নামে এই বিশাল মূর্তিটা সরিয়ে ফেলার জন্য ওই শহরের বাসিন্দারা স্বাক্ষর অভিযানে নেমেছেন। ইতিমধ্যে আপত্তি জানিয়ে ৪০,০০০ হাজার স্বাক্ষরও পড়েছে। উদ্যোক্তাদের লক্ষ্য ৫০,০০০ হাজার স্বাক্ষর জোগাড় করা। উল্টোদিকে পাম স্প্রিং শহরের হোটেল ব্যবসায়ী এবং পর্যটন শিল্পের সঙ্গে জড়িত ব্যক্তিরা মনরোর মূর্তি স্থাপনকে ইতিবাচক ভাবেই দেখছেন। তাদের কথা হচ্ছে, এই মূর্তি দেখার জন্য প্রচুর অতিথির আগমন ঘটবে তাদের শহরে। তাই তারা মনরোর মূর্তি নিয়ে প্রতিবাদকে বিশেষ পাত্তা দিতে চাচ্ছেন না।

শহরের কর্তারা এখন ব্যবসায়ীদের কাছে মূর্তি স্থাপনের ফলে তাদের সম্ভাব্য ব্যবসায়িক লাভের একটি হিসাব দাবি করেছেন।ব্যবসায়িক দিকটাকেও তারা যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করবেন বলে জানিয়েছেন।

মেরিলিন মনরোর জীবন, প্রেম আর আত্মহনন তাকে মৃত্যুর পরেও আলোচিত করে রেখেছে। মৃত্যুর এত বছর পরেও তাই তার মূর্তি নিয়েও যে আলোচনা, সমালোচনার ঝড় উঠবে সে তো স্বাভাবিক।

প্রাণের বাংলা ডেস্ক

তথ্যসূত্র ও ছবিঃ দ্য ইন্ডিপেন্ডেন্ট


প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না, তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন [email protected]


https://www.facebook.com/aquagadget
Facebook Comments Box