মে মাসে প্রথম শখ হয় বাগান করার

ফেইসবুক।সবার কাছেই জনপ্রিয় এই শব্দটি। তাই প্রাণের বাংলায় আমরা সংযুক্ত করলাম ফেইসবুক কথা বিভাগটি।এখানে ফেইসবুকের আলোচিত এবং জনপ্রিয় লেখাগুলোই  আমরা পোস্ট করবো।আপনার ফেইসবুকে তেমনি কোন লেখা আপনার চোখে পড়লে আপনিও পাঠিয়ে দিতে পারেন আমাদের ই-মেইলে।

বাগান করার শখ আমার কোনও কালেই ছিলোনা। অনেক অনেক গাছপালাওয়ালা পেল্লাই এক বাড়িতে ছোটবেলা কেটেছে,আলাদা করে বাগানের কথা মনেই হয়নি কখনও। জানালা খুললেই সবুজ গাছপালা,ফুল,প্রকৃতির আপন খেয়ালে। তাছাড়া আমি পিটপিটে মানুষ।হাতে মাটি লাগবে,কেঁচো দেখেই অজ্ঞান হয়ে যাই,বাগান করা আমার কম্ম নয় মোটেই… এমনটাই জানতাম। কিন্তু আমাদের সবার জীবনেই লকডাউন আর মহামারী এমন প্রভাব ফেলেছে যে আমরা অনেকেই এমন অনেক কিছু করেছি বা সয়েছি গত দুবছরে যা আগে কখনও ভাবিনি।

গত বছর মে মাসে প্রথম শখ হয় বাগান করার।তখন সেকেন্ড ওয়েভ চলছে পুরোদমে। অগত্যা অনলাইনে সাজ সরঞ্জাম কেনাকাটা হলো,সবার অগোচরে। সায়ন্তন জিনিসপত্র দেখেই অসুস্থ বোধ করলেআ।কারণ আমার ইনকনসিসটেন্ট স্বভাবের খোঁজ ওর থেকে ভালো কেউ রাখেনা। দু’দিনের শখ,টাকাপয়সা ,জিনিসপত্র নষ্ট ইত্যাদি ইত্যাদি শুনতে হলো। এবং কার অভিশাপে জানিনা টুলে বসে বাগানের কাজ করেও হাঁটু জবাব দিলো,আমি শয্যাশায়ী হলাম। কটা গাছ এনেছিলাম নার্সারী থেকে,অযত্নে তারা দেহ রাখলো। একমাস হাঁটু অকেজো ছিলো,শারীরিক যন্ত্রণা বাগানের শখ কেড়ে নিলো। ভাবলাম,নাঃ সত্যিই এসব আমার জন্যে নয়।

তারপর পুজোর আগে মানসিক এবং শারীরিক অবস্থা স্থিতিশীল হতেই আবার পুরানো শখ চাগিয়ে উঠলো।ভাবলাম,জিনিসপত্র কেনা তো আছেই,মাঠে নামি। এরপর শুরু হলো ব্যানার্জী এবং সামন্ত নার্সারিতে যাতায়াত। ব্যানার্জীদা এবং সামন্তভাইকে বিরক্ত করতে কিচ্ছুটি বাকি রাখিনি।মাটি,সার,বালি,পাথর,চারা সব জোগাড় করলাম একা একা ,সঙ্গীর রক্তচক্ষু উপেক্ষা করেই। মাটি চেলে,সার মিশিয়ে টব তৈরী করে সবাইকে চমকে দিলাম । আমার বিন্দুমাত্র ইনকনসিসটেন্সি না দেখতে পেয়ে আমার চারপাশের লোকজন হতাশ হয়ে পড়লো।

মাস তিনেক অপেক্ষার পর ফল যখন পেতে আরম্ভ করলাম,আহা,কী আর বলি!!! সারাদিন মনে হয় ফুলের পানে চেয়ে বসে থাকি। করোনার তৃতীয় ঢেউ আমাকেও ছাড়েনি।দুর্বল অসুস্থ শরীরে শুধু ছোট্ট এই সাধের বাগানখানিতে বসে থাকতে ইচ্ছা হতো। নিজের দু’হাতে মাটি ছানার এই নেশা এই জন্মে আর যাবে বলে মনে হয়না।এ বছর এর বেশি পারিনি, পরেরবার আরও একটু ভালো ভাবে বাগান করবো এমনটা ভেবে রেখেছি।

ছবি: লেখক


প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না, তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন [email protected]


https://www.facebook.com/aquagadget
Facebook Comments Box