লো ক্যালোরি রেসিপি

স্বাস্থ্য ঠিক রাখতে হবে বলে কম খাবেন, নাকি স্বাদহীন হেলথ ফুড খেয়ে জীবনটা বিস্বাদ করে তুলবেন?  নাকি একটু চিন্তা ভাবনা করে খাবারে বৈচিত্র আনবেন? সবটাই আপনার উপর নির্ভর করছে।হেলথ ফুডের ঘেরাটোপে আটকে না থেকে মুসকিল আহসান -কম ক্যালোরিযুক্ত কিছু রেসিপি নিয়েই এবার আমরা এলাম।

 

ডাল চিকেন রোস্ট

ডাল চিকেন রোস্ট

ডাল চিকেন রোস্ট

উপকরণ : রাইস ব্র্যান্ড অয়েল: দেড় চা চামচ, ছোট মাপের একটি পেয়াজ কুচি, কারি পাউডার: ২ চা চামচ, সেদ্ধ মুগ ডাল: ২ কাপ, টমেটো: ঝলসে টুকরা করা অর্ধেক কাপ, হাড় ছাড়ানো মাংস ছোট টুকরা করা ৪ কাপ, লবণ: প্রয়োজন মতো, ফ্যাট ফ্রি টক দই:এক কাপের ৪ ভাগের এক ভাগ।

প্রণালী: নন স্টিক ফ্রাইপ্যানে তেল গরম করুন মাঝারি আঁচে।এবার তেলে পিঁয়াজ কুচি দিয়ে বাদামী করে ভেজে কারি পাউডার দিন।আধ মিনিট নেড়েচেড়ে ডাল, টমেটো, মাংস ও লবণ দিয়ে কষাতে থাকুন।মাংস নরম হয়ে এলে দই দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

শাক টফু

শাক টফু

শাক টফু

উপকরণ: টফু: দেড় কাপ, রাইস ব্র্যান্ড অয়েল: ৪ চা চামচ, পেঁয়াজ পাতলা করে কাটা:১ টি, রসুন মিহি করে কুচানো: ২ কোয়া,আদা কুচি ১ চামচ, গোটা সরিষা: ১ চা চামচ, কচি পালং শাক: ৪৫০ গ্রাম, ফ্যাট ফ্রি টক দই: ১ কাপ, কারিপাতা: দেড় চা চামচ,  অল্প জিরাগুঁড়া।

প্রণালী: টফু মাঝারি মাপের টুকরা করে নিন। এবার ননস্টিক ফ্রাইপ্যানে দুই চামচ তেল গরম করে টফু দিয়ে বাদামী রঙ না হওয়া পর্য্ন্ত রান্না করুন।এবং অল্প লবন ছড়িয়ে দিন।এবং টফুগুলো তুলে রাখুন।এবার প্যানে বাকী তেল দিয়ে পেঁয়াজ, রসুন, আদা ও সরিষা দিয়ে কিছুক্ষন ভাজুন। তারপর পালং শাক দিন।সেদ্ধ না হওয়া পর্য্ন্ত নাড়তে থাকুন।একটা পাত্রে দই, কারি পাউডার, জিরা গুঁড়া আর লবণ একসঙ্গে মিশিয়ে নিন্। এবার শাকের সঙ্গে এই মিশ্রণ ও টফু দিয়ে রান্না করুন। সুন্দর গন্ধ বের হলে নামিয়ে নিন।

ডিম ক্যাপসিকাম কারি

ডিম ক্যাপসিকাম কারি

ডিম ক্যাপসিকাম কারি

উপকরণ: রাইস ব্র্যান্ড অয়েল: ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি: ১টি, ছোট টুকরা করা ক্যাপসিকাম: ১টা, বীজ ছাড়িয়ে মিহি করে কুচানো জেলোপিনো পেপার: ১টা, আদা কুচি: ২চা চামচ, ময়দা: ২টেবিল চামচ,কারি পাউডার: ১ টেবিল চামচ, জিরাগুঁড়া: ১ চ চামচ, ভেজিটেবল ব্রথ: ২ কাপ, ফ্যাট ফ্রি টক দই: এক কাপের চার ভাগের এক ভাগ, পার্সলেকুচি:২ টেবিল চামচ, লেবুর রস: ২ চা চামচ,  সেদ্ধ ডিম ফিালি করে কাটা:৪টা।

প্রণালী: একটা পাত্রে তেল গরম করে হালকা আঁচে ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর এর মধ্যে জেলোপিন ও আদা দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন।এবারে ময়দা, কারি পাউডার,জিরা গুঁড়া দিয়ে নেড়ে চেড়ে মিনিট খানেক রান্না করুন। তারপর আস্তে আস্তে চিকেন ব্রথ দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন্।ঘন হয়ে গেলে নামিয়ে রাখুন।একটি পাত্রে দই, পার্সলে কুচি ও লেবুর রস দিয়ে ফেটিয়ে নিন এবং গ্রেভিতে ঢেলে দিন।নেড়েচেড়ে এর মধ্যে দই আর বাকী পার্সলে  পাতা দিয়ে সামান্য গরম করে  নামিয়ে নিন্।

আপেল রাবড়ি

আপেল রাবড়ি

আপেল রাবড়ি

উপকরণ: আপেল কুড়ানো: ১ কাপ, লো ফ্যাট দুধ: ৩ কাপ, এলাচগুঁড়া: চা চামচের ৪ ভাগের ১ ভাগ, জায়ফল গুঁড়া: ১ চিমটি, চিনি( সুগার কিউব):পরিমান মতো।

প্রণালী:দুধ ননস্টিক প্যানে নিয়ে ফুটিয়ে ১০/ ১২ মিনিট হালকা জ্বালে রেখে দিন।মাঝে মাঝে একটু নাড়াচাড়া করবেন।যেন না লেগে যায়।এবার কুড়ানো আপেল দিয়ে আরও ২/৩ মিনিট রাখুন।তবে হাতা দিয়ে নাড়তে থাকুন্। এবং এলাচগুঁড়া, জায়ফল গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন।তারপর অাঁচ থেকে নামিয়ে ঠান্ডা হতে দিনেএবার চিনি মিশিয়ে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন এবং চিল্ড অবস্থায় পরিবেশন করুন।

বেকড রসগোল্লা

বেকড রসগোল্লা

বেকড রসগোল্লা

উপকরণ: মাঝখানে কাটা রসগোল্লা: ৮ পিস, লো ফ্যাট পনির: ১ কাপ, লো ফ্যাট দুধ: এক কাপের চার ভাগের এক ভাগ, শুগার সাবস্টিটিউট: ২১/২ টেবিল চামচ, কর্ণ ফ্লাওয়ার: ১ চা চামচ ২ চা চামচ পানিতে গোলা, কেশর: কয়েক টুকরা ১ চা চামচ পানিতে গুলানো, দারচিনি গুঁড়া: এক চিমটি।

প্রণালী: রগোল্লা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে ছেঁকে তুলুন্।এভাবে ৪/৫ বার করুন।এখন দেখবেন রসগোল্লার পুরো রস বেড়িয়ে গেছে।বাকী সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে মিশিয়ে ফেলুন।একটা ডিশে রসগোল্লাগুলো সাজিয়ে রাখুন।এবার উপর থেকে পনিরের মিশ্রন ঢেলে ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডেপ্রি হিট করে রাখা অভেনে ৫ মিনিট বেক করে নিন।হয়ে গেলো বেকড রসগোল্লা।

ছবি: সংগ্রহ