সামনে জোর লড়াই

আহসান শামীমঃ রাশিয়া বিশ্বকাপে বড় দলগুলোর সামনে নিজেদের শক্তিমত্তা প্রমাণ করেছে ছোট দলগুলো। আসর থেকে বাদ পড়েছে জার্মান,আর্জেন্টিনা ও স্পেনের ফেবারিট দল। এখন বিশ্বকাপ জয় থেকে মাত্র ৩ ম্যাচ দূরে, ফ্রান্স, উরুগুয়ে, রাশিয়া, ক্রোয়েশিয়া, ব্রাজিল, বেলজিয়াম, সুইডেন আর ইংল্যান্ড।জুলাইয়ের ৬ ও ৭ তারিখ নির্ধারিত হয়ে যাবে সেমিফাইনালের দলগুলো।
তবে গ্রুপ অথবা নকআউট পর্বের খেলাগুলো ইঙ্গিত দিচ্ছে সামনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের। দারুণ গতিবেগ, অদম্য ইচ্ছা আর লড়াইয়ের শক্তি নিয়ে উঠে এসেছে দলগুলো কোয়ার্টার ফাইনাল পর্বে। লড়াইটা তাই হবে আরো রোমাঞ্চকর। হয়তো আরো আগুনে খেলা দেখার সুযোগ মিলবে ফুটবলপ্রিয় দর্শকদের।
কলাম্বিয়াকে হারিয়ে এবার বিশ্বকাপে টাইব্রেকারের অভিশাপ মোচন হলো ইংল্যান্ডের। এর আগে বিশ্ব আসরে তারা কখনো টাইব্রেকার থেকে জয় নিয়ে ফিরতে পারেনি। ফিফার বড় আসরে এর আগে ছয়বার টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয়েছে। এছাড়া ১২ বছর পরে বিশ্বকাপ আসরে শেষ আটে উঠলো ইংল্যান্ড। ২০০৬ সালে শেষ আটে উঠেছিল ইংলিশরা। ১৯৬৬ সালের পরে ইংল্যান্ড ফুটবলের বড় কোন আসরে সপ্তমবারের মতো শেষ আটে ওঠার কৃতিত্ব এই প্রথম।
পর্তুগালের বিপক্ষে ম্যাচে উরুগুয়েকে কোয়ার্টার ফাইনালে উঠার পিছনে সবচেয়ে বেশি অবদান ছিলো কাভানির। দলের হয়ে গূরত্বপূর্ন সময়তে কাভানি পেয়েছেন গোলের দেখা। একাই করেছেন ২ গোল।ম্যাচের শেষ ভাগে কাভানি ইনজুরি নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হন। ফ্রান্সের বিপক্ষে কাভানির খেলতে পারা নিয়ে যথেষ্ট সংশয় আছে।গতির দল ফ্রান্সের জন্য বিষয়টা অনেকটাই সুখবরের মতো।
গেলো দুই বিশ্বকাপে সুযোগই পায়নি ১৯৫৮ বিশ্বকাপের রার্নাস-আপ সুইডেন। ইতালির মতো দলকে বিদায় করে বিশ্বকাপে জায়গা করে নিলেও শুরুতে সুইডেনকে নিয়ে আলোচনাই ছিল না। গ্রুপ পর্বে জার্মানির কাছে হারের পর তাদের বিদায় ঘন্টা প্রায় বেজেই গিয়েছিলে। সেই সুইডেনই পার করলো শীর্ষ ষোলোর প্রতিবন্ধকতা।
ফ্রান্স, ব্রাজিল, ক্রোশিয়া, রাশিয়ায়ই এখন আলোচনার কেন্দ্রে। তারপরও ফেলে দেওয়া যায় না ইংল্যান্ড ,বেলজিয়াম, সুইডেন বা উরুগুয়ের মত দলগুলোকেও।
সেমিফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম ম্যাচ:- উরুগুয়ে বনাম ফ্রান্স,৬ জুলাই শুক্রবার রাত ৮ টা,নিঝনি নভোগ্র্যাদ স্টেডিয়াম।
দ্বিতীয় ম্যাচ:-ব্রাজিল বনাম বেলজিয়াম ,৬ জুলাই শুক্রবার রাত ১২ টা, কাজান এ্যারেনা স্টেডিয়াম ।
তৃতীয় ম্যাচ:- সুইডেন বনাম ইংল্যান্ড,৭ জুলাই শনিবার রাত ৮ টা,সামারা এ্যারেনা স্টেডিয়াম।
চতুর্থ ম্যাচ:-রাশিয়া বনাম ক্রোয়েশিয়া, ৭ জুলাই,শনিবার রাত ১২ টা,ফিস্ট স্টেডিয়াম।

ছবিঃ ফুটবল টুইট