সব ভর্তা…

অসিত কর্মকার সুজন

তেঁতুলের মতো ভর্তার কথা মনে পড়লেই জিবে জল চলে আসে। ভর্তা দিয়ে গরম ভাত এর মজাই আলাদা। আমাদের এবারের হেঁশেলে তেমনি পাঁচমিশালি  ভর্তার রেসিপি দিয়েছেন রন্ধন শিল্পী অসিত কর্মকার সুজন। আর দেরী নয়, আপনি চাইলেই এখান থেকে তৈরী করে নিতে পারেন ইয়াম্মী সব ভর্তা।

 

মশলাদার আলুভর্তা

মশলাদার আলুভর্তা

উপকরণ:

আলু স্বেদ্ধ ২ কাপ, পেয়াজকুঁচি ১/২ কাপ, হলুদ গুড়ো ১/২ চা চামচ, ধনে ও জিরা গুড়ো ১/২ চা চামচ, কাচামরিচ কুচি ২ টেবিল, চাট মশলা ১ টেবিল চামচ, আমচুর পাউডার ১/২ চা চামচ, সরষে তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী:

প্যানে তেল দিয়ে সব মশলা ভালো করে ভুনে নিয়ে স্বেদ্ধ আলু দিয়ে নাড়ুন। মশলা ও আলু একসঙ্গে মিশে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন৷

সাত শাকান্ন ভর্তা

সাত শাকান্ন ভর্তা

উপকরণ:

সাত রকমের শাক ১ কাপ করে, স্বেদ্ধ ভাত ১ কাপ , পেঁয়াজ কুঁচি ১ কাপ , রসুন কুঁচি ১ টেবিল চামচ , কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি আধাকাপ , সরিষার তেল ৪ টেবিল চামচ , লবণ স্বাদ মতো।

প্রণালী:

শাক গুলো ভালো করে ধুয়ে অল্প পানি ও সামান্য লবণ দিয়ে স্বেদ্ধ করে শুকিয়ে নিন । সব উপকরণ পাটায় ভালোভাবে বেটে সরিষার তেল দিয়ে মেখে নিন ।

বাদাম ভর্তা

বাদাম ভর্তা

উপকরণ:

বাদাম ২৫০ গ্রাম, শুকনো মরিচ ৪/৫টি, কাচামরিচ ২/৩ টি, পেয়াজকুঁচি ২ টেবিল চামচ , রসুন কুচি ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী:

বাদাম তাওয়ায় টেলে খোসা গুলো ফেলে দিন। এবার বাকী সব উপকরণের সঙ্গে বাদাম শীলপাটায় ভালোকরে বেটে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।