শ্রীলংকা সফরঃ তলোয়ারে শান দিচ্ছে বাংলাদেশ

আহসান শামীমঃ শ্রীলঙ্কায় বাংলাদেশ দুটা টেস্ট, তিনটা ওয়ানডে আর দুটা টি-টোয়েন্টি খেলবে। ২২ ফেব্রুয়ারি এই সফরের দল ঘোষণা করা হতে পারে। ২০১৩ সালে বাংলাদেশ দল শেষবার শ্রীলঙ্কা সফর করেছিল। গল টেস্টে স্বাগতিকদের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুশফিকুর রহিম। সঙ্গে আশরাফুল ও নাসির হোসেনের দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচ ড্র করে বাংলাদেশ। দুই দলের ক্রিকেটারদের কাছে সে স্মৃতি নিশ্চয়ই এখনও তরতাজা । এরকম একটা তরতাজা  স্মৃতি নিয়ে শততম টেষ্ট খেলতে বাংলাদেশ দল পূর্ণাঙ্গ সিরিজে অংশ নেবে।সিরিজের আগে শ্রীলঙ্কায় মুশফিক-সাকিবদের প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ থাকছে ।২৭ অথবা ২৮ ফেব্রুয়ারি টাইগাররা শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা হবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী।

সিরিজের দিনক্ষণ এখনো চূড়ান্ত না হলেও বোর্ড সূত্রে জানা গেছে, সিরিজ চলবে ৭ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত।নিউজিল্যান্ডের মাটিতে এক মাসের লম্বা সফরে বাংলাদেশ সবকটি ম্যাচ হেরেছে।ভারতের বিপক্ষে ঐতিহাসিক এক টেস্টেও ২০৮ রানের হারতে হয়।‘এখন যারা দলে আছে সবাই ভালো খেলছে। বড় কোনো ইনজুরি না হলে দলে পরিবর্তন আসার সম্ভাবনা নেই।’ বলেন নান্নু।

নিউজিল্যান্ড সফরের বেশ কয়েকটি ম্যাচে পেসার মোস্তাফিজুর রহমান ছিলেন না। প্রধান নির্বাচক জানালেন, শ্রীলঙ্কা সফরে খেলার জন্য মোস্তাফিজ প্রস্তুত। তাকে ঘিরে পরিকল্পনা সাজাচ্ছেন নীতিনির্ধারকরা।বিসিবির অন্য একটি সূত্র নিশ্চিত করেছে, ২৪ ফেব্রুয়ারি জাতীয় দলের ক্যাম্পে যোগ দেবেন মোস্তাফিজ। বোর্ড থেকে অনুমতি পেলে লিগের চতুর্থ রাউন্ডে মাঠেও নামবেন।জাতীয় লিগে খেলার সময় মোস্তাফিজের দিকে নজর ছিল জানিয়ে নান্নু বলেন, ‘দ্বিতীয় ইনিংসে ও যেভাবে বল করেছে তাতে আমি মুগ্ধ। মনে হয় ছন্দ খুঁজে পেয়েছে। তাই চতুর্থ রাউন্ডে আর খেলার দরকার নেই। এতটুকু বলতে পারি শ্রীলঙ্কা সফরে সব ম্যাচ খেলার জন্য সে প্রস্তুত।’হায়দ্রাবাদ টেস্টের ভুলগুলো শুধরে শ্রীলঙ্কার বিপক্ষে পুরোদমে ফিরতে চান রাব্বি। সেই লক্ষ্যেই কাজ করবেন বলে জানালেন। রাব্বির ভাষায়,‘ইংল্যান্ডের সঙ্গে আমার ভুলগুলো শুধরে নিউজিল্যান্ড সিরিজে ভালো পারফর্ম করেছি। ভারতের সঙ্গে আমার যে সমস্যাগুলো হয়েছে সেগুলো শুধরে উঠতে পারলে সামনে শ্রীলঙ্কা সিরিজে দলে থাকতে পারলে আরও ভালোভাবে পারফর্ম করতে পারবো।’

এদিকে ব্যাটিংয়ে ছন্দ ফিরে পেয়েও বেশ উচ্ছ্বসিত তরুণ টাইগার মিরাজ । ব্যাটিং প্রসঙ্গে মিরাজের ভাষ্য, ‘ব্যাটিং নিয়ে একটু হতাশ ছিলাম। এর আগে কয়েকটি ইনিংস খেলেছি কিন্তু তেমন কোনো রান করতে পারিনি। আমি সেভাবে মানিয়ে নিতে পারিনি। ভারতের মাটিতে দুই ইনিংসে আমার মনে হয়েছে, আমি আগের মতো ছন্দ পেয়েছি।’আন্তর্জাতিক ক্রিকেটে কিভাবে খেলতে হয় সেটিও বুঝতে পেরেছেন বলেই জানালেন মিরাজ। তাঁর ভাষায়, ‘আশা করি, এটা আমার শুরু। আমি বুঝতে পারছি আন্তর্জাতিক ক্রিকেট আমার কিভাবে খেলতে হবে, কিভাবে ব্যাট করতে হবে।’ভারতের সাবেক স্পিনার সুনীল যোশিকে বাংলাদেশের স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে যোশি জানিয়েছেন বাংলাদেশের সাথে দীর্ঘ মেয়াদি চুক্তিতে আগ্রহী তিনি।অবশ্য এর জন্য সাবেক ভারতীয় এই স্পিনারকে একটি পরীক্ষায় পাস করতে হবে। আর এই পরীক্ষার নাম শ্রীলঙ্কা সফর।