সংকটে বন্ড-২৫

ড্যানি বয়েল

পরিচালক ড্যানি বয়েল জেমস বন্ড-২৫ এ খুন হতে দিতে চান না এজেন্ড বন্ডকে। আর এই প্রশ্নে মতবিরোধের জের ধরে ছবির শ্যুটিং থেকেই বিদায় নিলেন তিনি। পৃথিবী বিখ্যাত জেমস বন্ড ছবির প্রডিউসার বারবারা ব্রকলি চান ২৫তম পর্বে এসে অন্তিম দৃশ্যে মারা যাবেন স্পাই থ্রিলার গল্প আর সিনেমার পর্দার প্রায় বাস্তব চরিত্র হয়ে যাওয়া সুপার স্পাই-জেমস বন্ড ০০৭।

ইংল্যান্ডের দৈনিক ‘দ্য সান’ জানাচ্ছে, ড্যানি বয়েল বন্ডকে মেরে ফেলার এই পরিকল্পনাকে ‘উদ্ভট’ বলে উড়িয়ে দিয়েছিলেন। এই বিষয়টি নিয়ে ছবির নায়ক ড্যানিয়েল ক্রেগ আর বারবারা ব্রকলির সঙ্গে বিস্তর আলোচনাও হয়েছে তার। কিন্তু তারা তাদের পরিকল্পনায় অটল থাকায় শেষতক বয়েল সরে গেলেন। অবশ্য গোটা ব্যাপারটাকে মিডিয়ার কাছে বয়েল ‘সৃজনশীল মতবিরোধ’ বলে চিহ্নিত করেছেন।

শিল্পীর তুলিতে বন্ড

ছবির প্রডিউসার এবং নায়ক যৌথ ভাবে বিষয়টি জানিয়েও দিয়েছেন। আর এতে করে জেমস বন্ডের নতুন ছবির কাজ বেশ অনেকটাই পিছিয়ে যাবে বলে আশংকা করছে সংশ্লিষ্ট সবাই।

আয়ান ফ্লেমিং ১৯৫৩ সালে বৃটিশ সিক্রেট সার্ভিসের এই তুখোড় স্পাই চরিত্রটি সৃষ্টি করেন নিজের লেখায়। পেশায় চিকিৎসক আয়ান ফ্লেমিং জেমস বন্ডের দুর্ধর্ষ সব অভিযান নিয়ে মোট ১২টি উপন্যাস লেখেন। ১৯৬৪ সালে আয়ান ফ্লেমিং-এর মৃত্যুর পর ৮ জন লেখক জেমস বন্ডের কাহিনি লিখতে শুরু করেন। টেলিভিশন, রেডিও, কমিকস এবং সিনেমা সব জায়গাতেই জেমস বন্ডের জয়জয়কার। জেমস বন্ডের সিনেমা এখন পর্যন্ত ৭ দশমিক ৪০৪ মিলিয়ন ডলার আয় করেছে। ১৯৬২ সালে ‘ড. নো’ ছবির মাধ্যমে সিনেমার পর্দায় জেমস বন্ডের যাত্রা শুরু। বন্ড চরিত্রে প্রথম অভিনয় করেন শান কনোরী। এই সাড়া জাগানো ধারাবাহিক স্পাই থ্রিলার সিনেমায় বেশ কয়েকবার বদল হয়েছে নায়ক। বন্ড মুভিরঅিবহ সঙ্গীত একাধিকবার অস্কার পুরস্কারের জন্য মনোনীতও হয়েছে।

এ বছর জেমস বন্ডের ২৫তম ছবির কাজ শুরু হওয়ার কথা। আর সেখানেই তৈরী হলো সংকট।

বিনোদন ডেস্ক

তথ্যসূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস, গুগল

ছবিঃ গুগল