শীতে গুড়ের রকমারী

অসিত কর্মকার সুজন

শীতে গুড়ের তৈরী খাবারের জুড়ি নেই। গুড়ের পায়েস শীতে সবাই খায়। তবে মোয়া, জিলাপি, গজা এমনকি নলেন গুড়ের চা- শীতে একেবারে জুড়ি নেই। এমনি সব মজার মজার খাবারের রেসিপি এবার আপনাদের জন্য দিয়েছেন অসিত কর্মকার সুজন।

নতুন গুড়ে মুড়ির মোয়া

নতুন গুড়ে মুড়ির মোয়া

উপকরণঃ

মুড়ি ২৫০ গ্রাম

গুড় ১০০ গ্রাম

পানি পরিমাণ মতো

ঘি সামান্য (হাতে মাখার জন্য) ।

প্রণালীঃ

একটি প্যানে অল্প আঁচে পানি ও গুড় দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর গুড় আঠালো হয়ে এলে মুড়ি দিয়ে দিন । গুড় ও মুড়ি ভালোভাবে নেড়ে মিলিয়ে নিয়ে একটি পাত্রে ঢালুন। হাতের তালুতে সামান্য ঘি মেখে সহনীয় গরম থাকতেই কিছুটা গুড় মুড়ির মিশ্রণ হাতের তালুতে নিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে গোল করে ভালোভাবে চেপে নিলেই তৈরী হয়ে গেলো মজাদার মুড়ির মোয়া।


গুড়ের জিলাপি

উপকরণঃ

মিশ্রণের জন্য :

গুড়ের জিলাপি

ময়দা – ১ কাপ

কর্নফ্লাওয়ার – ২ চা চামচ

ইস্ট- ১ চা চামচ

তেল(সয়াবিন) – ১ চা চামচ

টক দই – ১ টে চামচ

উষ্ণ পানি- পরিমাণ মতো

জিলাপি ভাজার জন্য তেল – ১ কাপ চিনির

শিরার জন্য :

গুড় – ৫০০ গ্রাম

পানি – ১ কাপ

লেবুর রস – ১ চা চামচ

প্রণালীঃ

সিরা তৈরির উপাদান ও জিলাপি ভাজার তেল বাদে বাকি সব উপকরণ ভালো করে মিশিয়ে ১ ঘন্টা কোনো উষ্ণ জায়গায় রেখে দিন। অন্য একটি প্যানে গুড় ও পানি দিয়ে সিরা বানিয়ে আলাদা করে রাখুন । তেল ভালো করে গরম করে জ্বাল কমিয়ে দিন। এবার পাইপিং ব্যাগে জিলাপীর মিশ্রণ ভরে নিন । কাঁচি দিয়ে ব্যাগের মুখে খুব ছোট করে কেটে নিন । এবার জিলাপির আকৃতি অনুযায়ী জিলাপি ভেজে নিন । জিলাপি ভাজা হলে তেল ঝরিয়ে গুড়ের শিরায় দিন এবং ২ মিনিট রেখে তুলে ফেলুন । এবার গরম গরম পরিবেশন করুন ।


গজা

উপকরণ :

গজা

ময়দা ২ কাপ

চিনি ১ টেবিল চামচ

ঘি আধা কাপ

গুঁড়ো দুধ আধা কাপ

তরল দুধ আধা কাপ

লবণ সামান্য

পানি ১ কাপ

গুড় (সিরার জন্য) ২৫০ গ্রাম

তেল (ভাজার জন্য) প্রয়োজনমতো।

প্রণালী :

একটি প্যানে গুড় ও পানি দিয়ে কিছুটা ঘন করে সিরা বানিয়ে আলাদা করে রাখুন । ময়দা, ঘি , লবণ, চিনি , গুঁড়ো দুধ ও তরল দুধ পরিমাণ মতো দিয়ে শক্ত খামির বানাতে হবে। ১৫ মিনিট ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে। এবার খামির দিয়ে পুরু রুটি বেলে ওই মাপে চিকন করে লম্বা গজার মতো কেটে নিন । তেল হালকা গরম করে ওই তেলে গজাগুলো ছেড়ে মাঝারি আঁচে বাদামি না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এবার তেল থেকে তুলে টিস্যুতে ছড়িয়ে দিতে হবে। এবার তাতে গজাগুলো গুড়ের সিরায় দিয়ে আবার নাড়তে থাকুন ,যতক্ষণ পর্যন্ত গজাগুলো ঝরঝরা না হবে । এরপর নামিয়ে পরিবেশন করুন ।

নলেন গুড়ের চা

নলেন গুড়ের চা

উপকরণঃ

গুড় ১/২ কাপ

দুধ ১ কাপ

পানি ১ কাপ

মালাই ১ টেবল চামচ

চা পাতা ২ চা চামচ

এলাচ ১ টা ।

প্রণালীঃ

প্রথমে দুধ আর পানি জ্বাল দিন ।ফুটে উঠলে গুড় আর এলাচ দিন।এরপর চা পাতা দিয়ে ঢিমে আঁচে ১০-১২ মিনিট জ্বাল দিয়ে ছেঁকে পরিবেশন করুন নলেন গুড়ের চা।

 


প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না, তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন [email protected]


https://www.facebook.com/aquagadget
Facebook Comments Box