স্বপ্নের ম্যাচে জয় বাংলাদেশের

আহসান শামীম

সৌম্য আর মোসাদ্দেকের ঝোড়ো ব্যাটিংয়ের মুখে উড়ে গেলো ওয়েস্ট উইন্ডিজ। হাসলেন মাশরাফি, হাসলো বাংলাদেশ। প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা এলো আমাদের ঘরে। আর শিরোপা জিতলো বাংলাদেশ অপরাজিত থেকেই।

ছয়বার ফাইনাল খেলে জয় পেতে ব্যর্থ বাংলাদেশ মাঠে নেমেছিলো জয়ের স্বপ্ন নিয়ে। সামনে ২৪ ওভারে ২১০ রানের বিশাল টার্গেট। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজটা নিজেদের করে নিতে টাইগারদের প্রয়োজন ছিলো ২১০ রানের। দৃঢ়তার সঙ্গে খেলে বাংলাদেশের ব্যাটসম্যানরা সেই জয়টা তুলে আনলো ঘরে।

চার ঘন্টার বৃষ্টিতে খেলা বন্ধ থাকার পর বৃষ্টি আইনে ২৪ ওভারে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ২১০ রানের।ম্যাচ সেরা মোসাদ্দেক ২০ বলে ২ চার ও ৫ ছয়ে হাফসেঞ্চুরি সহ ২৪ বলে ২ চার ও ৫ ছয়ে ৫২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। অন্যদিকে মাহমুদউল্লাহ ২০ বলে ১৫ রানে অপরাজিত ছিলেন। এছাড়াও তামিম ১৮, সৌম্য ৬৬, মুশফিক ৩৬ ও মিথুন ১৭ রান করেন।

ইন্জুরীর জন্য স্বপ্নের ম্যাচে মাঠে নামলেন না সাকিব। আশা করা হচ্ছিলো সাকিবের বদলে ফর্মে থাকা লিটন দাশ মাঠে নামবেন।কিন্তু লিটনের বদলে  একাদশে জায়গা পেলেন মিঠুন। টস জিতেও ভাল সিদ্ধান্ত নিতে পারেননি অধিনায়ক মাশরাফি।আবহাওয়া দপ্তর আগেই বৃষ্টির পূর্বাভাস দেওয়ার পরও টস জিতে ফিল্ডিং এর সিদ্ধান্তে কিছুটা হলেও অবাক করে ক্রীড়ামোদীদের। পীচে ময়েশচার থাকার সুবিধাও কাজে লাগাতে ব্যার্থ হলো বাংলাদেশের বোলাররাও। কিন্তু তারপরেও এক অসাধারণ বিজয় ধরা দিলো টাইগারদের হাতের মুঠায়।