সিরিজ জয়ের স্বপ্ন সামনে

আহসান শামীম

মাউন্ট মঙ্গানুইত থেকে ক্রাইস্টচার্চে ঠান্ডা অনেক বেশি, সঙ্গে বাতাস। এই বাতাস বাংলাদেশ ক্রিকেটের জন্য সুসংবাদ না দূঃসংবাদ দেবে, সেটা সময় বলে দেবে।যদিও বাতাসের চেয়ে ক্রাইস্টচার্চে শেষ টেষ্ট এর আগে দুই দলের ভাবনায় এখন টস ভাগ্য।সবুজ পীচে টস জিতলে ফিল্ডিং।টস জেতাটাই জয়ের জন্য এমন পীচে খুবই জরুরী, ভাবনাগুলো এমনই।

দশ বছর পর প্রথম এশিয়ার কোন দেশে হিসাবে বাংলাদেশই প্রথম যারা নিউজিল্যান্ড এর মাটিতে মাউন্ট মঙ্গানুইতে ৮ উইকেটে জয় তুলে হৈচৈইয়ের কারণ হয়েছে ক্রিকেট বিশ্বে।বিশ্বকাপে যাচ্ছেতাই পারফরমেন্সের পর পাকিস্তান এর বিপক্ষে দুই দিনে টেষ্ট পরাজয়  রক্ষা করতে না পারা বাংলাদেশ ক্রিকেট নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনা সমালোচনার ঝড় ওঠে।

মানসিক বিপর্যয়ের তলানীতে থাকা বাংলাদেশ ক্রিকেট দল টেষ্ট চ্যাম্পিয়নশীপ খেলতে যাওয়া নিউজিল্যান্ড দলটা তারুন্যনির্ভরা।দলে নাই তামিম, সাকিব,মাহমুদুল্লাহ, মোস্তাফিজরা।তারপরও নিউজিল্যান্ডে পৌঁছানোর পর বাংলাদেশ  দলে কোচিং স্টাফের করোনা পজিটিভ হওয়ায় দলের হোটেল রুমেই সবচেয়ে বেশি সময় বন্দি থাকতে হয়।

মাউন্ট মঙ্গানুইত বন্দিদশায় খুব একটা অনুশীলনে সময় পায়নি বাংলাদেশ।

তারপরও মাউন্ট মঙ্গানুইত বাংলাদেশের ব্যাটিং-বোলিং বিভাগের সম্বণয় পাঁচ দিনই বাংলাদেশ নিউজিল্যান্ড দলকে দারুণ ভাবে চাপে ফেলে নিউজিল্যান্ড এর মাঠে প্রথম টেষ্ট জয়ের স্বাদ নিজেদের করে নেয়।

দুই টেষ্ট সিরিজে ১-০ এগিয়ে থাকা বাংলাদেশ এখন নিউজিল্যান্ডের মাঠে সিরিজ জয়ের স্বপ্ন দেখছে।হ্যাগলি ওভালের উইকেটে বাউন্স সব সময়ই থাকে বেশ। সঙ্গে ঘাসের পরিমাণও থাকে অনেক। এমনকি অনেক ক্ষেত্রে, আউটফিল্ড থেকে উইকেটকে আলাদা করাই যায় না। স্বাভাবিকভাবেই বোলারদের কাজটা তুলনামূলকভাবে হয় সহজ, ব্যাটারদের কাজটা হয় কঠিন। বাংলাদেশের ব্যাটারদের জন্য অপেক্ষা করছে শক্ত চ্যালেঞ্জ।

এমন চ্যালেন্জের মুখেও বাংলাদেশ স্বপ্ন দেখছে নতুন ইতিহাস গড়ার।ক্রাইস্টচার্চে বৃষ্টির কারনে উজ্জীবিত বাংলাদেশ দল নিয়মিত অনুশীলন করতে না পারলেও সময় কাটিয়েছে ফিটনেস সেন্টারে।এক ভিডিও বার্তায় পেসার তাসকিন জানান, জয়ের জন্যই খেলবে বাংলাদেশ।ক্রাইস্টচার্চে বরাবরের মতো এবারও দেখা যাবে পেস বান্ধব উইকেট। আর পেসবান্ধব উইকেটে দাপট দেখিয়ে জয় তুলে আনতে রাসেল ডমিঙ্গো ভরসা রাখছেন নিজ দলের পেস ইউনিটের প্রতি।

অন্যদিকে ক্রাইস্টচার্চে ঘাসে ভরা উইকেট কিউই অধিনায়ক টম লাথাম অবশ্য জানিয়েছেন, টস জিতলেই ম্যাচ জেতা হয়ে যাবে না।বাংলাদেশের বিপক্ষে আমরা রানের বন্যা বয়ে দিতে চাই।রান দিয়েই বাংলাদেশের বিপক্ষে জয় চান লাথাম, সবুজ উইকেটে বোলারদের চেয়ে বেশি ভরসা রাখেছ তিনি কিউ ব্যাটারদের ওপর।বাংলাদেশ সময় ভোর ৪ টায় শুরু হতে যাচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেষ্ট । জয়ের ইন্জুরীর কারনে সাদমানের সাথে ওপেনিং জুটিতে অভিষেক হতে যাওয়া নাঈমের সম্ভাবনা বেশি।

ছবিঃ গুগল


প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না, তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন [email protected]


https://www.facebook.com/aquagadget
Facebook Comments Box