সাকিব দলে ফিরছেন কাল

আহসান শামীম

ভারতের বিপক্ষে হারের ক্ষত ভুলে ফাইনালে ওঠার লড়াইয়ে আরও ভাল ক্রিকেট উপহার দিতে চান মাহমুদুল্লাহ। নিদাহাস ট্রফির আগামীকালের ম্যাচে মাহমুদুল্লাহ নেতৃত্ব দেবেন না লঙ্কানদের বিপক্ষে অঘোষিত ফাইনালে সাকিব নেতৃত্ব দেবেন দলে সে বিষয়টা এখনও প্রশ্নবিদ্ধ। শ্রীলঙ্কার উদ্দেশ্যে আজ ঢাকা ছেড়ে কলোম্বে পৌঁছেছেন সাকিব।টিমের সঙ্গে ঘনিষ্ট সূত্র বলছে, সাকিব লঙ্কার বিপক্ষে ফাইনালে মাঠে নামবেন। জয়ের বিকল্প ছাড়া কোন দল অন্য কিছু ভাবছে না।

লঙ্কান শিবিরে আতঙ্কের নাম ইন্জুরী আর টাইগার শিবিরে শঙ্কা বৃষ্টির। কোন কারনে ম্যাচ পরিত্যক্ত হলে রান রেটের কারনে নিদাহাস কাপ ফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে লঙ্কানরা। হাথুরুসিংহের চিন্তার কারণ ‘স্লো ওভার রেট’।এই অভিযোগে আগামীকালের ম্যাচেও খেলতে পারবেন না লঙ্কান অধিনায়ক চন্দিমাল।একই সাথে সাকিবের উপস্থিতি টাইগারদের  জন্য সৌভাগ্যজনক বলে মানছেন লঙ্কান হেড কোচ হাথুরুসিংহ।সাকিবের ফেরার প্রত্যাশায় ছিলেন টাইগারদের দায়িত্বপ্রাপ্ত হেড কোচ ওয়ালশও। সাকিবকে দলে পাওয়ার সম্ভাবনায় বাংলাদেশ দলের খেলোয়াড়দের মানসিক অবস্থা এখন চাঙ্গা।

শ্রীলঙ্কার বিপক্ষে সাকিব খেলবেন কি না তা নিয়ে ধোঁয়াশা রাখলেন টাইগারদের কোচ ওয়ালশ। নিশ্চিত করেছেন কেবল পুরো ফিট দেখতে পেলেই একাদশে বিবেচনা করা হবে সাকিবকে। সাকিবকে দেখেই এই সিদ্ধান্তটা নিতে চায় টিম ম্যানেজমেন্ট। সাকিব দলে অন্তর্ভূক্ত হলে দল থেকে বাদ পরার সম্ভাবনা সাব্বিরের। যদিও শেষ ম্যাচে ভালো খেলার কিছুটা প্রচেষ্টা দেখা গিয়েছে সাব্বিরের মাঝে।

তবে সাকিব দলে ফিরলে বাদ পড়ার তালিকায় আছেন মেহেদী হাসান মিরাজ। কেননা ব্যাট হাতে বরাবরই ব্যর্থ তিনি, আর বল হাতেও অনেক বেশি ভালো পারফর্মেন্স নেই তার।মিরাজ ডান হাতি অফ স্পিনার। আর দলের আরেক স্পিনার নাজমুল ইসলাম অপু বাঁহাতি অফ স্পিনার। এদিকে সাকিব নিজেও বাঁহাতি অফ স্পিনার হলেও নিদাহাস ট্রফির সবচেয়ে ইকোনমিক্যাল বোলার অপু।ডান হাতি একমাত্র অফ স্পিনার  বিবেচনায় মেহেদির বাদ পরার সম্ভাবনা কম। সাকিবের বদলি হিসাবে লিটন দাস নিজেকে প্রমান করেছে। সৌম্যের উপর আস্থা আছে টিম ম্যানেজমেন্টের।সব মিলিয়ে সাকিবকে ফিট বিবেচনায়,দলের কম্বিনেশন ঠিক করতে কিছুটা হলেও হিমশিম খাচ্ছেন টিম ম্যানেজমেন্ট।

এদিকে মোস্তাফিজের ভুল ধরিয়ে দিলেন মালিঙ্গা। তিনি মনে করেন ক্রিকেট বিশ্বে মুস্তাফিজের কাছে প্রত্যাশা অনেক বেশী। আসন্ন আইপিএল এ মুম্বাই ইন্ডিয়ার মেন্টর মালিঙ্গা মনে করেন আইপিএলেই পুরানো মুস্তাফিজকে দেখবে ক্রিকেট বিশ্ব।অন্যদিকে চলমান নিদাহাস ট্রফিতে ব্যাট হাতে দারুণ ফর্মে আছেন উইকেট রক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। শ্রীলংকার বিপক্ষে ব্যাট থেকে আসা ৭২ রানের উপর ভর করে দুর্দান্ত জয় তুলে নেয় বাংলাদেশ দল। বুধবার ভারতের বিপক্ষে হার না মানা মুশফিকের ৭২ রানের পরও দল জিততে না পারলেও মুশফিক টি-টুয়েন্টি ফর্মে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। গ্লেন ম্যাক্সওয়েল-মানিশ পান্ডের মত তারকা ক্রিকেটারদেরও পেছনে ফেলেছেন মুশফিক। টাইগারদের সম্প্রতিক টি-টুয়েন্টি পারর্ফমন্সের প্রশংসা করেছেন হাথুরুরাসিংহ।লঙ্কানদের বিপক্ষে তিনি বাংলাদেশকেই তিনি এগিয়ে রেখেছেন গনমাধ্যমের কাছে।

ছবিঃ গুগল