মেকআপ ছাড়াই ত্বক সুন্দর করতে চাইলে…

 

নিজেকে সুন্দর দেখানোর জন্য সব সময় মেকআপ এর প্রয়োজন পড়ে না।নিয়মিত কিছু জিনিস মেনে চললেই মেক আপ ছাড়াই সুন্দর হয়ে উঠতে পারেন আপনি। সেক্ষেত্রে মেনে চলতে হবে কিছু রুটিন। সুস্থ শরীর, আকর্ষণীয় ফিগার আর সুস্থ ত্বক, এই তিনটি থাকলে মেকআপের প্রয়োজনই হয় না।শুধু হালকা কাজল এবং মিউট লিপ গ্লসই লাগালেই হয়ে যায়।

* শরীর প্রয়োজনীয় বিশ্রাম পেলে হজম ভাল হবে, বাওয়েল পরিষ্কার থাকবে এবং ত্বক উজ্জ্বল লাগবে। ঘুম কম হলেই আই পকেট তৈরি হবে, মুখে নানা রকম র‌্যাশ হবে।তাই তখন সেগুলি ঢাকতে মেকআপ এর প্রয়োজন পড়ে।প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমাবেন।

* শীতকালে হালকা গরমপানি দিয়ে দিনে একবার এবং গরমকালে দিনে দু’বার ভালোভাবে শরীর পরিস্কার করে শাওয়ার নিবেন। সপ্তাহে একদিন মুখমন্ডলসহ সারা দেহে স্ক্রাবিং করতে হবে তবেই পরিচ্ছন্ন থাকবে ত্বক।

* প্রতিদিন সকালে উঠে ইষদুষ্ণ এক কাপ জলে একটি পাতিলেবুর রস মিশিয়ে খেলে শরীরের টক্সিন দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

* ভাজাভুজি,অতিরিক্ত তেল মশলা দিয়ে রান্না করা খাবার  ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, ইত্যাদি থেকে দূরে থাকলে ত্বক ভাল থাকবে।পুষ্টিকর সুসম ডায়েট সুন্দর ত্বকের বন্ধু।

* যখন তখন মুখে হাত দিবেন না। সারাদিন আমরা  কত জায়গায় যাই কতকিছু ধরি। তাই হাতে অনেক ধরনের জীবাণু লেগে যায় আর তাই আমরা যতবার মুখে হাত দেই ততবারই জীবাণু মুখের ত্বকে  ছড়িয়ে পড়ে।

*মাসে দু’মাসে একবার ডি-ট্যান পলিউশন ফেশিয়াল করতে হবে। এতে ত্বকের অনেক গভীরে বাসা করে থাকা ময়লা পরিষ্কার হয়ে যায় এবং ত্বক উজ্জ্বল হয় ।

* সাবান বা বডিওয়াশ না শুধুই ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে।তারপর তুলাদিয়ে আস্তে আস্তে পরিস্কার করবেন। মুখ ধোওয়ার পরে পাতলা তোয়ালে দিয়ে হালকা করে মুছে নিতে হবে।

*  রাতে ঘুমোনোর আগে ভাল করে মেকআপ তুলে তবেই ঘুমোবেন।রোজ শোওয়ার আগে ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং করা মাস্ট। রোজ এই তিনটি ধাপ মেনে চললে ত্বকে কোনও ময়লা জমতে পারবে না।

 * রাতে শোওয়ার আগে অবশ্যই নাইটক্রিম লাগাতে হবে। সারারাত ক্রিমটি মুখে মাখা অবস্থায় ঘুমোলে সকালে উঠে দেখবেন ত্বক আর্দ্র এবং নরম রয়েছে। এই নিয়মটি যাঁরা মেনে চলেন তাঁদের মুখে বলিরেখা আসতে দেরি হয়।

* মাঝেমধ্যে হেয়ার মাসাজ করে স্পা করাতে হবে। মুখের ত্বকে অনেক সময় ছোট ছোট ব্রণর মতো র‌্যাশ দেখা যায় যা খুসকির জন্য হয়। চুলের গোড়া পরিষ্কার থাকলে তা হবে না। তাছাড়া চুল ভাল থাকলে তবেই না সুন্দর মুখের সঙ্গে মানিয়ে সৌন্দর্য বাড়িয়ে তুলবে।

ছবি: বুলবুল টুম্পার ফেইসবুক থেকে